Advertisement
০৬ মে ২০২৪
Recipes

কড়া মিষ্টি পছন্দ নয়? বিজয়ার পর মিষ্টিমুখ করুন বাড়িতে বানানো চন্দ্রকলা দিয়ে, রইল রেসিপি

বিজয়ার সময়ে আগে অনেক বাড়িতেই চন্দ্রকলা বানানোর চল ছিল। এই মিষ্টি খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন আপনিও। রইল রেসিপির হদিস।

বিজয়ার মিষ্টিমুখ হোক চন্দ্রকলা দিয়ে।

বিজয়ার মিষ্টিমুখ হোক চন্দ্রকলা দিয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১৯:৫৪
Share: Save:

বিজয়ার পরে বাড়িতে অতিথিদের আনাগোনা লেগেই থাকে। বন্ধুবান্ধব থেকে আত্মীয় পরিজন— পুজোর পর কেউ বাড়িতে এলে তাঁকে মিষ্টিমুখ না করালেই নয়। এখন আবার সকলেই খুব স্বাস্থ্য সচেতন। বাজার থেকে কিনে আনা কড়া মিষ্টির স্বাদ এখন অনেকেরই না-পসন্দ। বিজয়ার সময়ে তাই বাড়িতে বানিয়ে রাখতে পারেন কিছু মিষ্টির পদ। নারকেলের অনেকেই ভালবাসেন! বিজয়ার সময়ে আগে অনেক বাড়িতেই চন্দ্রকলা বানানোর চল ছিল। এই মিষ্টি খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন আপনিও। রইল রেসিপির হদিস।

উপকরণ:

ময়দা: ২৫০ গ্রাম

খোয়া ক্ষীর: ১ কাপ

এলাচ গুঁড়ো: ১/২ চা চামচ

চিনি: ১/২ কাপ

কোরানো নারকেল: ১ কাপ

বেকিং পাউডার: ১/২ চা চামচ

গুঁড়ো দুধ: আধ কাপ

ঘি বা সাদা তেল: পরিমাণ মতো

কাঠবাদাম-পেস্তা কুচি: ৩ টেবিল চামচ

প্রণালী:

ময়দায় ঘি, বেকিং পাউডার ও জল দিয়ে শক্ত করে মেখে নিন। একটা ভিজে কাপড় দিয়ে ঘণ্টা খানেক ঢেকে রাখুন। এ বার একটা ননস্টিক প্যানে ঘি গরম করে তাতে নারকেল, বাকি খোয়া ক্ষীর, চিনি ও এলাচ গুঁড়ো, কাঠবাদাম-পেস্তা কুচি দিয়ে ভাল করে পাক দিয়ে দিন। পুর তৈরি হয়ে গেলে ঠান্ডা করে নিন ভাল করে। এ বার ময়দা থেকে লেচি কেটে ছোট ছোট লুচির আকারে বেলে নিন। প্রতিটা লুচিতে পরিমাণ মতো পুর ভরে অর্ধচন্দ্রাকার আকারে গড়ে নিন। ধারগুলি একটু জল হাতে আটকে নিয়ে ভিতরের দিকে মুড়িয়ে নিন। এ বার কড়াইতে তেল ও ঘি মিশিয়ে গরম করে নিন। এ বার মাঝারি আঁচে সোনালি করে ভেজে নিন চন্দ্রকলাগুলি। এই মিষ্টি ২-৩ দিন রেখেও দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Sweet Recipe Bengali Sweet Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE