স্বাদ নিন ডিমসামের

আলেকজ়ান্ডার চেং (জে ডব্লিউ ম্যারিয়টের ভিন্টেজ এশিয়ার শেফ)
স্বাদ নিন ডিমসামের

স্টিমড শ্রিম্প রাইস রোল

উপকরণ: রাইস ফ্লাওয়ার ১ কাপ, কর্ন স্টার্চ ১/৩ কাপ, হুইট স্টার্চ ১/৩ কাপ, জল ৫০০ মিলি, ভেজিটেবল অয়েল ১ টেবিল চামচ, নুন এক চিমটি। পুরের জন্য: শ্রিম্প কুচি আধ কাপ, গ্রিন অনিয়ন কুচি ১/৩ কাপ। সসের জন্য: অয়েস্টার সস আধ টেবিল চামচ, ডার্ক সয়া সস আধ টেবিল চামচ, লাইট সয়া সস ২ টেবিল চামচ, রক সুগার ১ টেবিল চামচ, তিল তেল আধ টেবিল চামচ, জল ২ টেবিল চামচ।

প্রণালী: একটি পাত্রে চালের গুঁড়ো, কর্ন স্টার্চ, হুইট স্টার্চ, নুন, তেল ও জল ভাল করে মিশিয়ে নিন। ১০ মিনিট রেখে দিন। একটি বড় কড়াইয়ে জল ফোটান। তার উপরে আর একটি প্যান ধরে রাখুন। এই প্যানে অল্প তেল দিয়ে ব্রাশ করে নিন। এ বার আগের মিশ্রণটি প্যানে ছড়িয়ে দিন। ৩ টেবিল চামচ পরিমাণ ব্যাটার প্রত্যেক বারে দেবেন। নীচের পাত্রের জল ফুটতে থাকলে এই ব্যাটারটি আস্তে আস্তে জমে আসবে। এক মিনিট স্টিম করার পরে উপরে শ্রিম্প ও গ্রিন অনিয়ন কুচি ছড়িয়ে দিন। আরও মিনিট দুয়েক ভাপিয়ে নিন। এ বার খুন্তি দিয়ে আস্তে আস্তে তুলে নিয়ে রোল করুন। রোলটি ছোট ছোট টুকরোয় কেটে নিয়ে পরিবেশন করতে হবে। অন্য দিকে অয়েস্টার সস, সয়া সস, রক সুগার, তিলের তেল ও জল মিশিয়ে সস বানিয়ে নিন। রোলের সঙ্গে পরিবেশন করুন এই সস।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

শ্রিম্প ডাম্পলিং

উপকরণ: শ্রিম্প ৩৪০ গ্রাম, ওয়াটার চেস্টনাট ৪০ গ্রাম, কর্ন স্টার্চ আড়াই টেবিল চামচ, ডিমের সাদা অংশ একটি, চিনি আধ চা চামচ, তিল তেল ১ চা চামচ, ব্ল্যাক বিন গার্লিক সস ও সয়া সস আধ চা চামচ, নুন এক চিমটি। মণ্ডের জন্য: হুইট স্টার্চ ১৫০ গ্রাম,  ট্যাপিয়োকা ফ্লাওয়ার ৩০ গ্রাম, চিকেন ব্রথ ২৪০ গ্রাম, ভেজিটেবল অয়েল ১ টেবিল চামচ, নুন এক চিমটি।

প্রণালী: শ্রিম্প ভাল করে ধুয়ে দু’টুকরো করে নিন। এ বার একটি পাত্রে হুইট স্টার্চ, ট্যাপিয়োকা ফ্লাওয়ার, নুন মেশান। একটি পাত্রে চিকেন ব্রথে ভেজিটেবল অয়েল দিয়ে ফোটাতে থাকুন। তার মধ্যে শুকনো মিশ্রণ দিয়ে নাড়তে থাকুন। মণ্ড তৈরি হয়ে গেলে নামিয়ে নিন। মণ্ডটি কাঠের বোর্ডে ফেলে ভাল করে মাখুন। প্রয়োজনে আরও খানিক হুইট স্টার্চ মিশিয়ে নিন। এ বার চারটি লেচি কেটে নিন। ৮ ইঞ্চি ব্যাস হবে, এমন করে বেলে নিন। সেটা থেকে সমান ৮ টুকরো কেটে নিন। পুর তৈরি করতে শ্রিম্প, ওয়াটার চেস্টনাট, কর্ন স্টার্চ, ডিমের সাদা অংশ, তিল তেল, ব্ল্যাক বিন গার্লিক সস, সয়া সস, নুন, চিনি একসঙ্গে মিশিয়ে নিন। ওই ডাম্পলিং শিটের মধ্যে এক চামচ করে পুর ভরে নিন। তার পরে মণ্ডের মুখটা ওভারল্যাপ করে মুড়ে নিতে হবে। উচ্চ তাপমাত্রায় সাত মিনিট ধরে স্টিমারে রান্না করুন। রান্নার পরে স্টিমারেই আর মিনিট পাঁচেক রেখে পরিবেশন করুন।