Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Mutual Fund Investment

পাঁচ ফ্লেক্সিক্যাপ ফান্ড যা বদলে দিতে পারে আপনার ভাগ্য

এক বছরের মেয়াদে ফান্ডটি থেকে বিনিয়োগকারীরা পেয়েছেন ৩১.৪৫ শতাংশ রিটার্ন। তিন বছরের জন্য মিউচুয়াল ফান্ডটি বিনিয়োগকারীদের অর্থ ২৭.৯৬ শতাংশ বৃদ্ধি করেছে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৬
Share: Save:

ধীরে ধীরে যুগ বদলেছে। এখন মানুষ অনেক বেশি সাহসী। ফলস্বরূপ বিনিয়োগের বাজারেও রমরমা। আর শেয়ার বাজারের সঙ্গে সঙ্গে লগ্নির জন্য বিনিয়োগকারীদের অন্যতম পছন্দের জায়গা হল মিউচুয়াল ফান্ড। রিটার্নের কথা নিশ্চিত বলা যায় না। তবে বর্তমানে নিশ্চিত রিটার্নের প্রকল্পগুলির তুলনায় মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের টাকা অনেক তাড়াতাড়ি বৃদ্ধি করতে সক্ষম।তাই বিনিয়োগকারীরাও দেদার বিনিয়োগ করছেন মিউচুয়াল ফান্ডে। তবে মাথায় রাখবেন, এ ক্ষেত্রে বিনিয়োগের আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। যে ফান্ডগুলিতে বিনিয়োগ করছেন, সেগুলি খতিয়ে দেখে নিন। বর্তমানে একাধিক ফ্লেক্সি ক্যাপ ফান্ডেও বিনিয়োগকারীরা পাচ্ছেন মোটা অঙ্কের রিটার্ন। আপনি যদিও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে আগ্রহী হন এবং ফ্লেক্সিক্যাপ ফান্ডে বিনিয়োগ করতে চান, তবে এই প্রতিবেদনে রইল তেমনই পাঁচটি ফান্ডের হদিস।

জেএম ফ্লেক্সিক্যাপ ফান্ড

এই ফান্ডের মোট সম্পদ ৮৬২.৩৬ কোটি টাকার। তিন মাসে রিটার্নের অঙ্ক ১৪.৫১ শতাংশ। ছয় মাসে এই ফান্ডে বিনিয়োগকারীরা পেয়েছেন ২৫.৮৬ শতাংশ। এক বছরে রিটার্নের পরিমাণ ৪২.৬০ শতাংশ। তিন বছরে বৃদ্ধি হয়েছে ২৪.৪৪ শতাংশ। পাঁচ বছরের মেয়াদে বৃদ্ধি হয়েছে ২১.৭৪ শতাংশ।

ফ্র্যাঙ্কলিন ইন্ডিয়া ফ্লেক্সি ক্যাপ ফান্ড

এই ফান্ডের মোট মূল্য প্রায় ১২৮০১.৭২ কোটি টাকার। ফান্ডটিতে তিন মাসে রিটার্নের অঙ্ক ১২.৭৪ শতাংশ। ছয় মাসে রিটার্নের পরিমাণ ২২.৫৭ শতাংশ। বছরে রিটার্নের পরিমাণ ৩২.৮০ শতাংশ। তিন বছরে রিটার্ন পাওয়া গিয়েছে ২২.৭৩ শতাংশ। পাঁচ বছরের মেয়াদে বিনিয়োগকারীরা এই ফান্ড থেকে পেয়েছেন ১৮.৭৯ শতাংশ।

এইচডিএফসি ফোকাসড ৩০ ফান্ড

এই ফান্ডের মোট সম্পদের পরিমাণ রয়েছে ৭৭৬২.২১ কোটি টাকা। এই ফ্লেক্সিক্যাপ ফান্ডে তিন মাসে মোট ১৩.৩৭ শতাংশ রিটার্ন এসেছে। ছয় মাসের নিরিখে এই ফান্ডে পাওয়া গিয়েছে ১৯.৮৩ শতাংশ। এক বছরের মেয়াদে ফান্ডটি থেকে বিনিয়োগকারীরা পেয়েছেন ৩১.৪৫ শতাংশ রিটার্ন। তিন বছরের জন্য মিউচুয়াল ফান্ডটি বিনিয়োগকারীদের অর্থ ২৭.৯৬ শতাংশ বৃদ্ধি করেছে। পাঁচ বছরের মেয়াদে এই ফান্ডে বিনিয়োগ করা অর্থ ১৮.৭৬ শতাংশ বেড়েছে।

এইচডিএফসি রিটায়ারমেন্ট সেভিংস ফান্ড ইক্যুইটি প্ল্যান

ফান্ডটির মোট সম্পদ প্রায় ৪০৩৬.২৪ কোটি টাকার। এই ফান্ডে গত তিন মাসে রিটার্ন প্রায় ১১.৭৩ শতাংশ। গত ছয় মাস রিটার্নের পরিমাণ প্রায় ১৭.৬৩ শতাংশ। বছরে ফান্ডটির বৃদ্ধির হার ৩৩.৯২ শতাংশ। তিন বছরে এই ফান্ড বৃদ্ধি পেয়েছে প্রায় ২৫.৯৮ শতাংশ। পাঁচ বছরে রিটার্ন ২০.৮৩ শতাংশ।

আইসিআইসিআই প্রুডেনশিয়াল রিটায়ারমেন্ট ফান্ড – পিওর ইক্যুইটি প্ল্যান

বর্তমানে এই ফান্ডের মোট সম্পদ প্রায় ৪২২.৬০ কোটি টাকা। তিন মাসে বিনিয়োগকারীরা এই ফান্ডে পেয়েছেন ১৬.৮৪ শতাংশ। ছয় মাসের রিটার্নের পরিমাণ ২৩.১০ শতাংশ। এক বছরের মেয়াদে রিটার্ন ৩৮.৯৮ শতাংশ। তিন বছরে ফান্ডটির বৃদ্ধির হার প্রায় ২৫.৫১ শতাংশ।

‘টাকা টক্‌’-এর প্রেজ়েন্টিং পার্টনার ‘বন্ধন মিউচুয়াল ফান্ড’।

(বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE