Advertisement
২৩ জুন ২০২৪
Holi 2023

বাড়িতেই দোল উদ্‌যাপন? অতিথির মিষ্টিমুখ করতে চটজলদি বানিয়ে ফেলুন গুজিয়া

দোলে মিষ্টিমুখ গুজিয়ে ছাড়া অসম্পূর্ণ। তাই অতিথি সমাগম হওয়ার আগেই ঝটপট বানিয়ে ফেলুন সুস্বাদু এই মিষ্টি, রইল প্রণালী।

Gujiya

গুজিয়া দিয়েই হোক মিষ্টিমুখ। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ২০:০০
Share: Save:

দোল উৎসব বাড়িতেই উদ্‌যাপনের পরিকল্পনা? প্রচুর প্রচুর রং খেলা আর সঙ্গে জমিয়ে ভূরিভোজ। দোলে হইহুল্লোড় করার পর মিষ্টিমুখ করতে পছন্দ করেন না এমন মানুষ পাওয়া বিরল। দোলে মিষ্টিমুখ গুজিয়া ছাড়া অসম্পূর্ণ। তাই অতিথি সমাগম হওয়ার আগেই ঝটপট বানিয়ে ফেলুন সুস্বাদু এই মিষ্টি, রইল প্রণালী।

উপকরণ:

ঘি: ২৫০ গ্রাম

তেল: দু’কাপ

নারকেল: ১টি কুড়িয়ে রাখা

ময়দা: ৩ কাপ

কিশমিশ: ১০-১২টি

বাদাম: ২ চামচ টুকরো করা

খোয়া ক্ষীর: ২৫০ গ্রাম

চিনি: ২৫০ গ্রাম

এলাচ গুঁড়ো: পরিমাণ মতো

শেষপাতে মিষ্টিমুখ।

শেষপাতে মিষ্টিমুখ। ছবি: শাটারস্টক।

প্রণালী

সামান্য ঘি দিয়ে ময়দা মেখে নিন। ময়দা মাখা সামান্য জমাট হয়ে এলে একটি ভেজা কাপড় দিয়ে ময়দা ঢেকে ৩০ থেকে ৪৫ মিনিট রেখে দিন। পুর তৈরি করতে, মাঝারি আঁচে একটি পাত্রে ঘি গরম করুন। ওই পাত্রেই কিশমিশ এবং বাদাম ভেজে তুলে রাখুন। একটি পাত্রে নারকেল হালকা করে ভেজে নিয়ে খোয়া ক্ষীর দিয়ে পাক করে নিন। আঁচ কমিয়ে ৫ থেকে ৬ মিনিট ভেজে নিয়ে। মিশ্রণটি ঝুরঝুরে হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে মিশ্রণের সঙ্গে গুঁড়ো চিনি আর ভেজে রাখা ড্রাই ফ্রুটস আর এলাচ গুঁড়ো মিশিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা করে নিন। অপর একটি ছোট পাত্রে ৩ টেবিল চামচ জলের সঙ্গে ২ টেবিল চামচ ময়দা মেশান। এই মিশ্রণটি গুজিয়ার চারপাশ বন্ধ করতে ব্যবহার করা হবে। মেখে রাখা ময়দা সমান বলের মতো করে ভাগ করুন। প্রতিটি গোলা পাঁচ থেকে ছয় ইঞ্চি মাপের মতো করে বেলে নিন। প্রতিটির ভিতর দু’চামচ পুর দিয়ে দুই প্রান্ত আটকে দিন। হাত দিয়ে মুড়ে মুড়ে গুজিয়ার আকারে গড়ে নিন। একই ভাবে সব গুজিয়া তৈরি হয়ে এলে আলাদা করে তেল ও ঘি-এর মিশ্রণ গরম করে মাঝারি আঁচে হালকা সোনালি-বাদামি রং হওয়া পর্যন্ত ভেজে নিলেই তৈরি হয়ে যাবে গুজিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi 2023 Dessert Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE