Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

তিলের রকমারি

তিল দিয়ে তো সেই সাবেক নাড়ু খেয়েছেন অনেকে। খুব বেশি হলে তিলের বড়া কিংবা তিলের সসে ডুবোনো মাংস। কিন্তু তিল দিয়েও হতে পারে কাবাব, কেক, ভুজিয়া

৩১ মার্চ ২০১৮ ০০:০০
Save
Something isn't right! Please refresh.
তিল চিকেনের কাবাব

তিল চিকেনের কাবাব

Popup Close

তিল চিকেনের কাবাব

উপকরণ: সাদা তিল ১০০ গ্রাম, হাড়ছাড়া মুরগির মাংস ৪০০ গ্রাম, আলু ১টি, ডিম ১টি, রসুন ২-৩ কোয়া, আদা এক টুকরো (এক ইঞ্চি মাপের), ধনে পাতা ১/৪ কাপ, কাবাব মশলা ২ চা চামচ, কাঁচা লঙ্কা কুচি ২ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, কাজু বাদাম বাটা ২ টেবিল চামচ, চাট মশলা ১ চা চামচ, পাতিলেবুর রস ১ চা চামচ, সাদা তেল ১ কাপ, ঘি ১ টেবিল চামচ, চিনি আধ চা চামচ, নুন স্বাদ মতো।

প্রণালী: সাদা তেল শুকনো খোলায় লালচে করে ভেজে তুলে নিন। ভাজা তিলের অর্ধেক গুঁড়ো করে নিন। কড়াইয়ে ঘি গরম করে আদা বাটা আর রসুন বাটা দিন। সোনালি রং ধরতে শুরু করলে একে একে মুরগির মাংস, কাবাব মশলা, ধনে পাতা কুচি, কাজু বাদাম বাটা, গরম মশলা গুঁড়ো, পাতিলেবুর রস, চাট মশলা দিয়ে নাড়তে থাকুন। মাংস সিদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। এ বার একটি বাটিতে মাংসের মিশ্রণ, সিদ্ধ আলু, নুন, চিনি আর ডিম একসঙ্গে মিশিয়ে কাবাবের আকার দিন। কাবাবের গায়ে বাকি ভাজা তিল ভাল করে ছড়িয়ে দিন। ননস্টিক প্যানে তেল ও ঘি একসঙ্গে গরম করে কাবাব ভেজে তুলে নিন। গরম গরম পরিবেশন করুন তিল চিকেনের কাবাব।

Advertisement

তিল আমের হালুয়া



উপকরণ: আমের শাঁস ২ কাপ, তিল আধ কাপ, সুজি ৩ টেবিল চামচ, এলাচ গুঁড়ো এক চিমটি, গোটা এলাচ ২টি, তেজপাতা ১টি, কনডেন্সড মিল্ক ১ কাপ, আমন্ড এক মুঠো, কিশমিশ এক মুঠো, ঘি ২ টেবিল চামচ, চিনি স্বাদ মতো।

প্রণালী: কড়াইয়ে ঘি গরম করে আমন্ড ও কিশমিশ ভেজে তুলে নিন। এ বার বাকি ঘিয়ে তেজপাতা ও গোটা এলাচ ফোড়ন দিন। তাতে সুজি, তিল দিয়ে ভাজতে থাকুন। লালচে রং ধরলে আমের শাঁস, কনডেন্সড মিল্ক দিয়ে নেড়ে জল দিন। ফুটতে শুরু করলে চিনি, এলাচ গুঁড়ো, আমন্ড কুচি ও কিশমিশ কুচি ছড়িয়ে নামিয়ে নিন। হালুয়া ঠান্ডা হলে হাতে ঘি ছড়িয়ে গোল আকার দিন। সুইট প্যাপরিকা ছ়ড়িয়ে, কাঁচা আমের টুকরোর সঙ্গে পরিবেশন করুন তিল আমের হালুয়া।

তিলের কেক



উপকরণ: সাদা তিল ১/৪ কাপ, ডিম ৩টি, ময়দা ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, সাদা তেল আধ কাপ, চিনি ১ কাপ, টুটি ফ্রুটি ও চেরি আধ কাপ, বেকিং পাউডার আধ চা চামচ।

প্রণালী: একটি বাটিতে মাখন, ময়দা, সাদা তেল ও চিনি ফেটিয়ে নিন। তাতে একে একে ভ্যানিলা এসেন্স, ময়দা, বেকিং পাউডার মেশান। এ বার অর্ধেক তিল, টুটি ফ্রুটি, চেরি ঢেলে নেড়ে নিন। কেক তৈরির পাত্রে মাখন লাগিয়ে তাতে মিশ্রণটা ঢেলে দিন। উপর থেকে বাকি তিল এবং প্রয়োজন মতো চেরি ছড়ান। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করে রাখুন। ওই একই তাপমাত্রায় কেক ৩৫-৪০ মিনিট ধরে বেক করে নামিয়ে নিন। পরিবেশন করুন তিলের কেক।

তিলের পোলাও



উপকরণ: গোবিন্দভোগ চাল ১ কাপ, সাদা তিল এক মুঠো, কাজু বাদাম কয়েকটি, কিশমিশ কয়েকটি, আমন্ড কয়েকটি, চিনি ১ চা চামচ, নুন স্বাদ মতো, তেজপাতা ২টি, এলাচ ২টি, দারচিনি ১ টুকরো, কেশর কয়েকটি, স্টার অ্যানিস ১টি, দুধ ১ কাপ, জল প্রয়োজন মতো, ঘি ৩ টেবিল চামচ।

প্রণালী: কড়াইয়ে ঘি গরম করে এলাচ, দারচিনি, তেজপাতা, স্টার অ্যানিস দিন। এ বার আমন্ড, কাজু বাদাম, কিশমিশ দিয়ে ভেজে নিন। তাতে চাল এবং তিল দিয়ে নেড়ে নিন। এ বার নুন, চিনি, দুধে ভেজানো কেশর এবং পরিমাণ মতো জল দিয়ে নেড়েচেড়ে ঢাকা দিন। চাল সিদ্ধ হয়ে গেলে উপর থেকে আর একটু ঘি ছড়িয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন তিলের পোলাও। (ইচ্ছে হলে গাজর ও ফ্রেঞ্চ বিনও দিতে পারেন।)

চটজলদি তিলের ভুজিয়া



উপকরণ: সাদা তিল ১/৪ কাপ, ডিম ৪টি, হাড়ছাড়া মুরগির মাংস ১ কাপ, গাজর কুচি আধ কাপ, ফ্রেঞ্চ বিন আধ কাপ, কাঁচা লঙ্কা কুচি ২ চা চামচ, ধনে পাতা কুচি অল্প, স্প্রিং অনিয়ন এক মুঠো, পাতিলেবু ১টি, চাট মশলা ১ চা চামচ, নুন স্বাদ মতো, তিলের তেল ভাজার জন্য।

প্রণালী: কড়াইয়ে তেল গরম করে গনগনে আঁচে মাংসের কুচি লালচে করে ভেজে নামিয়ে নিন। একটি ডিম সিদ্ধ করে রাখুন। একটি বাটিতে বাকি ডিম ফেটিয়ে নিন। তাতে তিল, নুন ও চাট মশলা মিশিয়ে সরিয়ে রাখুন। কড়াইয়ে আবার তেল গরম করে গাজর ও ফ্রেঞ্চ বিন কুচি ভাজুন। তাতে ডিমের মিশ্রণ দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। ডিম ভাজা ভাজা হতে শুরু করলে মাংসের কুচি, ধনে পাতা কুচি, পাতিলেবুর রস, স্প্রিং অনিয়ন কুচি ছড়িয়ে দিন। ভাল করে নেড়ে নামিয়ে নিন। উপর থেকে সিদ্ধ ডিম আর ভাজা তিল ছড়িয়ে রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন চটজলদি তিলের ভুজিয়া।

অনুলিখন: রূম্পা দাস

ছবি: শুভেন্দু চাকী

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in



Something isn't right! Please refresh.

Advertisement