মাছের মনকাড়া ফ্রাই-কাটলেটে জমে যাক বর্ষা, রইল রেসিপি

মনামি সাধুখাঁ
মাছের মনকাড়া ফ্রাই-কাটলেটে জমে যাক বর্ষা, রইল রেসিপি

চিংড়ির কাটলেট

উপকরণ: গলদা চিংড়ি ৫টি, কুচো চিংড়ি ১ কাপ, কাঁচা আম ১টি, কাসুন্দি ২ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, পেঁয়াজ ১টি, লাল লঙ্কা গুঁড়ো আধ চা চামচ, আলু ১টি, হলুদ গুঁড়ো আধ চা চামচ, ডিম ২টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, বিস্কিটের গুঁড়ো ২ কাপ, নুন স্বাদমতো, তেল ২ কাপ।

প্রণালী: খোসা ছাড়িয়ে সব চিংড়ি ভাল করে পরিষ্কার করে নিন। নুন হলুদ মাখিয়ে মিনিট দশেক রেখে দিন। আঁটি ছাড়িয়ে কাঁচা আম বেটে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ লাল করে ভাজুন। এর মধ্যে রসুন বাটা, হলুদ গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো ও নুন দিয়ে কষাতে থাকুন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে একে একে আম বাটা, কাসুন্দি ও কুচো চিংড়ি দিয়ে রান্না করতে হবে।

অন্য দিকে আলু সিদ্ধ করে রাখুন। আলুর খোসা ছাড়িয়ে কড়াইয়ে দিয়ে কুচো চিংড়ি ও আম বাটার মিশ্রণের সঙ্গে মেখে নিন। এ বার গলদা চিংড়ির চারধারে এই মিশ্রণের প্রলেপ লাগিয়ে নিন। খেয়াল রাখবেন চিংড়ির লেজটি যেন বেরিয়ে থাকে। এ বার কাটলেটগুলো ফ্রিজে ভরে দিন। ঘণ্টাখানেক রাখলে শেপে এসে যাবে। অন্য একটি পাত্রে ডিমের মধ্যে নুন ও গোলমরিচ দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। ফ্রিজ থেকে কাটলেট বার করে ডিমের ব্যাটারে চুবিয়ে বিস্কিটের গুঁড়ো লাগিয়ে ডুবো তেলে ভেজে নিন। মেয়োনিজ়ের সঙ্গে পরিবেশন করতে পারেন চিংড়ির কাটলেট।

আরও পড়ুন: বৃষ্টি ভেজা সন্ধ্যায় এ বার পাতে পড়ুক রকমারি কাটলেট

ভাপা চিংড়ির স্বাদে মন জয় করুন অতিথির, বানানোর সহজ কৌশল দেখে নিন

ফিশ ফ্রাই

উপকরণ: ভেটকি মাছের ফিলে ৩টি, পাতিলেবুর রস ২ চা চামচ, আদা রসুন বাটা ২ চা চামচ, পেঁয়াজ বাটা ২ চা চামচ, কাঁচা লঙ্কা বাটা ২ চা চামচ, ধনেপাতা বাটা ১ চা চামচ, ডিম ২টি, বিস্কুটের গুঁড়ো ১ কাপ, নুন স্বাদ মতো, সাদা তেল ২ কাপ।

প্রণালী: ভেটকি মাছের ফিলেগুলো ভাল করে ধুয়ে নুন ও পাতিলেবুর রস মাখিয়ে মিনিট ১৫ রেখে দিতে হবে। এর পরে একে একে আদা-রসুন বাটা, পেঁয়াজ বাটা, কাঁচা লঙ্কা ও ধনেপাতা বাটা মিশিয়ে নিন। এ বার মাছের ফিলের দু’দিকেই এই মশলা ভাল করে লাগিয়ে ম্যারিনেট করতে দিন। দু’-তিন ঘণ্টা ম্যারিনেট করতে পারলে ভাল। কমপক্ষে আধঘণ্টা ম্যারিনেট করতেই হবে। ফিশ ফ্রাই কোট করার জন্য একটি পাত্রে ডিম ফেটিয়ে তার মধ্যে আধ চা চামচ নুন দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এর পরে এক-এক করে ফিলে ওই ডিমের গোলায় চুবিয়ে নিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে চেপে চেপে চৌকো আকার দিন। এ বার সেগুলো ফ্রিজে ঢুকিয়ে দিন। ঘণ্টাখানেক পরে বার করলে দেখবেন পুরো ব্যাপারটা বেশ সেট হয়ে গিয়েছে। এ বার তেল গরম করে ডুবো তেলে ভেজে নিন। কাসুন্দির সঙ্গে পরিবেশন করুন গরম গরম ফিশ ফ্রাই।