‘কিউ ৩৩’-এ চলছে ডিমের উৎসব, মেনুর সেরা রান্নার সিক্রেট রইল আপনার জন্য

মনীষা মুখোপাধ্যায়
‘কিউ ৩৩’-এ চলছে ডিমের উৎসব, মেনুর সেরা রান্নার সিক্রেট রইল আপনার জন্য

ডিমের যাতায়াত বাঙালি বাড়ির হেঁশেলে নিত্যনৈমিত্তিক। সকালের খাওয়া হোক বা চটজলদি খুদের টিফিনে বানিয়ে দেওয়া, ডিমের উপর আস্থা রাখতে হয় কমবেশি সকলকেই। কম দামে যথেষ্ট পুষ্টি, সঙ্গে স্বাদ, দুইয়ে মিলে ডিমের আদর তুঙ্গে।

তবে ডিম মানেই চেনাপরিচিত সেই পোচ, ওমলেট বা কারি, ঝোল নয়। বরং ডিমকে সহজেই বসিয়ে দিতে পারেন যে কোনও কন্টিনেন্টাল পদে। বেকারি থেকে মেলা নানা জিনিসের সঙ্গেও ডিমের সখ্য নতুন নয়। ডিমের প্রতি ভোজনরসিকের দুর্বলতা ও ডিমের সঙ্গে অন্য খাবারদাবারের সহজ ভালবাসার সম্পর্ককেই এ বার কাজে লাগিয়েছে ‘কিউ ৩৩’।

কোয়েস্ট মল-এর এক তলায় ছড়ানোছেটানো পরিসর জুড়ে গত ১৫ জুলাই থেকেই শুরু হয়েছে ডিমের বিশেষ কিছু পদ নিয়ে নয়া এগ ফেস্টিভ্যাল। চলবে ১৫ অগস্ট পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত সেখানে ঢুঁ মারলেই পাবেন এগ বেনেডিক্ট, ডিম ও আলু-সহযোগে এক দুর্দান্ত স্যালাড, পাওয়ের সঙ্গে টাকনা দিয়ে খাওয়ার জন্য স্ক্র্যাম্বলড ডিমের বাহার, ডিম ও মাশরুম দিয়ে বানানো চিজ বারকোয়েট, স্কচ এগ, এগ সসেজ মাফিন-সহ লোভনীয় নানা পদ। এগ র‌্যাপের মতো প্রচলিত পদকেও এরা অন্য রকম ভাবে উপস্থাপন করছে।

 আরও পড়ুন: দরবারি মটনের এই পদ আর পরোটাই হোক বর্ষারাতের মেনু!

ডিমের এমন মনের মতো পদ ‘কিউ ৩৩’-র হেঁশেল থেকে যদি হাজির করতে পারেন আপনার বাড়ির রান্নাঘরে? তা হলে মন্দ কী? তাই ১৫ অগস্ট পর্যন্ত চলা এই উৎসবে শামিল হন ও নিজের বাড়িতেও বানিয়ে ফেলুন এমনই মজাদার নানা খাবার। ‘কিউ ৩৩’-র বিশেষ মেনু থেকে এগ বয়েল্ড অ্যান্ড পট্যাটো স্যালাড ও এগ মশালা স্ক্র্যাম্বল্ড উইথ মাসকা পাও রইল আপনার জন্য।

এগ বয়েল্ড অ্যান্ড পট্যাটো স্যালাড

উপকরণ:

ডিম: ৪টি

নুন: স্বাদ অনুসার

গোলমরিচ: স্বাদ অনুসার

ক্যাপসিকাম: ১০ গ্রাম

মেয়োনিজ: ৩০ গ্রাম

সর্ষে বাটা: ১০ গ্রাম

ছোট আলু: ১৬০ গ্রাম

বেলপেপার (লাল): ১০ গ্রাম

প্রণালী:

ছোটো আলু এবং ডিমগুলোকে প্রথমে সেদ্ধ করে  ছোট ও চৌকো করে কেটে নেবেন। ক্যাপসিকাম  ও বেলপেপার গুলিকে টুকরো করে কেটে নেবেন। এ বার চৌকো করা ছোট আলু আর ডিমকে মেয়োনিজের সঙ্গে মাখিয়ে নিয়ে, সর্ষে বাটা, গোলমরিচ গুঁড়ো, নুন, টুকরো করা ক্যাপসিকাম ও বেলপেপার দিয়ে মিশিয়ে পরিবেশন করুন। শিশুর বিকেলের টিফিন বা রাতের খাবারে রাখতেই পারেন এমন স্যালাড।

আরও পড়ুন: ডিমের ডেভিল পছন্দ? তা হলে বাড়িতেই বানান সহজ এই রেসিপি

এগ মশালা স্ক্র্যাম্বলড উইথ মাসকা পাও

উপকরণ:

ডিম: ৩টি

নুন: স্বাদ অনুসার

গোলমরিচ: স্বাদ অনুসার

মাখন: ৫০০ গ্রাম

পেঁয়াজ: ৫০ গ্রাম

টমেটো: ৪০ গ্রাম

ধনেপাতা: ২০ গ্রাম

সবুজ লঙ্কা: ৪০ গ্রাম

মাখন: ২০ মিলি

পাও বান: ৪টি

প্রণালী:

একটি ফ্রাইং প্যানে মাখন দিয়ে তাতে কুচোনো পেঁয়াজ, টমেটো, লঙ্কা, ও ফেটানো ডিমগুলো নাড়াচাড়া করে ভাজা ভাজা করুন। এ বার এতে পরিমাণ মতো নুন দিয়ে মিশিয়ে নিন, ও ধনে পাতা দিয়ে কিছু ক্ষণ নাড়াচাড়া করে নিন। মাখা মাখা হয়ে এলে নামান। পাও বানগুলিকে মাখন দিয়ে আভেনে শেঁকে নিন। শুধু এটুকু করলেই রান্না শেষ। এ বার গরম মাসকা বান পরিবেশন করুন মশালা স্ক্র্যাম্বল়ড এগের সঙ্গে।