Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Life Insurance Importance

জীবন বিমা মানেই কি সুরক্ষিত ভবিষ্যৎ! এই ভাবনা কী ঠিক?

জীবন বিমা আর সঞ্চয় কি সমার্থক? যদি তা না-ই হয়, তা হলে জীবন বিমার থেকে কী উপায়ে আপনি পেতে পারেন সব থেকে বেশি রিটার্ন?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৭:৫৪
Share: Save:

ছোট থেকেই টিভি, রেডিয়ো, শহরের সব দেওয়ালে লম্বা চওড়া ফ্লেক্স বা ব্যানারে দেখে এসেছেন- জীবন বিমা করুন, নয়তো ঘোর বিপদ! আপনিও আয়যোগ্য হওয়ার পর থেকেই নানা রকম বিমা করিয়েছেন, এই আশায় যে পরিবারের প্রয়োজন মেটানোর জন্য যথেষ্ট টাকার ব্যবস্থা করে রাখছেন।

কিন্তু জীবন বিমা আর সঞ্চয় কি সমার্থক? যদি তা না-ই হয়, তা হলে জীবন বিমার থেকে কী উপায়ে আপনি পেতে পারেন সব থেকে বেশি রিটার্ন, তার হদিস রইল এই প্রতিবেদনে।

আপনি যে কোনও বিশেষজ্ঞের সঙ্গে কথা বললে তিনি আপনাকে বলবেন টার্ম ইনশিওরেন্সের দিকে ঝুঁকতে। তা-ও পরিস্থিতির দায়ে অনেকেই মনে করেন বেশি প্রিমিয়ামের জীবন বিমা করলে একই সঙ্গে সঞ্চয়ও হবে, আবার ভাবনাও কম। তবে লাভের পরিবর্তে এতে বরং ক্ষতিই বেশি। এনডাওমেন্ট জাতীয় বিমার চাহিদা এখন বেড়ে গিয়েছে। আশপাশের সকলে আপনাকে হয়তো উপদেশও দেবেন সেই রকম বিমা করতে। তবে এই সব বিমায় যে পরিমাণে টাকা ঢালা হয়, রিটার্নে লাভের অনুপাত থাকে তার চেয়ে বেশ কম।

ভারতে এক জন মানুষের জীবনের মূল্য বিমার আঙ্গিকে মাত্র ২.৭ শতাংশ। পশ্চিমি দেশ ছেড়েই দিন, তাঁদের দেশের জিডিপির চেয়ে প্রায় ৭ শতাংশের উপরে থাকে বিমার অঙ্ক। এ হেন অবস্থায় টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতিকে সামাল দিতে মানুষের কর্মক্ষেত্রের পরিসর বেড়েছে অনেক। তবে কাজের সুযোগ বেড়েছে মানেই যে আপনি ও আপনার আয় সুরক্ষিত, তা নয়!

বেসরকারিকরণের যুগে কর্মক্ষেত্রে ও রাস্তাঘাটে জীবনের ঝুঁকি বেশ ভাবিয়ে তোলার মতো। মানুষ বরাবরই ভিতু। তাই ভবিষ্যতের সংস্থান গুছিয়ে রাখতে তাঁরা সঞ্চয়ের এক অন্য মাত্রা হিসাবে বেছে নিয়েছেন জীবন বিমা। অথচ আপনি যদি কী কী ফেরত পাচ্ছেন, তার অঙ্ক দেখেন, তা হলে এ ভাবে জীবন বিমায় অনেক টাকা বিনিয়োগ করলে তা সঞ্চয়ের আকার নেয়। সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে যায় প্রিমিয়ামের অঙ্কও। অথচ টার্ম ইনশিওরেন্সের মাধ্যমে একই অঙ্কের বিমার জন্য অনেক কম টাকার প্রিমিয়ামেও হয়ে যায়। বেশি রিটার্নের আশা থাকলে বাকি টাকা সঞ্চয়ের নানা প্রকল্পে ভাগ করে জমান।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beema Personal Finance 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE