Advertisement
০৬ মে ২০২৪
Kolkata

Breakfasts in Kolkata: কলকাতায় প্রাতরাশ সারার এই ঠেকগুলিতে ঢুঁ মেরেছেন কখনও?

কলকাতাবাসী স্বাদে বদল আনতে পছন্দ করেন। কখনও কচুরি-জিলিপি, কখনও দক্ষিণী খাবার, কখনও বা চাইনিজ ব্রেকফাস্ট! শহরে কোথায় এগুলি পাবেন?

আপনার মতে কলকাতায় জলখাবার সারার সেরা ঠিকানা কোনটি?

আপনার মতে কলকাতায় জলখাবার সারার সেরা ঠিকানা কোনটি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ১১:৩৮
Share: Save:

ভোজনবিলাসী বাঙালির রবিবারটা যদি ভাল প্রাতরাশ দিয়ে শুরু হয় তা হলে তো কথাই নেই। দিনের শুরুটায় যদি ভালমন্দ খানাপিনা পাওয়া যায় তা হলে ছুটির দিনের মেজাজটাই যেন চাঙ্গা হয়ে ওঠে। কলকাতাবাসী স্বাদে বদল আনতে পছন্দ করেন। কখনও কচুরি-জিলিপি, কখনও দক্ষিণী খাবার, কখনও বা চাইনিজ ব্রেকফাস্ট!

শহরে কোথায় কোন ধরনের জলখাবার পাবেন, এক নজরে জেনে নিন।

বলবন্ত সিংহ ধাবা

ভোরবেলা পৌঁছে যেতে পারেন হরিশ মুখার্জি রোডের বলবন্ত সিংহ ধাবায়। ভবানীপুরের এই ধাবা খুলে যায় ভোর ৫টায়। এখানকার কেশর চা, ক্লাব কচুরির স্বাদ সত্যিই অতুলনীয়। তবে এই দোকানে সবচেয়ে জনপ্রিয় হল এখানকার দুধ কোলা। এ ছাড়া জিলিপিও চেখে দেখতে পারেন।

টেরিটি বাজার

সাতসকালে বেরিয়ে পড়লে টেরিটি বাজার হতেই পারে আপনার প্রাতরাশ সারার আদর্শ ঠিকানা। আপনার যদি চিনা খাবার পছন্দ হয় তা হলে এই চত্ত্বরে একবার ঢুঁ মারতেই পারেন। প্রাতরাশের বাজার সকাল ৬টায় খুলে যায়। সেখানে আপনি পাবেন স্টিম্‌ড মোমো, চিকেন মোমো, ফিশ মোমো, পর্ক মোমো, চিকেন তাই পাও, শুইমাই, সসেজ, প্রন ওয়েফার, হট স্যুপ নুডুলস, স্টিম্‌ড বাওজি বান, চিকেন রোল সসেজ, স্টাফড বান, স্প্রিং রোল, ওয়ান্টনস ইত্যাদি বহু মুখরোচক খাবার। তবে সকাল সাড়ে ৭টার মধ্যে সব খাবার শেষ হয়ে যায়। তাই ঘড়ি ধরে পৌঁছতে না পারলে মুশকিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মহারানি

কলকাতার অন্যতম ব্যস্ত দেশপ্রিয় পার্ক এলাকায় অবস্থিত বহু পুরনো ও বিখ্যাত দোকান মহারানি। এখানকার হিঙের কচুরি ও ঘিয়ে ভাজা জিলিপির অসাধারণ স্বাদ আপনার দিনের শুরুটা করে তুলবে মনোরম। গাড়ি থাকলে, গাড়িতেও খাবার পরিবেশন করে দেওয়ার ব্যবস্থা আছে। মহারানির চায়ের তো তুলনাই নেই। এই দোকানের নামের সঙ্গে এর খাওয়ারের স্বাদ একেবারে আক্ষরিক অর্থেই মিলে যায়।

ব্যানানা লিফ

কলকাতার জনপ্রিয় দক্ষিণ ভারতীয় রেস্তরাঁগুলির মধ্যে অন্যতম হল ব্যানানা লিফ। এখানকার খাবার যেমন মনে রাখার মতো, তেমনই পরিবেশও মন্দ নয়। তাই তো এই রেস্তরাঁয় গেলেই চোখে পড়ার মতো ভিড় দেখা যায়। এখানকার ফ্রায়েড মিনি ইডলি বেশ জনপ্রিয়। তার পাশাপাশি মশলা দোসা, সম্বর বড়া অথবা আপ্পামও খাদ্যরসিকদের বেশ পছন্দের।

ফ্লুরিজ

‘ইংলিশ ব্রেকফাস্ট’-এর স্বাদ উপভোগ করতে হলে ফ্লুরিজ আপনার গন্তব্য হতেই পারে। সেখানে ঢুকলে মনে হবে যেন সেই ব্রিটিশ আমলে চলে এসেছেন। এখানকার ব্রেকফাস্ট প্ল্যাটার বেশ জনপ্রিয়। এ ছাড়াও পেস্ট্রি, পাফ, ব্রাউনি আর দার্জিলিং চা-এর স্বাদ উপভোগ করতে চাইলে ঘুরে আসতে পারেন ফ্লুরিজ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Breakfast Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE