সঙ্কট কাটাতে চেন্নাইয়ে জল নিয়ে পৌঁছল বিশেষ ট্রেন। শুক্রবার ৫০টি ওয়াগন নিয়ে একটি ট্রেন ২০ লক্ষ ৫০ হাজার মিলিয়ন জল নিয়ে চেন্নাই পৌঁছল। আরও বেশি পরিমাণ জল নিয়ে চেন্নাই শহরে পৌঁছনোর কথা অন্য একটি ট্রেনেরও। সব মিলিয়ে সারা দিনে চেন্নাইয়ে ১ কোটি লিটার পানীয় জল পৌঁছে দেবে ভারতীয় রেল। যার জন্য ৬৫ কোটি টাকা খরচ করছে তামিলনাড়ু সরকার। ভারতীয় রেলের সঙ্গে এ রকমই চুক্তি করেছে তামিলনাড়ু সরকার।

সূত্রের খবর, এ জন্য প্রতি ট্রেন পিছু ৭ লক্ষ ৫০ হাজার টাকা দিতে হবে দক্ষিণ রেলওয়েকে। শুক্রবার যে ট্রেনটি জল নিয়ে চেন্নাই পৌঁছয়, সেটা চেন্নাই থেকে ২২০ কিলোমিটার দূরে তামিলনাড়ুর জোলারপেত রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে। তার প্রতি ওয়াগনে ৫০ হাজার লিটার জল ধরে। তবে এখনই এই জল চেন্নাইবাসী পাবেন না। উদ্বোধনের পর চেন্নাইয়ের ঘরে ঘরে  পৌঁছে যাবে জল।

গত চার মাস ধরে চূড়ান্ত জল সঙ্কটে ভুগছে চেন্নাই। টানা ২০০ দিন চেন্নাইয়ে ছিটেফোঁটা বৃষ্টি হয়নি। তীব্র গরমে জলসঙ্কট চরমে। এমনিতেই প্রতিদিন যা জলের চাহিদা তার থেকে ২০ কোটি লিটার জলের জোগান কম চেন্নাইয়ে। কিছু দিনের মধ্যে বৃষ্টি না হলে ওই সঙ্কট আরও ভয়াবহ আকার নেবে।

আরও পড়ুন: ৯৩ লক্ষ টাকা ঘুষ! অভিযুক্ত সেরার পুরস্কার পাওয়া এই শুল্ক অফিসার

জল সঙ্কট কাটাতে চেন্নাইয়ে তারকা হোটেল থেকে রাস্তার পাইস হোটেল পর্যন্ত সর্বত্রই জল যথাসম্ভব কম খরচ করার আবেদন করেছে প্রশাসন। চেন্নাইয়ে মূলত যে চারটি লেক থেকে রোজকার ব্যবহারের জল শহরের কোণায় কোণায় পৌঁছয়, বৃষ্টি না হওয়ার কারণে সেগুলোও প্রায় শুকিয়ে গিয়েছে।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।