আপনার অজান্তেই পাসওয়ার্ড রিসেট কোড দিয়েই ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট হ্যাক করা যাচ্ছিল। এমন ঘটনা ধরা পড়েছে চেন্নাইতে। চেন্নাইয়ের নিরাপত্তা সংক্রান্ত গবেষক লক্ষ্মণ মুথিয়া ফেসবুকের জনপ্রিয় ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে এরকমই একটি ত্রুটি খুঁজে বের করলেন। তাঁর এই ত্রুটি খুঁজে বার করে তিনি জানান ফেসবুকের সিকিউরিটির সদস্যদের। ফেসবুক-ইনস্টাগ্রামের তরফ থেকে তাঁকে ২০লক্ষ টাকা পুরস্কার দেওয়া হয়।

মুথিয়ার মতে এই ভয়ঙ্কর ত্রুটির কারণে পাসওয়ার্ড রিসেট কোডের মাধ্যমে একজন ব্যক্তির অনুমতি ছাড়াই ইনস্টাগ্রাম আকাউন্ট হ্যাক করা যাচ্ছিল।

এই সপ্তাহে মুথিয়া তাঁর ব্লগে লেখেন, ‘এই জিনিসটি লক্ষ্য করার সঙ্গে সঙ্গে আমি তা ফেসবুকের সিকিউরিটি টিমকে জানাই। কিন্তু আমার কাছে সে রকম কোনও সঠিক তথ্য না থাকায় তাঁরা তৎক্ষণাৎ সেটি শনাক্ত করতে পারেন নি। কিন্তু ইমেলের মাধ্যমে কয়েকটা ভিডিও ফুটেজ প্রমাণ হিসেবে পাঠানোর পর তাঁরা জানান, এই সমস্যাটির সমাধান করা সম্ভব।’

আরও পড়ুন: টুইটার নিয়ে এল নয়া ফিচার, 'হাইড রিপ্লাইস’

 

সপোসের সাইবার সিকিউরিটির মেজর সিনিয়র টেকনোলজিস্ট পল ডাক্লিন বলেন, "যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক করা হয়, আপনি চাইলে সহজেই আপনার অ্যাকাউন্টটি ব্রাউজার হিস্ট্রির মাধ্যমে ফিরে পেতে পারেন। কিন্তু আপনাকে মনে রাখতে হবে, আপনার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার আগেই আপনাকে সেটি নিয়ে রাখতে হবে।"

মুথিয়া ইনস্টাগ্রামের এই ডেটা মুছে ফেলার ত্রুটিটি বের করার আগে ফেসবুকেও এ রকম একটি বাগ খুঁজে পান। কিন্তু এই ত্রুটি সকলের সামনে আসার আগেই তিনি তা ফেসবুক সংস্থাকে জানিয়ে সেটির সমাধান করেন। তাঁর এই কাজের জন্য ফেসবুকের তরফ থেকে তাঁকে পুরস্কার হিসেবে ২০লক্ষ টাকা দেওয়া হয়।  

আরও পড়ুন: অ্যাপের আড়ালে নজরদারি, প্লে স্টোর থেকে সরল সাতটি অ্যাপ