চিংড়ি নয়, এ মালাইকারি ডিমের, আজই বানিয়ে ফেলুন দেখি

নিজস্ব প্রতিবেদন
চিংড়ি নয়, এ মালাইকারি ডিমের, আজই বানিয়ে ফেলুন দেখি

করোনা আবহে একের পর এক নতুন রান্না করেছেন কেউ। কেউ বা আবার একঘেয়ে রেসিপিতে  ক্লান্ত। মাঝে মাঝে যদিও বিরিয়ানি-চাইনিজ বাড়িতে বানিয়ে স্বাদ বদল হয়, তবে ভাত বা পোলাও নিমেষে চালান হয়ে পারে পেটে, এমন পদ আর পাচ্ছেন কই?

কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড, হার্টের অসুখের জেরে চিকিৎসকের কড়া নির্দেশে মাটন একেবারেই বন্ধ। রোজকার চিকেন রান্না করে বিরক্ত আপনিও। এ দিকে আরও একটা জিনিস রয়েছে, যা খেতে বাচ্চা থেকে বুড়ো সবাই ভালবাসে।

রেস্তরাঁ হোক কিংবা বাড়ি, মালাইকারি বললেই জিভে জল বাঙালির। এই মালাইকারির কায়দা যদি ডিমে মিশে যায়, মন্দ কী? ভাবছেন চিংড়ি ছাড়া মালাইকারি আবার জমবে না কি! আজই  ডিমের মালাইকারির রেসিপি বানিয়ে চমকে দিন বাড়ির সকলকে। খুদে থেকে বড় সবাই চেটেপুটে খাবে জিভে জল আনা ডিমের এই পদ। কী ভাবে বানাবেন এই পদ?

উপকরণ

ডিম ৬টি

টক দই ২ টেবিল চামচ

পেঁয়াজ কুচি আধ কাপ

টোম্যাটো কুচি আধ কাপ

কাজু বাদাম ২০ গ্রাম

চারমগজ ১০ গ্রাম

রসুন বাটা ৩ টেবিল চামচ

আদা বাটা ১ টেবিল চামচ

হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ

শুকনো লঙ্কা গুঁড়ো ১ টেবিল চামচ

ধনে গুঁড়ো হাফ টেবিল চামচ

গরম মশলা গুঁড়ো ১ চা চামচ

নারকেলের দুধ আধ কাপ

নুন স্বাদ অনুযায়ী

চিনি স্বাদ অনুযায়ী

ফ্রেশ ক্রিম পরিমাণ মতো

সর্ষের তেল পরিমাণ মতো

প্রণালী: প্রথমে ডিমগুলি সেদ্ধ করে নিতে হবে। একটি পাত্রে তাতে টক দই, নুন,লঙ্কা গুঁড়ো আর সামান্য সাদা তেল দিয়ে আধ ঘণ্টা মাখিয়ে রাখুন ডিম সেদ্ধগুলিকে। চাইলে দু ভাগ করে নিতে পারেন ডিম সেদ্ধগুলি। সে ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন ডিম সেদ্ধগুলি ভেঙে না যায়। কড়াইয়ে তেল গরম করে ডিমগুলি হালকা ভেজে তুলে রাখুন। এ বার ওই কড়াইয়ে আরও খানিকটা তেল দিয়ে তাতে পেঁয়াজ, টোম্যাটো, কাঁচালঙ্কা, কাজুবাদাম, চারমগজ দিয়ে ভাল করে ভেজে নিন। মিশ্রণটি ঠান্ডা করে মিক্সিতে বেটে নিতে হবে।

এ বার পুনরায় কড়াইয়ে তেল গরম করে তাতে আদা-রসুন বাটা ও একে একে সব গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে ভেজে বেটে রাখা মিশ্রণ যোগ করুন। আর একটু কষিয়ে নিন। এর পর নারকেলের দুধ যোগ করুন, ভাল করে মিশিয়ে ভেজে রাখা ডিম গুলি দিয়ে দিন। গ্রেভি মাখা মাখা হয়ে এলে ফ্রেশ ক্রিম আর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন ডিমের মালাইকারি।