Advertisement
১৩ জুন ২০২৪
Roasted Garlic

থেঁতো করে কিংবা বাটা নয়, কোন ৩ খাবারে রসুন ভেজে দিলে স্বাদ আজীবন মুখে লেগে থাকবে?

রসুন ভাজাও কিন্তু গরমভাতের সঙ্গে খেলে মন্দ লাগে না। তবে ভাজা রসুন দিয়ে কিছু পদও রাঁধা যায়। রইল তেমন কিছু পদের হদিস।

ভাজা রসুনের কামাল।

ভাজা রসুনের কামাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৯:৫৯
Share: Save:

আমিষ খাবারের স্বাদ কেমন হবে, তা অনেকটাই নির্ভর করে রসুনের উপর। আমিষ পদ রসুন ছাড়া ভাবা যায় না। ভাবা উচিতও নয়। রসুন দেওয়ার আগে পর্যন্ত রান্নার স্বাদ এক রকম হয়। রসুন অন্যান্য মশলার সঙ্গে মেশার পর স্বাদ বদলে যায়। রসুনের ঝাঁঝে রান্নায় একটা অদ্ভুত স্বাদ আসে। রান্নায় রসুন ব্যবহার করা যায় বিভিন্ন ভাবে। অনেকেই সব সময় রসুন বেটে দেন। আবার কোনও পদে রসুন কুচি করে দিলেই মিটে যায়। রসুন ভাজাও কিন্তু গরমভাতের সঙ্গে খেলে মন্দ লাগে না। তবে ভাজা রসুন দিয়ে কিছু পদও রাঁধা যায়। রইল তেমন কিছু পদের হদিস।

আলুর চোখা

ভাতের সঙ্গে মুসুরডাল, গন্ধরাজ লেবু আর আলুসেদ্ধ মাখা। বাঙালির কাছে এ খাবার অমৃতের সমান। শুকনো লঙ্কা পুড়িয়ে, ঝুরি ঝুরি করে কাটা পেঁয়াজ দিয়ে, সর্ষের তেল ঢেলে মাখা আলুর চোখায় এক অদ্ভুত তৃপ্তি আছে। তবে সঙ্গে ভাজা রসুন দিলে সে স্বাদ আজীবন জিভে লেগে থাকবে।

পিৎজ়া, পাস্তা

বাঙালি বাড়িতে সকালের টিফিনে, সন্ধের জলখাবারে মাঝেমাঝেই এই ইতালিয়ান পদ রান্না হয়। তবে সে খাবারের স্বাদ আরও একটু মুখরোচক করে তুলতে পারে ভাজা রসুন। তাতে চেনা খাবারের একঘেয়ে স্বাদে খানিক নতুনত্ব আসছে।

গার্লিক ব্রে়ড

রেস্তরাঁয় গিয়ে মাঝেমাঝেই একটু সাহেবি খাবার খাওয়ার ইচ্ছা জাগে। তখন অনেকেই গার্লিক ব্রে়ড অর্ডার করেন। বাড়িতেও অনেকে এই খাবার বানান। গার্লিক ব্রেড-এ কামড় বসালে রসুনের স্বাদ পাওয়া যায়ই। তবে স্বাদ আরও একটু বৃদ্ধি করতে উপর থেকে রসুন ভেজে ছ়ড়িয়ে দিন। খেতে বেশ লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garlic Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE