মনের মতো মোমো

সংযুক্তা চৌধুরী
মনের মতো মোমো

রোজ় ডিমসাম

উপকরণ: ওয়ানটন শিট ৬টি। পুর: কুরোনো স্কোয়াশ আধ কাপ, পেঁয়াজ কুচি ২ চা চামচ, অলিভ অয়েল ১ চা চামচ, নুন ও গোলমরিচ স্বাদ মতো, পার্সলে কুচি ১ চা চামচ।

প্রণালী: কুরোনো স্কোয়াশ, পেঁয়াজ কুচি, পার্সলে কুচি, নুন ও গোলমরিচ দিয়ে একসঙ্গে মেখে নিন। সামান্য অলিভ অয়েল ছড়িয়ে এক ঘণ্টা ঢাকা দিয়ে রাখুন। একটি ওয়ানটন শিট নিয়ে কুকি কাটার দিয়ে ৪, ৩ ও ২ ইঞ্চি মাপের গোল করে কেটে নিতে হবে। ওয়ানটন শিট তৈরির সময়ে বিটের রস দিলে হালকা গোলাপি রং আসবে। সবচেয়ে নীচে বড় মাপের তার উপরে মাঝারি, সবচেয়ে উপরে ছোট গোল শিট রাখুন। প্রত্যেকটি শিট যেন নীচের শিটের থেকে একটু বেরিয়ে থাকে। এ বার মাঝামাঝি জায়গায় সরু করে পুর দিন। তিনটি শিট একপাশ থেকে ধরে আস্তে আস্তে মুড়ে রোল করে নিন। তার পরে নীচের দিকটা জুড়ে দিয়ে উপরের দিকের শিটগুলি পাপড়ির মতো খুলে দিন। গোলাপের আকার হয়ে যাবে। বাকিগুলি এ ভাবে গড়ে, স্টিম করলেই তৈরি রোজ় ডিমসাম। 

প্যান পোচড প্রন মোমো

উপকরণ: ওয়ানটন শিট ৩টি। পুর: কুচো চিংড়ি ১ কাপ, আদা-রসুন বাটা ১ চা চামচ, সয় সস ১ চা চামচ, ভিনিগার ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২ চা চামচ, থাইম এক চিমটি, নুন, গোলমরিচ ও কাঁচা লঙ্কা কুচি পরিমাণ মতো, মাখন ১ চা চামচ, চিংড়ির ব্রথ আধ কাপ।

প্রণালী: চিংড়িগুলি ভিনিগার, সয় সস, আদা-রসুন বাটা, নুন, গোলমরিচ দিয়ে আধ ঘণ্টা ম্যারিনেট করতে হবে। এ বার সেই চিংড়ি হাতে বেটে নিন। সেই মিশ্রণে পেঁয়াজ, কাঁচা লঙ্কা কুচি মেখে নিন। এ বার ওয়ানটন শিট দিয়ে ইচ্ছে মতো আকারে মোমো গড়ে নিতে হবে। একটি প্যানে মাখন দিয়ে মোমো বসিয়ে দু’মিনিট ঢাকা দিয়ে অল্প আঁচে রাখুন। ঢাকা খুলে প্রন ব্রথ দিয়ে আবার ঢাকা দিন। মিনিট পনেরো ঢিমে আঁচে রান্না করুন।

চিকেন তন্দুরি মোমো

উপকরণ: পুর: হাড়ছাড়া চিকেনের টুকরো ১ কাপ, পেঁয়াজ কুচি ২ চা চামচ, ক্যাপসিকাম কুচি ২ চা চামচ, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, তন্দুরি মশলা ২ চা চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ২ চা চামচ, টক দই ১ চা চামচ, নুন, সাদা তেল ১ চা চামচ, ময়দা ১ কাপ, নুন পরিমাণ মতো, মাখন ১/৪ কাপ, বারবিকিউ সস ১ চা চামচ।

প্রণালী: দই, আদা-রসুন বাটা, তন্দুরি মশলা ও নুন দিয়ে মাংস কুড়ি মিনিট ম্যারিনেট করতে হবে। তেল গরম করে পেঁয়াজ, ক্যাপসিকাম দিন। অল্প ভেজে চিকেন দিয়ে ভাল করে কষিয়ে নিন। মাংস সিদ্ধ হলে নামিয়ে নিন। নুন ও জল দিয়ে ময়দা মেখে মণ্ড তৈরি করুন। এ বার গোল করে বেলে নিয়ে মাংসের পুর দিন। বুড়ো আঙুল ও তর্জনী দিয়ে একটা দিক থেকে মোমো বিনুনির মতো গড়তে হবে। তাতে স্কিওয়ার গেঁথে মাখন ও বারবিকিউ সস ব্রাশ করে তন্দুরে পনেরো-কুড়ি মিনিট রোস্ট করুন। মাঝে আর একবার মাখন ব্রাশ করে নিন। বারবিকিউ সস আর ধনেপাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন।

বেকড ল্যাম মোমো

উপকরণ: পুর: ল্যাম কিমা সিদ্ধ ১ কাপ, আদা-রসুন কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ৩ চা চামচ, সয় সস ১ চা চামচ, মাস্টার্ড সস ১ চা চামচ, রোজ়মেরি এক চিমটি, কাঁচা লঙ্কা কুচি, নুন আর গোলমরিচ আন্দাজ মতো, সাদা তেল ২ চা চামচ। মণ্ড: ময়দা ১ কাপ, নুন অল্প। 

প্রণালী: প্যানে সাদা তেল দিয়ে পেঁয়াজ, আদা-রসুন কষতে হবে। কিমা সিদ্ধ জল ঝরিয়ে নিয়ে ভাজতে হবে। এতে বাকি উপকরণ দিয়ে শুকনো করে পুর তৈরি করুন। আগের পদ্ধতিতে মণ্ড পাকিয়ে নিন। কর্নফ্লাওয়ার দিয়ে লেচি বেলে নিয়ে ৪ ইঞ্চি বাই ৪ ইঞ্চি চৌকো করে কেটে নিন। এর মাঝ বরাবর পুর দিয়ে প্রথমে দু’টি কোনাকুনি প্রান্ত জুড়ে, তার পর বাকি দু’টি কোণ জুড়ে পার্সেলের মতো শেপ দিন। ফেটানো ডিম ব্রাশ করে প্রি-হিটেড আভেনে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১০-১৫ মিনিট বেক করে নিলেই তৈরি।

চকলেট মোমো

উপকরণ: ময়দা ৩/৪ কাপ, কোকো পাউডার ১ চা চামচ, চিনি গুঁড়ো ১ চা চামচ, নুন এক চিমটি, গলানো মাখন ১ চা চামচ। পুর: চকলেট কেক ক্রাম্ব ১ কাপ, চকলেট গানাশ ১ কাপ, ড্রাই ফ্রুটস অল্প। সাজানোর জন্য: চকলেট সস ও চকলেট শটস।

প্রণালী: কেক ক্রাম্বের সঙ্গে গানাশ ও ড্রাই ফ্রুটস মিশিয়ে বল তৈরি করে নিন। এ বার ময়দা, কোকো পাউডার, নুন, চিনি ও মাখন ভাল করে মিশিয়ে নিয়ে, অল্প অল্প জল দিয়ে মণ্ড তৈরি করুন। এর পরে ছোট ছোট গোলাকার লেচি বেলে বাঁ হাতের তালুতে রেখে তার মধ্যে বল গুঁজে দিন। এ বার ডান হাতের সাহায্যে এক প্রান্ত থেকে কুঁচি দিতে দিতে আবার শুরুর প্রান্তে এসে থামতে হবে। মুখটা খোলাই থাকবে। এই মোমোগুলি মিনিট পনেরো স্টিম করে নিন। হট চকলেট সস ও চকলেট শটসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

বাড়িতে বানান ওয়ানটন শিট

উপকরণ: ময়দা ২ কাপ, ডিম ১টি, কর্নফ্লাওয়ার ও নুন পরিমাণ মতো।

প্রণালী: নুন ও ময়দা মিশিয়ে নিন। একটি বাটিতে ডিম ফেটিয়ে অল্প জল গুলে নিন। ময়দার সঙ্গে ডিমের গোলা ও অল্প জল মিশিয়ে মণ্ড তৈরি করুন। ফ্রিজে আধঘণ্টা রেখে, মণ্ড থেকে ছোট লেচি কেটে, কর্নফ্লাওয়ার দিয়ে যতটা সম্ভব পাতলা করে বেলে নিলেই তৈরি ওয়ানটন শিট।

ছবি: স্বপ্নিল সরকার