Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Prawn

Cooking Tips: চিংড়ির মালাইকারি বানাবেন? বেশি ভেজে ফেলবেন না যেন

অনেকেই ভাবেন যে মাছ বেশি ভাজলে তার স্বাদ বেড়ে যায়৷ চিংড়ির ক্ষেত্রে কিন্তু এই নিয়ম একেবারেই প্রযোজ্য নয়।

বাড়িতে চিংড়ির রান্নার সময় কিছু সাধারণ ভুল অনেকেই করে থাকেন।

বাড়িতে চিংড়ির রান্নার সময় কিছু সাধারণ ভুল অনেকেই করে থাকেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৪৪
Share: Save:

ভোজনরসিক বাঙালির কাছে চিংড়ি বড়ই সাধের। সে মালাইকারি হোক কিংবা ভর্তা, চিংড়ির যে কোনও পদ পাতে পড়লেই বাঙালির তৃপ্তি।

তবে বাড়িতে চিংড়ির রান্নার সময় কিছু সাধারণ ভুল অনেকেই করে থাকেন। জমিয়ে রান্না করলেও তখন চিংড়ির আর তেমন স্বাদ পাওয়া যায় না। দেখে নিন, চিংড়ি রান্নার সময় কোন ভুলগুলি একেবারেই করবেন না।

১) সারা সপ্তাহের মাছের বাজার করে অনেকেই ফ্রিজে রেখে দেন। রান্নার খানিক ক্ষণ আগে মাছগুলি ফ্রিজ থেকে বার করে মাইক্রোওয়েভে ডিফ্রস্ট করে নেন। চিংড়ির ক্ষেত্রে এই ভুলটি করবেন না। চিংড়ি ডিফ্রস্ট করার সবচেয়ে ভাল উপায় হল, রান্নার আট থেকে দশ ঘণ্টা আগেই মাছটি ফ্রিজ থেকে বার করে রাখা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) অনেকেই ভাবেন যে, মাছ বেশি ভাজলে তার স্বাদ বেড়ে যায়৷ চিংড়ির ক্ষেত্রে কিন্তু এই নিয়ম একেবারেই প্রযোজ্য নয়। চিংড়ি তেলে দিয়ে হালকা গোলাপি হলেই তুলে ফেলুল। অতিরিক্ত গরম তেলে এই মাছ কখনই ভাজবেন না।

৩) চিংড়ি রান্নার আগে শিরা বের করতে ভুলবেন না। নইলে পেটের সমস্যা হতে পারে। ছুরি কিংবা টুথপিক দিয়ে বাড়িতেই আপনি চিংড়ি পরিষ্কার করে নিতে পারেন। যদি নিজের এটি করতে অসুবিধা হয় তাহলে চিংড়ি কেনার সময়েই করিয়ে নেওয়াই ভাল৷

৪) বাজার থেকে হিমায়িত চিংড়ি না কিনে টাটকা চিংড়ি কেনাই উচিত। কারণ এই ধরনের চিংড়িগুলি রাসায়নিক দিয়ে সংরক্ষণ করা হয় বলে তার স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prawn Prawn Recipe cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE