Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Moringa

Sojne phuler jhal Recipe: বসন্তের দুপুরের পাতে পড়ুক পুষ্টিগুণে ভরপুর সজনে ফুলের ঝাল

অ্যান্টিঅক্সিড্যান্টেও ভরপুর এই সব্জি ভাইরাসজনিত অসুখকে দূরে রাখে। প্রচুর ফসফরাস থাকায় এটি হাড়ের জোর বাড়াতে সাহায্য করে।

হার্টের অসুখ দূরে ঠেকাতেও এই সব্জি কার্যকর।

হার্টের অসুখ দূরে ঠেকাতেও এই সব্জি কার্যকর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১৭:১৭
Share: Save:

ডাঁটা, পাতা, ফুল— ভোজনরসিক বাঙালি সজনের ক্ষেত্রে বাদ দেয় না কিছুই। তবে শুধু স্বাদের জন্যই নয়, এই সব্জি রোগ প্রতিরোধ করতেও দারুণ উপকারী। সজনেতে প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন, ক্যালশিয়াম ও পটাশিয়াম রয়েছে। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই সব্জি ভাইরাসজনিত অসুখকে দূরে রাখে। প্রচুর ফসফরাস থাকায় এটি হাড়ের জোর বাড়াতে সাহায্য। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে ও রক্তাল্পতা কমাতেও সজনের জুড়ি মেলা ভার। হার্টের অসুখ দূরে ঠেকাতেও এই সব্জি কার্যকর।

তাই বসন্তে অসুখ ঠেকাতে প্রতি দিনই খাওয়ার পাতে রাখুন সজনে ডাঁটা কিংবা সজনের ফুল। বানিয়ে ফেলুন সজনে ফুলের ঝাল। রইল প্রণালী—

উপকরণ

সজনে ফুল: ১০০ গ্রাম

কড়াইশুঁটি: ১ কাপ

আলু: ২ টি

টমেটো: ১ টি

কাঁচালঙ্কা: ৩ টি

আদা বাটা: আধ চামচ

সর্ষে বাটা: ১ চামচ

হলুদ গুঁড়ো: আধ চা-চামচ

সর্ষের তেল: ৪ চা-চামচ

পাঁচ ফোড়ন: আধ চা-চামচ

নুন ও চিনি: স্বাদমতো

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রণালী:

প্রথমে সজনে ফুলগুলি ভাল করে বেছে নিয়ে গরম জলে ডুবিয়ে রাখুন। তার পর জল থেকে ছেঁকে সেগুলি বার করে নিন। কড়াইতে তেল গরম করে তাতে পাঁচফোড়ন ও কাঁচালঙ্কা ফোড়ন দিন। এ বার ছোট করে টুকরো করে রাখা আলু দিয়ে নাড়াচাড়া করুন। আলুগুলি ভাল করে ভাজা হয়ে গেলে তাতে আদা বাটা, টমেটো কুচি ও মটরশুঁটি দিয়ে দিন। এ বার স্বাদমতো নুন, চিনি ও হলুদ গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করুন। হলুদের কাঁচা গন্ধ চলে গেলে, তাতে গরম জলে ধুয়ে রাখা সজনে ফুল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। সমস্ত সব্জি ভাল করে কষা হয়ে গেলে সামান্য জলের ছিঁটে দিয়ে ঢেকে রাখুন। মিনিট পাঁচেক পর ঢাকা খুলে উপর থেকে সর্ষেবাটা ছড়িয়ে দিন। ভাল করে মিশিয়ে নিন। এ বার সর্ষের তেল ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। দুপুরে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সজনে ফুলের ঝাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moringa Bengali Recipes Traditional bengali recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE