Advertisement
২১ জুলাই ২০২৪
Raw Mango Recipes

চেনা রান্নায় দিন কাঁচা আমের ফোড়ন! গরমে স্বাদবদল করুন ৫ ভিন্ন স্বাদের পদ দিয়ে

তীব্র দাবদাহে পেটকে স্বস্তি দিতে রান্নায় যত কাঁচা আমের ব্যবহার করা যায় ততই ভাল। আম দিয়ে চাটনি, আম ডাল, আমের টক—বাঙালির হেঁশেল জুড়ে এখন শুধুই আমের রাজত্ব। তবে চেনা রেসিপির বাইরেও স্বাদে খানিক বদল আনতে বানাতে কাঁচা আম দিয়ে বানিয়ে ফেলতে পারেন আরও নানা পদ। রইল কাঁচা আম দিয়েই তৈরি করা যায় এমন ৫ টি পদের হদিস।

Five best raw mango recipes you can try in summer season

কাঁচা আম দিয়ে বাহারি সব পদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ২০:৩৮
Share: Save:

গরম অনেকেরই পছন্দের ঋতু। তার একমাত্র কারণ যদিও আম। কেবল গরমেই তো দেখা মেলে এই ফলের। আম খেতে ভালবাসেন না এমন মানুষ খুব কমই আছেন। পাকা আম তো বটেই কাঁচা আমপ্রেমীদের সংখ্যাও নেগাত কম নয়। তীব্র দাবদাহে পেটকে স্বস্তি দিতে রান্নায় যত কাঁচা আমের ব্যবহার করা যায় ততই ভাল। আম দিয়ে চাটনি, আম ডাল, আমের টক—বাঙালির হেঁশেল জুড়ে এখন শুধুই আমের রাজত্ব। তবে চেনা রেসিপির বাইরেও স্বাদে খানিক বদল আনতে বানাতে কাঁচা আম দিয়ে বানিয়ে ফেলতে পারেন আরও নানা পদ। রইল কাঁচা আম দিয়েই তৈরি করা যায় এমন ৫ টি পদের হদিস।

Five best raw mango recipes you can try in summer season

কাঁচা আমের স্যালাড। ছবি: অর্চনা কিচেন।।

কাঁচা আমের স্যালাড: কাঁচা আম লম্বা লম্বা করে কুচিয়ে নিন। এ বার অল্প কাঁচালঙ্কা, আদা কুচি, ধনেপাতা কুচি, গুড়, তেঁতুলের ক্বাথ আর বিট নুন মিশিয়ে মিক্সিতে এক বার ঘুরিয়ে নিন। খুব মিহি মিশ্রণ করার প্রয়োজন নেই। এবার একটি পাত্রে কাঁচা আম, পেঁয়াজ কুচি, বাদাম কুচি, লেবুর রস আর বানিয়ে রাখা মিশ্রণটি ভাল ভাবে মিশিয়ে নিন। গরমের দিনে ঠাণ্ডা আমের স্যালাড উপভোগ করুন।

Five best raw mango recipes you can try in summer season

কাঁচা আমের চাটনি। ছবি: কবিতা'স কিচেন।

কাঁচা আমের চাটনি: কাঁচা আম টুকরো করে কেটে নিয়ে তার সঙ্গে আদা, কাঁচালঙ্কা, ধনেপাতা, নুন, চিনি আর সামান্য শুকনো লঙ্কার গুঁড়ো মিশিয়ে মিক্সিতে ভাল করে বেটে নিন। সাধারণ ডাল-ভাতের সঙ্গেও এই চাটনি নিয়ে নিলে জমে যাবে দুপুরের খাবার।

Five best raw mango recipes you can try in summer season

ম্যাঙ্গো রাইস। ছবি: শাশ্বতী কিচেন।

ম্যাঙ্গো রাইস: প্রথমে ভাত রান্না করে নিন। চাল একটু শক্ত থাকতে থাকতে নামিয়ে নিন। কাঁচা আম ধুয়ে খোসা ছাড়িয়ে কুরিয়ে নিন। এ বার কড়াইতে তেল দিন। এর মধ্যে দিন বাদাম। হালকা নাড়াচাড়া করে তুলে রাখুন। এ বার ওই কড়াইতে আরও একটু তেল দিয়ে এর মধ্যে সর্ষে, শুকনো লঙ্কা, ছোলার ডাল এবং বিউলির ডাল, আদা কুচি, কাঁচা লঙ্কা এবং কারি পাতা ফোঁড়ন দিন। এর পর নুন এবং হলুদ দিয়ে নাড়াচাড়া করুন। হালকে আঁচে ভেজে নিন। একটু ভাজা হলে কুরিয়ে রাখা আম দিয়ে দিন। মিনিট পাঁচেক পর ভাত দিয়ে ভাল করে মিশিয়ে নিন। উপর থেকে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

Five best raw mango recipes you can try in summer season

আম মুরগির ঝোল। ছবি: ফুড প্যারডাইস।

আম মুরগির ঝোল: হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাঁচালঙ্কা বাটা, আদা বাটা, পেঁয়াজ-রসুন বাটা দিয়ে ভাল করে মাংস মাখিয়ে ফ্রিজে রেখে দিন। ঘণ্টাখানেক পর ফ্রিজ থেকে বার করুন। তার পরে কড়াইতে তেল গরম হলে শুকনো লঙ্কা, তেজপাতা ও সাদা জিরে ফোড়ন দিন। এরপর মাখিয়ে রাখা মাংসটা তার মধ্যে দিয়ে ভাল করে কষিয়ে নিন। কষা হয়ে গেলে অল্প জল দিন। তার পর খানিকক্ষণ চাপা দিয়ে আর একটু কষুন। মাংস খানিক সেদ্ধ হয়ে গেলে তাতে কাঁচা আমের টুকরোগুলো দিয়ে দিন। তার পর আবার কিছু ক্ষণ চাপা দিয়ে রাখুন। মাখোমাখো হয়ে এলে নামিয়ে নিন। উপরে ধনেপাতাকুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

Five best raw mango recipes you can try in summer season

আম কাতলার রসা। ছবি: সংগৃহীত।

আম কাতলার রসা: কড়াইতে তেল গরম করে নুন, হলুদ দিয়ে মাখিয়ে রাখা কাতলা মাছগুলি হালকা করে ভেজে নিন। এ বার মাছগুলি তুলে নিয়ে সেই তেলেই কালোজিরে ও কাঁচালঙ্কা ফোঁড়ন দিন। লম্বা টুকরো করে কেটে রাখা আম কড়াইতে দিয়ে দিন। স্বাদ মতো নুন, হলুদ দিয়ে নাড়াচড়া করুন। এ বার সামান্য জল দিয়ে কড়াই ঢেকে দিন। আম ভাল করে সেদ্ধ হয়ে গেলে ভাল করে ঘেটে নিন। এ বার সর্ষে বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা তেল ছেড়ে এলে পরিমাণ মতো জল দিয়ে দিন। স্বাদ মতো চিনি দিন। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা মাছগুলি দিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করুন। তার পর ঢাকা খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন আম কাতলার রসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Mango
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE