ঘণ্টায় ২৪৪ কিলোমিটার বেগে উড়ে আসছিল। ওই পরিমাণ গতি থেকে মাত্র দু’সেকেন্ডের মধ্যে মাটি ছুঁয়ে স্থির ভাবে দাঁড়িয়ে গেল যুদ্ধবিমানটি। শুক্রবার গোয়ার টেস্ট ফেসিলিটি সেন্টারে এ ভাবেই সফল ‘অ্যারেস্টেড ল্যান্ডিং’ করল ভারতীয় নৌবাহিনীর লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট তেজস। দেশে এটাই কোনও যুদ্ধবিমানের প্রথম সফল অ্যারেস্টেড ল্যান্ডিং।

বিশেষজ্ঞদের মতে, সফল এই অ্যারেস্টেড ল্যান্ডিং ভারতীয় নৌবাহিনীর শক্তি নিশ্চিতভাবে বৃদ্ধি করবে। নৌবাহিনীর এক অফিসার বলেছেন, ‘‘ভারতে এই প্রথমবারের জন্য কোনও ফাইটার বিমান অ্যারেস্টেড ল্যান্ডিং করল। এটা গোল্ডেন লেটার ডে। কারণ, জাহাজের ডেকে এয়ারক্রাফ্ট ল্যান্ডিংয়ের যোগ্যতা অর্জন করে বিশ্বে মানচিত্রে জায়গা করে নিল ভারত।’’

এই অ্যারেস্টেড ল্যান্ডিং ছিল পরীক্ষামূলক। এর পরবর্তী পদক্ষেপ হিসাবে এই লাইট কমব্যাট এয়ারক্রাফ্টকে আইএনএস বিক্রমাদিত্যের ডেকে ল্যান্ড করনো হবে বলে জানা গিয়েছে। আর তা সফল হলে ভারতীয় নৌবাহিনীর শক্তি যে বেশ কয়েক গুণ বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না। ভারতের আগে আমেরিকা, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স নিজেদের যুদ্ধজাহাজের ডেকে যুদ্ধবিমান ল্যান্ড করাতে সক্ষম ছিল। চিনও কিছু দিন আগে এই কৌশল আয়ত্ত করেছে।

গোয়ার টেস্ট ফেসিলিটি সেন্টারে সফল অ্যারেস্টেড ল্যান্ডিংয়ের ভিডিয়ো- 

আরও পড়ুন: বিদেশি রামে বিপাকে পড়তে পারে হিন্দুত্ববাদ

আরও পড়ুন: যতটা মনে করা হয়েছিল, তার থেকেও খারাপ ভারতের আর্থিক বৃদ্ধি, বলল আইএমএফ