Advertisement
০৪ মে ২০২৪
Easy Tiffin Recipes

গরমে টিফিনে রুটি-সব্জি দিলেই নষ্ট হয়ে যায়, সুস্বাদু অথচ স্বাস্থ্যকর আর কী কী দিতে পারেন?

গরমের দিনে টিফিন দিতে বেশ সমস্যা হয়। সকালে টিফিন বানিয়ে দিলে দুপুরে সেই টিফিন আবার বিস্বাদ হয়ে যায়, তাই এই মরসুমে টিফিনে কী কী দিতে পারেন, রইল তার হদিস।

Image of Tiffin.

বাচ্চার মনের মতো টিফিন বানাতে চান? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৮:০৩
Share: Save:

সকালে উঠে খুদের টিফিন বানাতে হবে ভেবেই আলস্য আসে? তার উপর সে টিফিন আবার হতে হবে বাচ্চার মনের মতো! সকালের এত ব্যস্ততার মাঝে সুস্বাদু এমন কী টিফিন দেবেন, সেই ভেবে রাতের ঘুম উড়েছে আপনার? বাচ্চার পছন্দের পাশাপাশি তাদের স্বাস্থ্যের দিকটাও নজর রাখতে হবে আপনাদেরই। বাজার থেকে কেনা চিপ্‌স, পিৎজ়া টিফিনে একেবারেই দেওয়া যায় না। গরমের সময় টিফিন দেওয়া আরও সমস্যার। সকালে টিফিন বানিয়ে দিলে দুপুরে সেই টিফিন আবার বিস্বাদ হয়ে যায়, তাই এই মরসুমে টিফিনে কী কী দিতে পারেন, রইল তার হদিস।

Image of Tiffin.

এই মরসুমে টিফিনে কী দেবেন? ছবি: সংগৃহীত।

ওট্‌স ইডলি:

দু’কাপ ওট্‌স নিয়ে একটু শুকনো প্যানে ভেজে নিন। এ বার মিক্সিতে ভাল করে গুঁড়ো করে নিন। কড়াইয়ে তেল দিয়ে সর্ষে, বিউলির ডাল ও ছোলার ডালে ফোড়ন দিন। এ বার পেঁয়াজ কুচি, গাজর কুচি, বিন্‌স কুচি এবং সামান্য নুন দিয়ে নাড়াচাড়া করে নিন। এ বার এই মিশ্রণ ওট‌সের গুঁড়োর সঙ্গে মিশিয়ে তাতে এক কাপ দই দিয়ে ভাল করে মিশিয়ে নিন। চাইলে ধনেপাতা ও কাঁচালঙ্কাও দিতে পারেন। এ বার ইডলির স্টিমারে ১৫ মিনিট স্টিম করে নিলেই তৈরি হয়ে যাবে ওট‌্স ইডলি।

সব্জির পরোটা:

গাজর, বিট, ক্যাপসিকাম সব রকম সব্জি ভাল করে কুচিয়ে নিয়ে তার সঙ্গে নুন, কাঁচা লঙ্কা, রসুন কুচি, জোয়ান, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ময়দার সঙ্গে ভাল করে মেখে নিন। প্রয়োজনে আগের দিন রাতেও ময়দা মেখে রাখতে পারেন। সকালে সামান্য ঘি দিয়ে পরোটা বানিয়ে নিলে আমের আচারের সঙ্গে জমে যাবে টিফিন!

রুটির ট্যাকোজ:

আগের দিনের রুটি পরের দিনে টিফিনে দিলে গরমে সেই তা নষ্ট হয়ে যায়। রাতের রুটি বেঁচে গেলে সেই রুটি দিয়েই বানিয়ে ফেলতে পারে ট্যাকোজ়। সব রকম সব্জির সঙ্গে চিকেন ভেজে, টম্যাটো, চিলি, সয়া সস্ মিশিয়ে উপর থেকে চিজ় গ্রেট করে দিন। এ বার রুটির মধ্যে এক কোণে সেই পুর দিয়ে রুটিটাকে চার ভাঁজ করে নিলেই তৈরি হয়ে যাবে রুটির ট্যাকোজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tiffin Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE