Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rice

Stale rice and roti recipes: বাসি ভাত-রুটি ফেলে দেন? বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্তরাঁর মতো সুস্বাদু পদ, রইল রেসিপির হদিশ

বাসি রুটি বা ভাত খেতে অনেকেরই অরুচি হয়। আপনার জন্য রইল বাসি ভাত-রুটি দিয়েই সুস্বাদু কয়েকটি রেসিপির হদিশ, যা হার মানাবে রেস্তরাঁর খাবারকেও।

 রাতে বেঁচে যাওয়া ভাত-রুটি দিয়েই চটজলদি বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর এবং সুস্বাদু প্রাতরাশ।

রাতে বেঁচে যাওয়া ভাত-রুটি দিয়েই চটজলদি বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর এবং সুস্বাদু প্রাতরাশ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৩:২৮
Share: Save:

সকালের নানা কর্মব্যস্ততার মাঝে জলখাবার করার সময়ে হয়ে ওঠে না? চিকিৎসকদের মতে এই কাজ শরীরের পক্ষে মোটেই ভাল নয়। যত কাজই থাকুক না কেন, প্রাতরাশ ছাড়া দিন শুরু করা উচিত নয়।
ভাবছেন, শত ব্যস্ততায় আলাদা করে জলখাবারের দিকে নজর দেবেন কী করে? হাতের কাছেই রয়েছে সমাধান। রাতে বেঁচে যাওয়া ভাত-রুটি দিয়েই চটজলদি বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর এবং সুস্বাদু প্রাতরাশ। বাসি রুটি বা ভাত খেতে অনেকেরই অরুচি হয়। আপনার জন্য রইল বাসি ভাত-রুটি দিয়েই সুস্বাদু কয়েকটি রেসিপির হদিশ, যা হার মানাবে রেস্তরাঁর খাবারকেও।

রুটি ট্যাকোস
প্যানে সামান্য অলিভ অয়েল নিয়ে তাতে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। এ বার ক্যাপসিকাম, গাজর, সেদ্ধ চিকেন দিয়ে নাড়াচাড়া করুন। পরিমাণ মতো নুন ও গোলমরিচ দিন। স্বাদ আরও বাড়াতে চাইলে মেয়োনিজও দিতে পারেন। এ বার রুটির দু’পাশে সামান্য মাখন লাগিয়ে নিন। বানিয়ে রাখা মিশ্রণটি রুটির মাঝে রাখুন। টমেটো সস ছড়িয়ে দিন। রুটিটি একভাজ করে প্যানে সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে রুটি ট্যাকোস।

রুটি নুডলস্
বাসি রুটি দিয়েই বানিয়ে নিতে পারেন চটজলদি নুডলস্। পাঁচ-ছ’টা রুটি নিয়ে সরু সরু করে কেটে নিন। এবার কড়াইতে সামান্য তেল নিয়ে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। ক্যাপসিকাম, গাজর, সেদ্ধ চিকেন দিয়ে নাড়াচাড়া করুন। পরিমাণ মতো নুন ও গোলমরিচ দিন। টমেটো সস, চিলি সস, ভিনিগার ও সয়া সস দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার রুটিগুলি দিয়ে নাড়াচাড়া করুন। স্বাদ আরও বাড়াতে ডিম ভাজাও দিতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কেবল প্রাতরাশই নয়, বাসি রুটি কিংবা ভাত দিয়ে আরও নানা রকম পদ বানিয়ে চমকে দিতে পারেন আপনার বাড়ির খুদে সদস্যটিকেও।

রাইস পুডিং
বাসি ভাত দিয়েই এ বার বনিয়ে ফেলুন দারুণ সুস্বাদু মিষ্টির এই পদ। দু’কাপ ভাত নিয়ে তাতে এক কাপ কনডেন্সড মিল্ক মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। স্ট্রবেরি, ব্লুবেরি, রাশ্পবেরি ছোট টুকরো করে কেটে রাখুন। এ বার একটি গ্লাসে ফলের টুকরো, সামান্য ফ্রেশ ক্রিম দিয়ে ভাতের মিশ্রণটি দিয়ে দিন। উপর থেকে আবার ফলের টুকরো ও সামান্য ফ্রেশ দিন। বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন রাইস পুডিং।

রুটি চিপস্
দিনের বিভিন্ন সময়ে টুকিটাকি স্ন্যাকস খেতে সবাই পছন্দ করেন। বাসি রুটি দিয়েই এ বার বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর স্ন্যাকস। রুটিগুলি তিন কোনা আকারে কেটে নিন। একটি পাত্রে মাখন, রসুনের গুঁড়ো, প্যাপরিকা, নুন, গোলমরিচ,ভাজা জিরের গুঁড়ো ও লেবুর রস নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। একটি বেকিং ট্রে-তে রুটির টুকরোগুলি ছড়িয়ে তার উপর বানিয়ে রাখা মিশ্রণটি ব্রাশ করে পাঁচ মিটিট বেক করুন। পছন্দের ডিপ কিংবা চাটনি দিয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice Recipes Breakfast Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE