Advertisement
১৮ মে ২০২৪

Tiffin Recipe: এক রকম খাবারে খুদের অরুচি? টিফিনে বানিয়ে ফেলুন পাউরুটির উপমা

মুখোরোচক খাবার না হলে তো আবার বাড়ির খুদেটি মুখেও তুলবে না! চটজলদি অল্প কিছু উপকরণ দিয়েই খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন পাউরুটির উপমা।

পাউরুটির উপমা।

পাউরুটির উপমা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১৯:১৭
Share: Save:

সকালবেলা জলখাবার হোক কিংবা সন্ধাবেলার টিফিন— হালকা খিদে মেটাতে কী বানানো যায় তাই নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। মুখোরোচক খাবার না হলে তো আবার বাড়ির খুদেটি মুখেও তুলবে না! চটজলদি অল্প কিছু উপকরণ দিয়েই খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন পাউরুটির উপমা।

পাউরুটি তো এখন সব বাড়ির হেঁশেলেই থাকে। সেই পাউরুটি যদি এক দিন পুরোনো হয়ে যায়, তা হলে আর খেতে ভাল লাগে না। শক্ত হয়ে যায়। ফেলে না দিয়ে বেঁচে যাওয়া পাউরুটি দিয়েই বানিয়ে ফেলুন এই টিফিন।

রইল রেসিপির হদিস।

উপকরণ:

পাউরুটি: ১০টি স্লাইস (ছোট টুকরোয় কাটা)

কুচনো পেঁয়াজ: ১টি

কুচনো বিন্‌স: ১/৪ কাপ

কুচনো গাজর: ১/৪ কাপ

টক দই: এক কাপ

সাদা তেল: ২ টেবিল চামচ

কারি পাতা: ৯-১০টি

রোস্টেড চিনাবাদাম: ২ চামচ

কুচনো কাঁচালঙ্কা: ৩টি

নুন ও চিনি: স্বাদ মতো

কালো সর্ষে: ১ চা চামচ

পাতিলেবুর রস: ১ চামচ

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রণালী:

একটি পাত্রে স্বাদ মতো নুন ও চিনি ও সামান্য জল দিয়ে দই ফেটিয়ে রাখুন। কড়াইতে সাদা তেল গরম করে তাতে সর্ষে আর কারিপাতা ফোড়ন দিয়ে গাজর আর বিন্‌স দিয়ে নাড়াচাড়া করুন। ভাজা হয়ে এলে পেঁয়াজ আর কাঁচালঙ্কা কুচি দিয়ে হালকা ভেজে নিন। তার পর দইয়ের মিশ্রণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার ছোট টুকরো করে কেটে রাখা পাউরুটিগুলি দিয়ে আরও ২ থেকে ৩ মিনিট নাডাচাড়া করুন। কড়া থেকে নামানোর আগে রোস্টেড চিনাবাদাম এবং পাতিলেবুর রস ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন পাউরুটির উপমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE