Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

সঞ্চয়কে দেখুন আজকের আয়ের মতোই ভবিষ্যতের খরচের যোগানদার হিসাবে

আসল চ্যালেঞ্জটা তাই আজকের সঙ্গে আগামীকে এক সূতোয় এমন ভাবে বাঁধা যাতে আয়, ব্যয় এবং সঞ্চয়ের মধ্যে একটা সামঞ্জস্য এনে বর্তমানের প্রয়োজন মিটিয়েও ভবিষ্যতের সংস্থান করা যায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৩:০৩
Share: Save:

কেন সঞ্চয় করেন? এর উত্তর আমরা নানান ভাবে দিয়ে থাকি। কিন্তু ভেবে দেখুন আসলে সঞ্চয় করতে গিয়ে আজকের নানান ইচ্ছাকে দমন করে, উদ্বৃত্ত তৈরি করে সেই উদ্বৃত্তকে আপনি লগ্নি করেন এমন ভাবে যাতে ভবিষ্যতের প্রয়োজনকে মেটাতে পারেন। আর যেহেতু ভবিষ্যত ঠিক আগামী দিন নয়। এমনকী আগামী মাসও নয়।সঞ্চয়ের ক্ষেত্রে তা এমনকী আজ থেকে ২৫ বছরের পরের সংস্থান, তাই আমরা অনেকেই এর প্রয়োজন ঠিক সেইভাবে বুঝে উঠতে পারি না। আর তাই অনেক সময়ই আমরা আজকের সাধারণ প্রয়োজনকে এতটাই গুরুত্ব দিয়ে ফেলিযে ২৫ বছর বাদের দিনটি যখন বর্তমান হয়ে ওঠে তখন আমরা মাথা চাপড়াই।

আসল চ্যালেঞ্জটা তাই আজকের সঙ্গে আগামীকে এক সূতোয় এমন ভাবে বাঁধা যাতে আয়, ব্যয় এবং সঞ্চয়ের মধ্যে একটা সামঞ্জস্য এনে বর্তমানের প্রয়োজন মিটিয়েও ভবিষ্যতের সংস্থান করা যায়। আর এটা কী ভাবে করব তা দেখতেই সঞ্চয় উপদেষ্টারা আপনার আর্থিক তথ্য নিয়ে নানান অনুপাত পাশাপাশি রেখে দেখে নেন আপনি আগামীর প্রস্তুতি নিতে কতটা তৈরি। এই অনুপাতগুলিকে এক এক করে নিয়ে আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি।

এবার সেই অনুপাতগুলিকে এক জায়গায় দেখে নেওয়া যাক:

  • লিকুইডিটি রেশিও বা নগদ-যোগানের অনুপাত – এই অনুপাত আমাদের বলে দেয় আপতকালের খরচ মিটিয়ে আমরা দৈনন্দিন খরচও মেটাতে পারব কিনা।
  • অ্যাসেট টু ডেট রেশিও – এই অনুপাত আমাদের ঋণের দায় মিটিয়ে সম্পদ তৈরি করার ক্ষমতা বলে দেয়।
  • ক্যারেন্ট রেশিও – এই অনুপাত স্বল্পস্থায়ী আর্থিক বিপদ সামলানোর ক্ষমতার আন্দাজ দেয়।
  • ডেট সার্ভিস রেশিও – এই অনুপাত আমাদের ইএমআই মেটানোর ক্ষমতা সম্পর্কে আন্দাজ দেয়।
  • সেভিংস রেশিও – এই অনুপাত আমাদের আয়ের তুলনায় সঞ্চয়ের পরিমান নিয়ে একটা আন্দাজ দেয়।
  • সলভেন্সি রেশিও – এই অনুপাত আমাদের বলে দেয় ঋণ শোধ করার চাপের পরিমাণটা কত।
  • স্থায়ী সম্পদ ও সহজে ভাঙানো সম্পদের অনুপাত – এটি আমাদের বলে দেয় আমাদের সঞ্চয় আপতকালীন পাথেয় হিসাবে কতটা পাশে থাকতে পারবে।

এই অনুপাতগুলি এক জায়গায় পাশাপাশি রাখলেই বোঝা যায় আপনি ঠিক পথে এগোচ্ছেন কিনা। সঞ্চয় উপদেষ্টারাতাই আপনাকে যে তথ্য দিতে বলে তা দিয়েই আপনার আর্থিক স্বাস্থ্য এই পথেই পরীক্ষা করে দেখে নিন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE