Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

মাতৃদিবসে মায়ের পাতে তুলে দিন আনারস দেওয়া চিকেন স্যালাড

সুমা বন্দ্যোপাধ্যায়
কলকাতা ১১ মে ২০১৯ ১৪:৫২
চিকেন স্যালাড।

চিকেন স্যালাড।

গরমে ভারী রান্না একপ্রকার পাত থেকে বাদ পড়েছে। কাজেই তেল-মশলার মুখরোচক ভাজাভুজি বা মাংসের রগরগে ঝোল ব্রাত্য হয়েছে সে সব। মাছের ঝোলেও কম তেল-ঝালে পেটে সয় এমন করেই রান্না সারছেন কমবেশি সকলেই। ডিম তো এই গরমে পাতেই তুলতে চান না অনেকে। কিন্তু আমিষের তরিবত করা রান্না ছাড়া যাঁদের ভাত মুখে রোচে না তাঁরা কী করবেন?

তবে এই গরমেও মাতৃদিবসে মায়ের পাতে কী তুলে দেবেন তা নিয়ে চিন্তা নেই। তামাম দুনিয়ায় এমন কিছু খাবার আছে, যা পেটেও সয় আবার সুস্বাদুও। আমিষ তো বটেই। তার মানেই কি ট্যালটেলে পাতলা ঝোলেই আস্থা রাখতে হবে? তা মোটেও নয়, চিকেন দিয়েও বানিয়ে ফেলতে পারেন পছন্দের নানা পদ।

যেমন আনারস চিকেনের স্যালাড, ফল খাওয়াও হল, সঙ্গে থাকল মাংস। এমনিতেই আনারস এমন একটি ফল, যা চিকেনের সঙ্গে খুবই খাপ খায়। গরমে আনারস সহজলভ্যও বটে। তাই দুপুর হোক বা রাত, কিংবা নেহাতই সন্ধের টিফিন, এই রান্নায় জমিয়ে দিতে পারেন খাবার টেবিল। জানেন কী কী উপকরণ প্রয়োজন আর কেমন করেই বা বানাবেন এই পদ?

Advertisement



আনারস চিকেন স্যালাড

বোনলেস চিকেন: ২০০ গ্রাম,

টিনের আনারসের টুকরো: ১/২ কাপ,

লাল, হলুদ ও সবুজ বেল পেপার (মিহি করে কুচি করা): আধ কাপ,

পাতিলেবুর রস: ২ চামচ,

রসুন কুচি: ১চামচ,

মাখন: ১ চামচ,

জল ঝরানো টক দই: ১ মাঝারি কাপ

অলিভ অয়েল: ১ চামচ

আখরোট, আমণ্ড ও কাজু: আধ কাপ

নুন স্বাদ মত, মধু: ১ চামচ

গোলমরিচ ক্রাশ করা: ১ চামচ

স্যুইট চিলি সস: ১ চামচ

টোবাস্কো সস: ১/২ চামচ

গ্রেট করা চিজ: ৪ চামচ

বেসিল: সাজানোর জন্য

ভাপানো লেটুস

আরও পড়ুন: মাছ ভালবাসেন? সহজেই বানান ফিশ ব্যাটার ফ্রাই

প্রণালী

চিকেনে লেবুর রস, নুন, মরিচ গুঁড়ো মাখিয়ে অল্প জলে মাখন দিয়ে সেদ্ধ করে ঠাণ্ডা করতে দিন। বড় পাত্রে আনারসের সঙ্গে বেল পেপার কুঁচি ও গ্রেট করা চিজ, অলিভ অয়েল ও মধু মিশিয়ে রাখুন। সব বাদাম সামান্য মাখন দিয়ে মুচমুচে করে নেড়ে রাখুন। অন্য একটি পাত্রে জল ঝরানো দই মধু, স্যস, গোলমরিচ ও চিজ দিয়ে ভালো করে মিশিয়ে এর মধ্যে সেদ্ধ করে রাখা চিকেনের টুকরো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবারে এতে আনারস ও বেল পেপারের মিশ্রন দিয়ে নেড়ে চেড়ে অল্প নাটস মিশিয়ে ঠাণ্ডা করে নিন। ফ্রিজে ঘন্টা দুয়েক রেখে ভাপানো লেটুস সুন্দর প্লেটে রেখে এর ওপরে চিকেন স্যালাড দিয়ে ভাজা নাটস সাজিয়ে বেসিল দিয়ে পরিবেশন করুন।



Tags:

আরও পড়ুন

Advertisement