Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Tips to Save Money

ভবিষ্যতের সঞ্চয় বাড়াতে ঋণই কি কার্যকরী উপায়?

ঋণ করাই কি আপনার জন্য সঞ্চয়ের এক দারুণ পথ খুলে দিতে পারে? খোঁজ রইল এই প্রতিবেদনে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৪:৫৯
Share: Save:

জীবনে আয় ও ব্যয়ের মধ্যে রয়েছে সূক্ষ্ম ব্যবধান। তার মধ্যেও মাথায় রাখতে হয় সঞ্চয়ের দিকটা। যে কোনও আয়েই ঠিকঠাক পথে টাকা না জমালে ভবিষ্যতের জন্য থেকে যায় একরাশ অনিশ্চয়তা। এ দিকে ঋণ নেওয়ার প্রতি এক বিরূপ মনোভাব দেখা যায় চার পাশে। অথচ সেই ঋণ করাই কি আপনার জন্য সঞ্চয়ের এক দারুণ পথ খুলে দিতে পারে? খোঁজ রইল এই প্রতিবেদনে।

সঞ্চয়ের কথা ভাবার পিছনে প্রধান কারণ হল দরকারে-অদরকারে সেই টাকা যাতে ব্যবহার করা যায় নিজের প্রয়োজনীয় নানা খাতে। হঠাৎ কোনও বিপদ থেকে শুরু করে ভবিষ্যতের নানা পরিকল্পনা, সব কিছুরই প্রথম ধাপ হল নিয়মমাফিক টাকা জমানো।

পেশাগত ভাবে পদোন্নতি হলেই আয় বেড়ে যাবে এই কথা সকলের জানা। তবে আয় বাড়ার পাশাপাশি খরচও বাড়তে থাকে পাল্লা দিয়ে। তাই সব ক্ষেত্রে যে সঞ্চয় আশানুরূপ হবে, এই ভাবনার কোনও শক্তপোক্ত ভিত্তি নেই। এ দিকে নিজের উপরেও যে টাকা লগ্নি করা প্রয়োজন, সে দিকটা অনেকেই ভেবে দেখেন না।

জীবনে আয়ের শুরু থেকে আশপাশের অভিজ্ঞ ব্যক্তি বা পরিবারের বড়রা বলতে থাকেন সঞ্চয় করার কথা। এই ভাবনায় আদতে কোনও ভুল নেই। তবে ভবিষ্যতের জন্য জীবনকে আরও সাজিয়ে গুছিয়ে তুলতে শুধু এক ভাবে লগ্নি বা সঞ্চয় কোনওটাই করে গেলে চলবে না। এর পাশাপাশি আপনার চাই নিজের ক্ষুরধার বিদ্যা ও দারুণ প্রশিক্ষণ।

অনেকেই প্রথম দিকে একটা স্তর অবধি পড়াশোনা করে উপার্জনের দিকে এগিয়ে যান। জীবনে যত তাড়াতাড়ি সম্ভব রোজগার শুরু করে নিজের পায়ে দাঁড়াতে চান। কিন্তু আজকের আধুনিকতার যুগে কাজের সঙ্গে সঙ্গে সময়োপযোগী প্রশিক্ষণও সমান দরকারি। তাই যদি আপনার হাতে এই খাতে লগ্নি করার মতো টাকা না থাকে, তা হলে শিক্ষা ঋণ নিন, এতে আপনার পেশাগত যোগ্যতা বাড়িয়ে তুলতে পারবেন এমন ভাবে, যা আপনার ভবিষ্যৎ কর্মক্ষেত্রে উন্নতিতেও সমান সাহায্য করবে। অনেকেই ঋণ নেওয়ার বিষয়ে সঙ্কোচ করেন। তবে এ ক্ষেত্রে একে ধার নেওয়া না ভেবে, নিজের উপরে বিনিয়োগ করছেন এমনটা ভাবুন। তবেই আপনার আগামী দিনের পেশাগত সাফল্য চলে আসবে আরও হাতের মুঠোয়।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

savings PF retirement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE