লকডাউনে বাড়িতেই বানিয়ে ফেলুন তেল ছাড়া ওলন্দাজ ডিশ ‘হাটস্পট’

সুমা বন্দ্যোপাধ্যায়
লকডাউনে বাড়িতেই বানিয়ে ফেলুন তেল ছাড়া ওলন্দাজ ডিশ ‘হাটস্পট’

কোভিড-১৯-এর দাপটে গৃহবন্দি সাধারণ মানুষ। এমন সময়ে প্রতি দিন বাজার-দোকান করা সমস্যার। সংক্রামক এলাকায় সে সব সুযোগও নেই। তাই হাতের কাছেই মজুত রয়েছে এমন খাবার দিয়েই সাজাতে হবে পাত। শুধু বাঙালি বা ভারতীয় পদই নয়, এই সময় অল্প কিছু উপাদান দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন বিদেশি কোনও স্বাদু ডিশ

ওলন্দাজ শিল্পী রেমব্রান্টের পছন্দের এক ডিশ ‘হাটস্পট’। নেদারল্যান্ডের অত্যন্ত প্রাচীন ও সুন্দর অভিজাত শহর লাইডেনের অধিবাসীদের পছন্দের খাবার এই হাটস্পট। ষোড়শ শতকে এই পদ উদ্ভাবন করেন ডাচ সৈন্যরা। টানা ৮০ বছর ধরে স্পেনের সঙ্গে যুদ্ধ চলে নেদারল্যান্ডের। তখন যুদ্ধবিধ্বস্ত নেদারল্যান্ডে আলু, গাজর, পেঁয়াজ ও দুধ ছাড়া বিশেষ কোনও উপকরণ ছিল না। তা দিয়েই এক শেফ বানিয়ে ফেলেছিলেন ‘হাটস্পট’। পরে স্বাদ বাড়াতে তাতে যোগ করা হয়েছে সামান্য ডিম বা মাংস।

বাড়িতে চিকেন সসেজ থাকলে তা এই ডিশের সঙ্গে যোগ করা যায়। তবে তা বাড়িতে না থাকলেও চিন্তা নেই। চিকেনের পরিবর্তে সহজলভ্য ডিম দেওয়া যোগ করা যেতে পারে এতে। কী ভাবে বানাবেন এই পদ, রইল তার হদিশ।

আরও পড়ুন: বাড়িতেই বানান ভাপা সন্দেশ

উপকরণ

(চার জনের জন্যে)

আলু: ৪০০ গ্রাম

গাজর: ৪০০ গ্রাম

পেঁয়াজ: ৪০০ গ্রাম

চিকেন সসেজ:২০০ গ্রাম

(না পেলে বোনলেস চিকেনের কয়েকটা টুকরো বা ডিম ফেটিয়ে ঝুরো অমলেট)

মাখন: ১০০ গ্রাম

ঘন দুধ: ১/ ২ কাপ

গোলমরিচ: ক্রাশ করা ৪ চা চামচ

পার্সলে পাতা কুচি (না দিলেও চলে): ১ চামচ

নুন ও কাঁচা লঙ্কা: স্বাদ অনুযায়ী

কোরানো চিজ: ২ চামচ

চিনি: সামান্য

আরও পড়ুন: লকডাউন: অতি অল্প মশলায় বানিয়ে ফেলুন সুস্বাদু লাসুনি মুর্গ 

প্রণালী

আলু, গাজর ও পেঁয়াজ খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে নিন। সসেজ ছোট করে মাখনে কেটে ভেজে রাখুন। সসেজ না পেলে চিকেনের টুকরোতে নুন ও মরিচ গুঁড়ো মাখিয়ে মাখনে সেঁকে রাখতে হবে। না হলে ডিম ফাটিয়ে নুন মিশিয়ে ঝুরো অমলেট করে নিন।

এ বার একটি বড় ডেকচিতে অল্প নুন ও জল দিয়ে তার মধ্যে টুকরো করা আলু, গাজর ও পেঁয়াজ দিয়ে চাপা দিয়ে রাখুন। অল্প জল দিয়ে কম আঁচে চাপা দিয়ে রাখলে সেদ্ধ হতে বেশি সময় লাগবে না। এ ছাড়া আলু, গাজর পেঁয়াজ থেকেও জল বেরবে। সেদ্ধ হয়ে গেলে ম্যাশার দিয়ে সব সব্জি একসঙ্গে মিশিয়ে নিতে হবে। মাঝে মাঝে মাখন আর ঘন দুধ যোগ করে ভাল করে মিশিয়ে নিন। মেশানো পর এর মধ্যে নুন, কাঁচালঙ্কা, গোলমরিচ গুঁড়ো ও চিনি দিয়ে আরও এক বার ভাল করে মেখে নিতে হবে। এ বার এর মধ্যে পার্সলে কুচি ও বাকি মাখন মিশিয়ে নিন। সার্ভিং বোলে ভাল করে সাজিয়ে কোরানো চিজ ও চিকেন সসেজ বা ভাজা অমলেটের টুকরো সাজিয়ে পরিবেশন করুন। এটা একটা কমপ্লিট ডিশ। ইচ্ছে হলে রুটি বা পাউরুটি দিয়ে খেতে পারেন।

রেসিপি সৌজন্য: মেঘ বন্দ্যোপাধ্যায়, আইএইচএম, পণ্ডিচেরি।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণছবিভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকাকোন দিনকোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)