ডিমের ডেভিল পছন্দ? তা হলে বাড়িতেই বানান সহজ এই রেসিপি

নিজস্ব প্রতিবেদন
ডিমের ডেভিল পছন্দ? তা হলে বাড়িতেই বানান সহজ এই রেসিপি

বর্ষাকালের বিকেল মানেই মেঘলা আবহাওয়ায় ভাজাভুজির স্বাদ। তবে বাইরের তেলেভাজা, চপ-কাটলেটের চেয়ে যদি বাড়িতেই বানিয়ে নিতে পারেন মনের মতো স্ন্যাক্স, তা হলে মন্দ কী?

মাছ, মাংস হোক বা ডিম, বাঙালির রসনাবিলাসে স্ন্যাক্সের তালিকায় জায়গা করে নিয়েছে তারাও। বৃষ্টির দিনে চা-কফির সঙ্গে বাড়িতে বানানো যে সব ভাজাভুজি আপনাকে আনন্দ দিতে পারে, তাদের অন্যতম ডিমের ডেভিল।

এমনিতেই বাড়িতে খুদে সদস্যরা ডিম পছন্দ করে। অ্যালার্জির ভয় না থাকলে ডিমের প্রশ্নে না নেই বড়দেরও। কী ভাবে বানাবেন ডিমের ডেভিল, উপকরণই বা কী কী থাকবে? রইল রেসিপি।

আরও পড়ুন: মাছের মনকাড়া ফ্রাই-কাটলেটে জমে যাক বর্ষা, রইল রেসিপি

ডিমের ডেভিল 

উপকরণ

ডিম: ৬টি

আলু: ৩ টি

মিহি করে কুচোনো পিঁয়াজ: এক কাপ

মটন কিমা: ২০০ গ্রাম

হলুদ গুঁড়ো: আধ চামচ

লঙ্কাগুঁড়ো স্বাদ অনুযায়ী

আদা-রসুন বাটা: ৩ চা চামচ

ভাজা মশলা (এলাচ, দারচিনি, লবঙ্গ, জিরে-ধনে একসঙ্গে শুকনো খোলায় বেজে গুঁড়িয়ে): চার চা চামচ

গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

ময়দা: এক টেবিল চামচ

সাদা তেল: ৩ কাপ

ব্রেডক্রাম্ব: এক কাপ

কুচোনো ধনেপাতা: ৩ চামচ

নুন ও গোলমরিচ: স্বাদ মতো

আরও পড়ুন: ডিম দিয়ে বানিয়ে ফেলুন অচেনা অথচ মুখরোচক এই সব রান্না

প্রণালী: ডেভিলের ভিতরে পুরের জন্য রাখা ডিমগুলো সেদ্ধ করে নিন। আগে থেকেই সেদ্ধ করে রাখুন মটন কিমা ও আলু। ব্যাটারের জন্য ডিম কাঁচা অবস্থায় আলাদা রাখুন।সেদ্ধ ডিমের খোলা ছাড়িয়ে তাকে ছুরি দিয়ে দু’ভাগে কেটে নিন। এ বার কড়ায় তেল গরম করে তাতে পিঁয়াজ ভাজুন। সোনালি হয়ে এলে তার মধ্যে কিমা ও সেদ্ধ করে মেকে রাখা আলু মেশান। তাতে যোগ করুন সব মশলা। এ বার ভাল করে কষে একটু আঁট হয়ে এলে নামান। নামানোর পর এতে ধনেপাতা মিশিয়ে ঠান্ডা হতে দিন। হাত সওয়া ঠান্ডা হয়ে এলে ওই পুর কাটা ডিমগুলির চারপাশে মাখিয়ে নিন। পুরু করে মাখিয়ে নিলেই একটা ডিম্বাকৃতি আকার আসবে।

এ বার ব্যাটারের জন্য আলাদা রাখা ডিমে ময়দা যোগ করে ফেটিয়ে নিন। এই ব্যাটারে ওই ডেভিলগুলো ডুবিয়ে তার গায়ে ব্রেডক্রাম্ব মিশিয়ে দিন ভাল করে। এই অবস্থায় ফ্রিজে রাখুন ঘণ্টা খানেক। প্যানে তেল গরম করে ডুবো তেলে ভেজে নিন ডিমের ডেভিল। পরিবেশন করুন স্যালাড ও সসের সঙ্গে।