লাগবে না তেল-ঘি, রেস্তরাঁর মতো মুর্গ মালাই বাড়িতেই

নিজস্ব প্রতিবেদন
লাগবে না তেল-ঘি, রেস্তরাঁর মতো মুর্গ মালাই বাড়িতেই

লকডাউনের সময়সীমা বেড়েই চলেছে। বাইরের খাবার একেবারেই বন্ধ। বাড়িতেও উপকরণ সীমিত। রোজকার চিকেন কারিতে মন ওঠে না। এদিকে তেল বেশি খেলেও বিপদ। বাড়িতে থেকেই সুস্বাদু রান্না খেতে হবে। সপ্তাহে একদিনের বেশি বাজার না যাওয়াই ভাল। এ ছাড়াও এখন অনলাইনেও দিব্যি টাটকা মাংস কেনা যাচ্ছে।বাড়িতেই রয়েছে, এমন কিছু উপকরণ দিয়ে ঝটপট বানিয়ে ফেলুন এই নয়া পদ। নামে মালাই কিন্তু তেল কিংবা কোনওটাই পড়বে না এই রান্নায়।

উপকরণ

গ্রেভির জন্য

ক্রিম বা দুধের সর তোলা এক কাপ

৩টি কাঁচা লঙ্কা কুচি

একটা বড় পেঁয়াজ

দুধ ২ থেকে আড়াই কাপ

এলাচ গুঁড়ো এক চা চামচ

আদা গুঁড়ো এক চা চামচ

ধনে পাতা দু টেবিল চামচ

আধ চা চামচ শুকনো আদা গুঁড়ো

এক চা চামচ সাদা মরিচ গুঁড়ো (সা মরিচ)

এক চা চামচ কসৌরি মেথি গুঁড়ো

দু চা চামচ গরম মশলা

এক চিমটে জাফরান

দু চামচ কাঠবাদামের কুচি

ম্যারিনেটের জন্য

৫ টুকরো চিকেন। ড্রামস্টিক বা ব্রেস্ট পিস বড় সাইজের

এক চা চামচ আদা বাটা

এক চা চামচ রসুন বাটা

দু চা চামচ সাদা মরিচ গুঁড়ো

গরম মশলার জন্য

১টি বড় এলাচ

৬-৮টি সবুজ এলাচ

এক টুকরো জৈত্রী

দু চা চামচ জিরে

লবঙ্গ ৪-৫টি

একটা দারচিনি

৪-৫টি গোলমরিচ

৬-৭টি গোলাপের পাপড়ি (বাদ দিলে অসুবিধা নেই)

প্রণালী- চিকেনগুলিকে ভাল করে গরম জলে ধুয়ে সেগুলি সামান্য চিরে আদা-রসুন বাটা এবং সাদা মরিচ মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিতে হবে।গরম মশলার জন্য উপরোক্ত উপকরণগুলিকে তাওয়ায় গরম করে তারপর শিলে বেটে নিতে হবে বা গ্রাইন্ডারে গুঁড়ো করে নিতে হবে। কড়াই গরম করে তাতে ক্রিম, পেঁয়াজ, কাঁচা লঙ্কা দিয়ে নাড়াচাড়া করতে হবে যতক্ষণ না পেঁয়াজগুলো নরম হয়ে যায়। এরপর দুধ আর মাংসটা দিয়ে ভাল করে নাড়তে রহবে। মিনিট তিন-চারেক পর এলাচ গুঁড়ো, আদা কুচি, আদা গুঁড়ো, ধনে পাতা, সা মরিচ, কসৌরি মেথি, গরম মশলা এবং এক চিমটি জাফরান দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। প্রায় ১০ মিনিট পর নুন দিয়ে ভাল করে মিশিয়ে দিতে হবে। কাঠবাদাম ছড়িয়ে মিনিট তিন-চার ঢাকা দিয়ে রেখে দিলেই তৈরি গরমাগরম মুর্গ মালাই।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণছবিভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকাকোন দিনকোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)