Advertisement
১৯ মে ২০২৪
cooking tips

৫ টোটকা: রান্নায় দই ব্যবহার করার সময় মেনে চললে স্বাদ বেড়ে যাবে কয়েক গুণ

অনেক সময়েই দেখা যায় ঝোলে দই দেওয়া মাত্রই দই কেটে যায়, তখন রান্নার স্বাদও বিগড়ে যায় আর দেখতেও খারাপ লাগে। কী ভাবে দই ব্যবহার করলে রান্নার স্বাদ বাড়বে রইল তার হদিস।

yoghurt

যাঁরা সদ্য হাত পাকাচ্ছেন রান্নায়, তাঁরা অনেক সময়ে বুঝতে পারেন না, ঠিক কী ভাবে টক দই মেশালে মিলবে যথাযথ স্বাদ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৮:১১
Share: Save:

অনেক রান্নার ক্ষেত্রেই স্বাদ বৃদ্ধি করতে টক দইয়ের ব্যবহার করা হয়। মটন কালাভুনাই হোক কিংবা দই ইলিশ, সর্ষে দিয়ে চিংড়ি ভাপা হোক কিংবা দই পটল— আমিষ, নিরামিষ এই সব রান্না দই ছাড়া ঠিক জমে না। কিন্তু যাঁরা সদ্য হাত পাকাচ্ছেন রান্নায়, তাঁরা অনেক সময়ে বুঝতে পারেন না, ঠিক কী ভাবে টক দই মেশালে মিলবে যথাযথ স্বাদ। অনেক সময়েই দেখা যায় ঝোলে দই দেওয়া মাত্রই দই কেটে যায়, তখন রান্নার স্বাদও বিগড়ে যায় আর দেখতেও খারাপ লাগে। কী ভাবে দই ব্যবহার করলে রান্নার স্বাদ বাড়বে রইল তার হদিস।

১) টক দই মেশানোর আগে ভাল করে ফেটিয়ে না নিলে কিন্তু রান্নার স্বাদ বাড়ে না। দইয়ে যেন কোনও মণ্ড না থাকে বা দলা না থাকে, রান্নার সময় সে দিকে লক্ষ রাখুন।

২) যখন রান্নায় দই মেশানোর সময় যেন গ্যাসের আঁচ ধীমে থাকে সে দিকে খেয়াল রাখুন। গ্যাস বন্ধ করে দই মেশালে আরও ভাল। ঝোল যখন ফুটছে তখন কোনও মতেই দই দেবেন না।

yoghurt

রান্নায় দই মেশানোর সময় খানিকটা ময়দা মিশিয়ে নিতে পারেন। ছবি: শাটারস্টক।

৩) যে কোনও পদে দই দেওয়ার সঙ্গে সঙ্গে হাতা দিয়ে ভাল করে নাড়তে থাকুন, যাতে দই যত দ্রুত সম্ভব তরকারির সঙ্গে মিশে যায় এবং দলা হয়ে না থাকে।

৪) রান্নায় দই মেশানোর সময় খানিকটা ময়দা মিশিয়ে নিতে পারেন। রান্না শেষের পর্যায়ে সেই মিশ্রণ ঝোলে দিলে গ্রেভি ঘন হয়।

৫) রান্নায় ফুল ফ্যাট দই ব্যবহার করলে স্বাদ বাড়ে। ঘরে পাতা দই হলেও মসলিন কাপড়ে বেঁধে জল ঝরিয়ে তার পর রান্নায় দিলে স্বাদও ভাল হবে আর ঝোলও ঘন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE