Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

উপযুক্ত মিউচুয়াল ফান্ড বাছাই করবেন কী ভাবে? রইল হদিস

ধরুন আগামী বছর আপনার স্বপ্নের মোটরবাইক কেনার জন্য সঞ্চয় করতে চাইছেন, সে ক্ষেত্রে গত বছর আপনাকে ২৫ শতাংশ রিটার্ন দিয়েছে এই রকম ফান্ড কেনা অর্থহীন।

সঠিক মিউচুয়াল ফান্ডের খোঁজ। প্রতীকী ছবি।

সঠিক মিউচুয়াল ফান্ডের খোঁজ। প্রতীকী ছবি।

প্রসূনজিত মুখোপাধ্যায়
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৬:৪০
Share: Save:

কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করব? এই প্রশ্নটা স্বাভাবিক। কিন্তু কোন মিউচুয়াল ফান্ড ভাল? এই প্রশ্নটারই সম্মুখীন হই বারে বারে। আসল প্রশ্নটা কিন্তু প্রথমটাই। যার মানে দাঁড়ায় কোন মিউচুয়াল ফান্ড আমার জন্য উপযোগী। আসলে বিনিয়োগের আগে কোন প্রশ্নটা করা উচিত সেই সম্পর্কে সচেতনতাটা তৈরি করার দায় ছিল মিউচুয়াল ফান্ড সংস্থাগুলিরই। কিন্তু তা যেকোনও কারণেই হয় মিটিয়ে উঠতে পারা যায়নি। আর সেই কারণেই সঞ্চয়ের বিকল্প পথ হিসাবে মিউচুয়াল ফান্ডকে মেনে নিতেও এত সময় লেগেছে।

মিউচুয়াল ফান্ডকে পণ্য হিসাবে ভাবাটাই ভুল। বরং ভাবতে হবে সঞ্চয় ও বিনিয়োগ সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান হিসাবে। অনেকটা পোশাকের মতো। এই যেমন ধরুন সব পোশাকই কোনও না কোনো ফ্যাব্রিকের তৈরি। তবে যে পোশাকটি চূড়ান্ত হিসাবে বেছে নিই আমরা তা নির্ভর করে আমরা কী ভাবে এবং কোথায় ব্যবহার করব তার উপর। আমরা সকলে দেখেছি বিশ্বকাপ দলের সদস্যরা টিম বাস থেকে স্যুট বা অন্য কিছু পরে নামছেন। কিন্তু খেলার মাঠে তাঁরা নিয়মিত খেলার পোশাক যেমন শর্টস, জার্সি পরে হাজির। সুতরাং, পোশাক আসল ফ্যাব্রিক দিয়ে তৈরি হয় প্রয়োজনীয়তা পূরণের উদ্দেশ্যে এবং বিভিন্ন কাট বা ডিজাইন করা হয় বিভিন্ন উদ্দেশ্যে এবং ব্যক্তি বিশেষের শরীরের মাপের।

ঠিক সেরকমই, মিউচুয়াল ফান্ড প্রকল্পগুলিকে ভাবুন। প্রয়োজন অনুসারে যে রকম পোশাক বাছাই করে থাকি আমরা, প্রকল্পগুলিকেও ঠিক সেই ভাবেই বাছাই করা উচিত, অর্থাৎ প্রয়োজনের নিরিখে। ধরুন আগামী বছর আপনার স্বপ্নের মোটরবাইক কেনার জন্য সঞ্চয় করতে চাইছেন, সে ক্ষেত্রে গত বছর আপনাকে ২৫ শতাংশ রিটার্ন দিয়েছে এই রকম ফান্ড কেনা অর্থহীন। কারণ এ বছরও যে তার থেকে একই রকম লাভ ঘরে তুলতে পারবেন তার কোনও গ্যারান্টি নেই। পরিবর্তে আপনাকে এমন একটি প্রকল্প বাছাই করতে হবে যা প্রকল্পের সময় শেষে আপনার যা প্রয়োজন সেই রকম রিটার্ন দিতে পারে।

মাথায় রাখতে হবে যে সব সঞ্চয় প্রকল্পেই কিন্তু ঝুঁকি থাকে। ব্যাঙ্কে রয়েছে সুদ কমা বা বাড়ার ঝুঁকি। ঠিক একই ভাবে বাজারের ওঠা-নামার ঝুঁকি রয়েছে মিউচুয়ার ফান্ডে। তাই আপনাকে বিনিয়োগ করার আগে কতটা ঝুঁকি আপনি সইতে পারবেন তা কিন্তু বুঝে নিতে হবে। একজন উপদেষ্টা আপনাকে এ ব্যাপারে সাহাহ্য করতে পারে। কিন্তু সিদ্ধান্ত নিতে হবে আপনাকেই। তারপরে আপনাকে দেখে নিতে হবে এই প্রকল্পের টাকা আপনি কি ইচ্ছে মতো তুলে নিতে চান? তা হলে সেই মতোন প্রকল্প বাছতে হবে। অর্থাৎ শুধু কোন মিউচুয়াল ফান্ড তা না দেখে আপনাকে দেখতে হবে কোনটি আপনার উপযোগী।

মিউচুয়াল ফান্ডের মজাটা হল যে আপনার চাহিদা পূরণের জন্য নানান বিকল্প আপনার সামনে হাজির করা। দর্জির তৈরি কুর্তা যেমন আপনার শরীরের গঠন মিলিয়ে হয়। পরলে কাঁধের সেলাই ঘাড় বা কনুইয়ের কাছে থাকবে না, আবার হাতা ততটাই থাকবে যতটা থাকা দরকার। আর সঠিক ফান্ড বাছাই করতে পারলে শুরু করার সঙ্গে সঙ্গেই আপনার প্রয়োজনের সুরে বাজতে থাকবে। আর আপনিও বিনিয়োগের নেশায় ভাসতে থাকবেন।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Mutual Fund Economy Finance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE