Advertisement
০২ মে ২০২৪
Chicken Recipe

ছুটির দিনে মুরগি দিয়ে নতুন কিছু বানাবেন ভাবছেন? মাংসের ঝোলে থাকুক আমের ‘টুইস্ট’

মুরগি দিয়ে ঝোল কিংবা কষা খেতে খেতে অরুচি এসে যায় কখনও কখনও। স্বাদবদল করতে কাঁচা আম দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুরগির সুস্বাদু পদ। রইল আম-মুরগি বানানোর রেসিপি।

How to make chicken curry with raw mango

আম-মুরগি দিয়েই জমবে ছুটির দিনের ভোজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৯:৪৯
Share: Save:

গরম পড়ে গিয়েছে। বাজারে গেলেই কাঁচা মিঠে আমের মিষ্টি গন্ধ। কাঁচা আম দিয়ে চাটনি কিংবা টক ডাল মোটামুটি সব বাঙালি হেঁশেলেই হয়। এ ছাড়াও কিন্তু কাঁচা আম দিয়ে হরেক রকম পদ বানানো যায়। মুরগি দিয়ে ঝোল কিংবা কষা খেতে খেতে অরুচি এসে যায় কখনও কখনও। স্বাদবদল করতে কাঁচা আম দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুরগির সুস্বাদু পদ। রইল আম-মুরগি বানানোর রেসিপি।

উপকরণ:

মুরগির মাংস: ১ কেজি

পেঁয়াজ কুচি: ১ কাপ

আদা-রসুন বাটা: ২ টেবিল চামচ

কাঁচা আম: ২টি

হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ

তেজপাতা: ২-৩টি

গোটা গরম মশলা: ৫ গ্রাম

কাঁচা লঙ্কা ৫-৬টি

পুদিনা পাতা: আধ কাপ

ধনে পাতা: এক কাপ

ধনে গুঁড়ো: ১ টেবিল চামচ

জিরে: এক চা চামচ

নুন ও চিনি: স্বাদমতো

সর্ষের তেল: ৫-৬ টেবিল চামচ

প্রণালী:

একটি বড় পাত্রে মুরগির মাংস নিয়ে তাতে নুন, হলুদ গুঁড়ো, সর্ষের তেল দিয়ে খানিক ক্ষণ মাখিয়ে রাখুন। এ বার কড়াইতে তেল গরম করে তাতে গোটা গরম মশলা, জিরে ফোড়ন আর পেঁয়াজ কুচি দিয়ে লালচে করে ভেজে নিন। তার পর একে একে আদা-রসুন বাটা ও সব গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে মাংস দিয়ে আরও মিনিট পনেরো কষিয়ে নিন। মাংস আধসেদ্ধ হয়ে এলে ধনে পাতা ও পুদিনা পাতা বাটা ও চেরা কাঁচা লঙ্কা দিয়ে ঢাকা দিয়ে মাংস ভাল করে সেদ্ধ করে নিন। এর পর ঢাকা খুলে মিহি করে কুরে রাখা আম দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। আম ভাল করে মশলার সঙ্গে মজে এলে সামান্য চিনি ছড়িয়ে দিন। ঝোল মাখা মাখা হয়ে এলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন আম-মুরগি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Chicken Recipe Non Veg Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE