Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Insurance Tips

প্রয়োজনের সময়ে বিমার টাকা না পেলে কী করবেন?

সঙ্কটের সময়ে সাহায্য পাওয়া যায় না আপনার বিমা এজেন্টের। এই সব সমস্যার সমাধানের জন্য তাই প্রত্যেক বিমা সংস্থার গ্রাহক পরিষেবা বিভাগ থাকে। কিন্তু যদি সংস্থার তরফ থেকেই গাফিলতি থাকে এবং গ্রাহক পরিষেবা বিভাগে অভিযোগ জানানোর পরেও তার সমাধান না হয়, তখন কী করবেন? ভেবে দেখেছেন?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৭:৫৬
Share: Save:

নিজের এবং আপনজনের সুরক্ষার জন্য বিমা আমরা সবাই করাই। জীবন বিমা থেকে স্বাস্থ্য বিমা, গাড়ি বা বাইক থাকলে আবার তার জন্যও রয়েছে বিমা। এই রকম নানা ধরনের বিমার কিস্তি গুনতে হয় সারা বছর ধরে। শুধু বিপদের সময়ে কাজে আসবে, এই আশায়। সেই সব বিমা করানোর জন্য আবার রয়েছেন বিমার এজেন্ট। কিন্তু অনেক সময়ে নানা কারণ দেখিয়ে আপনার প্রয়োজনে আপনাকে বিমার টাকা দিতে অস্বীকার করে বিমা সংস্থা। আবার কখনও দেখা যায় সঙ্কটের সময়ে সাহায্য পাওয়া যায় না আপনার বিমা এজেন্টের। এই সব সমস্যার সমাধানের জন্য তাই প্রত্যেক বিমা সংস্থার গ্রাহক পরিষেবা বিভাগ থাকে। কিন্তু যদি সংস্থার তরফ থেকেই গাফিলতি থাকে এবং গ্রাহক পরিষেবা বিভাগে অভিযোগ জানানোর পরেও তার সমাধান না হয়, তখন কী করবেন? ভেবে দেখেছেন?

এই ধরনের সমস্যার সমাধানের জন্যই রয়েছে ভারতের বিমা নিয়ন্ত্রক এবং উন্নয়ন কর্তৃপক্ষ অর্থাৎ আইআরডিএআই। যদি বারংবার বিমা সংস্থার গ্রাহক পরিষেবা বা অভিযোগ নিষ্পত্তি বিভাগে অভিযোগ জানানোর পরেও আপনার সমস্যার সমাধান না হয়, তখন আপনি আইআরডিএআই-এ অভিযোগ জানাতে পারেন। আপনার অভিযোগ আইআরডিএআই-এর বিমা ভরোসা পোর্টালে নথিভুক্ত করতে পারবেন।

২০১৫ সালে এই পোর্টাল চালু করা হয় সরকারের পক্ষ থেকে। এই পোর্টালে আপনি আপনার বিমা সংস্থার নাম, অভিযোগের ধরন এবং সমস্যার বিবরণ দিয়ে অভিযোগ নথিভুক্ত করতে পারবেন। অভিযোগের প্রমাণ স্বরূপ বিমার নথি এবং অনান্য গুরুত্বপূর্ণ কাগজপত্র আপলোড করতে হবে আপনাকে। এর পরে এই অভিযোগ সংশ্লিষ্ট বিমা সংস্থার কাছে পাঠিয়ে ১৫ দিনের মধ্যে তার জবাব চাওয়া হয়। ১৫ দিনের মধ্যে সমস্যার নিষ্পত্তি না হলে আইআরডিএআই এই বিষয়ে নিষ্পত্তি করে। বিমা সংস্থা যদি এই নিষ্পত্তি না মানতে চায়, তখন আইআরডিএআই সেই বিমা সংস্থার বিরুদ্ধে জরিমানা আরোপ করতে পারে, এমনকি চাইলে তাদের অনুমতি পত্র বাতিল করতে পারে।

আইআরডিএআই –এর পোর্টালে সফল ভাবে অভিযোগ নথিভুক্ত করার পরে একটি টোকেন নম্বর দেওয়া হয়। ওই টোকেন নম্বরের সাহায্যে আপনার অভিযোগ সম্পর্কে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, তা আপনি দেখতে পাবেন।

আপনি যদি আইআরডিএআই –এর কাজে সন্তুষ্ট না হন, তা হলে আইআরডিএআই –এর অভিযোগ নিষ্পত্তি বিভাগে সেই বিষয়ে অভিযোগ জানাতে পারেন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beema Personal Finance 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE