‘অওধ ১৫৯০’-এর সুতো ও কলাপাতায় মোড়ানো চিকেন এ বার বাড়িতেই!

মনীষা মুখোপাধ্যায়
‘অওধ ১৫৯০’-এর সুতো ও কলাপাতায় মোড়ানো চিকেন এ বার বাড়িতেই!

‘অওধ ১৫৯০’-এ কাবাব উৎসব চলছে পুরোদমে। আমিষ-নিরামিষ নানা পদ ঘিরেই তন্দুরপ্রিয় বাঙালির ভিড় উপচে পড়ছে কমলা গার্লস স্কুলের বিপরীতে হেমন্ত বসু সরণির অওধ ১৫৯০-এ। ৮৫০ টাকার সঙ্গে অতিরিক্ত করটুকু দিলেই এই কাবাব-দুনিয়ায় আপনিও শামিল হতে পারবেন সহজে।

কিন্তু তা বলে যাঁরা এই উৎসবে শামিল হতে পারবেন না, তাঁরা কি বাদ পড়বেন এমন রসনাতৃপ্তি থেকে? তা কেন? বরং তাঁদের জন্যই উৎসবের মেনু থেকে বেছে বেছে আর এক দারুণ রেসিপি আনন্দবাজার ডট কমের সঙ্গে ভাগ করে নিলেন মাস্টার শেফ মনসুর আলি ও শেখ কামারুল।

রেস্তরাঁর সব খাবার বাড়িতে বানানো সহজ নয়। তবে তার মধ্যেও কিছু রেসিপি তাকে যা বাড়িতেই তৈরি করা যায়। এমনই এক রেসিপি মুর্গ সুতলি কাবাব। রইল উপকরণ ও প্রণালী।

আরও পড়ুন: ‘অওধ ১৫৯০’-এর কাবাব উৎসবে কী কী থাকছে মেনুতে? খরচই বা কত?

মুর্গ সুতলি কাবাব

মুরগির ঝলসানো মাংসের গায়ে কলাপাতার টুকরো ও সুতো জড়ানো এই সুস্বাদু কাবাব বানানোর উপকরণ যেমন সহজলভ্য, প্রণালীও তেমনই সহজ।

উপকরণ: বুকের দিকের বোনলেস চিকেন, কাজুবাদাম বাটা, লেবুর রস, কিসমিস, মাওয়া, চিজ, আধ চামচ এলাচ গুঁড়ো, আদা-রসুন পেস্ট, স্বাদ অনুযায়ী নুন ও লঙ্কা গুঁড়ো, আধ চা চামচ চিকেন মশলা ও বিটনুন, গোলমরিচ। সাজানোর জন্য কলাপাতা ও সুতো।

আরও পড়ুন: ‘অওধ ১৫৯০’–এর খাস হেঁশেলের কাবাব বাড়িতেই বানান এই পদ্ধতিতে

প্রণালী:  কাবাবের আকারে কেটে রাখা বোনলেস মাংসের গায়ে আদা-রসুন পেস্ট, লেবুর রস, স্বাদ অনুযায়ী নুন মাখিয়ে আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এর পর কাজুবাদাম বাটা, কিসমিস, মাওয়া, এলাচ গুঁড়ো চিজ, চিকেন মশলা খুব ভালভাবে মিশিয়ে দিন মাংসে। এ বার প্রতিটি টুকরো মাংসকে আলাদা আলাদা করে তিন দিক কলাপাতায় জড়িয়ে সুতো দিয়ে বেঁধে তন্দুরে দিয়ে রোস্ট করে ওপর থেকে কানিকটা বিটনুন ও গোলমরিচ ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন এই কাবাব।