Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Bananas

Banana Recipes: ফ্রিজে পড়ে থেকে কলা একটু বেশি পেকে গিয়েছে? ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন মুখরোচক খাবার

বেশি পাকা কলা খেতে ভাল লাগে না অনেকেরই। কিন্তু ফেলে না দিয়ে নানা রকম খাবারও বানিয়ে ফেলতে পারেন সেই পাকা কলা দিয়ে।

পাকা কলা দিয়েই নানা রকম খাবার বানিয়ে ফেলা যায় জানেন কি?

পাকা কলা দিয়েই নানা রকম খাবার বানিয়ে ফেলা যায় জানেন কি? প্রতীকী ছবি।

শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৯:৪০
Share: Save:

বাজার থেকে অনেকগুলি কলা কিনে ফেলেছেন। বেশ কয়েকটি খেয়েও নিয়েছেন। কিন্তু কয়েক দিনের মধ্যেই বাকি কলাগুলি ফ্রিজে থেকে একদম কালো হয়ে গেল। তখন অত পাকা কলা খেতেও ইচ্ছা করে না। অনেকেই খুব একটা মায়া না করে ফেলে দেন বাকি কলাগুলি। কিন্তু এ ভাবে নষ্ট না করে, এই পাকা কলা দিয়েই নানা রকম খাবার বানিয়ে ফেলা যায় জানেন কি? এবং প্রত্যেকটি খাবারই তৈরি করা অত্যন্ত সহজ।

প্যানকেক
কলা দিয়ে দারুণ প্যানকেক তৈরি করা যায়। কলা পেকে গেলে ছোট ছোট করে কেটে একটি ব্লেন্ডারে দিয়ে দিন। সঙ্গে এক কাপ ওট্‌স, একটু মধু, একটি ডিম এবং একটু দুধ দিয়ে ঘুরিয়ে গোলা বানিয়ে নিন। সঙ্গে একটু ভ্যানিলা এসেন্সও দিতে পারেন। সেই গোলা দিয়ে ফ্রাই প্যানে ভেজে তৈরি করে নিন প্যানকেক। এগুলি খেতে যত সুস্বাদু , তেমনই স্বাস্থ্যকর। খানিক মধু লাগিয়ে খান। শীতের সময়ে ঝোলা খেজুরের গুড় দিয়েও খেতে পারেন।

স্মুদি

দুধ, পাকা কলা, ওট্‌স, পিনাট বাটার দিয়ে মিক্সিতে ঘুরিয়ে স্মুদি বানিয়ে নিন। আরও স্বাস্থ্যকর হবে যদি এতে ফ্ল্যাক্সসিড আর দারচিনি গুঁড়ো দিতে পারেন। সকালের ব্যস্ততায় এই জলখাবার বানিয়ে ফেলা সবচেয়ে সহজ উপায়।

কলা দিয়ে দারুণ প্যানকেক তৈরি করা যায়।

কলা দিয়ে দারুণ প্যানকেক তৈরি করা যায়। প্রতীকী ছবি।

কেক

করোনার প্রথম ঢেউয়ে অনেকেই কলা দিয়ে পাউরুটি বা টি-কেক বানানো শিখেছিলেন। পাকা কলা কাজে লাগানোর জন্য এটি সেরা উপায়। সাধারণ ভ্যানিলা টি-কেকর মতোই যাবতীয় উপাদান লাগবে। শুধু ডিমের সঙ্গে কলা দিয়ে মাখতে হবে। পাকা কলা একটি বাটিয়ে নিয়ে কাঁটা চামচ দিয়ে চটকে নিন। তার পর কেক বানানোর পদ্ধতি মেনে চলুন। শুধু কলার কেকে বেকিংয়ের সময়টা আরও ১০ মিনিট মতো বেশি হবে।

আইসক্রিম

বিশ্বাস হচ্ছে না তো? পাকা কলা দিয়ে আইসক্রিম বানানো সম্ভব। সেগুলি অত্যন্ত স্বাস্থ্যকর আইসক্রিম হয়। যেই দেখবেন কলার খোসা একটু কালচে হওয়া শুরু করেছে, কলা ছোট ছোট টুকরো করে কেটে ফ্রিজারে রেখে দিন। যখন আইসক্রিম খেতে ইচ্ছা করবে, ফ্রিজ থেকে এগুলি বার করে ব্লেন্ডারে দিন। সঙ্গে একটু ভ্যানিলা এসেন্স আর চকো পাউডার দিয়ে দিন। মিক্সারে ঘুরিয়ে নিলেই আপনার স্বাস্থ্যকর আইসক্রিম তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE