Advertisement
২৩ অক্টোবর ২০২৪
Egg Recipes

মাছ নয়, এ বার কচুরির মধ্যে ভরে দিন হাঁসের ডিমের পুর! ছুটির দিনের প্রাতরাশে জমবে ভাল

ইদানীং উত্তর কলকাতায় মোড়ে মোড়ে বিক্রি হচ্ছে মাছের কচুরি। তবে মাছের কাঁটা ছাড়িয়ে সেই কচুরি বানানো বেশ ধৈর্যের কাজ। তার বদলে চটজলদি বানিয়ে ফেলতে পারেন হাঁসের ডিমের কচুরি, সঙ্গে মিষ্টির দোকানের মতো মিষ্টি মিষ্টি আলুর তরকারি। রইল রেসিপি।

How to make Hasher Dimer Kochuri at home

ছুটির দিনে বানিয়ে ফেলুন হাঁসের ডিমের কচুরি। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১৬:৫৭
Share: Save:

ছুটির দিনে বাড়িতে থাকলেই সকালের জলখাবারে একটু লুচি পরোটা কিংবা কচুরি খেতে মন চায়। কোলেস্টেরল, ডায়াবিটিস, ক্যালোরির চিন্তায় রোজ রোজ এই সব খাবার খাওয়ার সুযোগ নেই। তবে মাঝেমধ্যে বাড়িতে বানালে মন্দ হয় না। ইদানীং উত্তর কলকাতায় মোড়ে মোড়ে বিক্রি হচ্ছে মাছের কচুরি। তবে, মাছের কাঁটা ছাড়িয়ে সেই কচুরি বানানো বেশ ধৈর্যের কাজ। তার বদলে চটজলদি বানিয়ে ফেলতে পারেন হাঁসের ডিমের কচুরি, সঙ্গে মিষ্টির দোকানের মতো মিষ্টি মিষ্টি আলুর তরকারি। রইল রেসিপি।

কচুরির উপকরণ:

৪টে সেদ্ধ হাঁসের ডিম: ৪টে

১ টেবিল চামচ আদা-রসুন বাটা

১ টেবিল চামচ কাঁচালঙ্কা বাটা

২-৩ টেবিল চামচ ছাতু

স্বাদমতো নুন, চিনি

২৫০ গ্রাম ময়দা

পরিমাণ মতো সাদা তেল

তরকারির উপকরণ:

৫-৬ টি সেদ্ধ আলু

২ টেবিল চামচ সর্ষের তেল

১ চা চামচ পাঁচফোড়ন

১ টা শুকনো লঙ্কা

৩ টেবিল চামচ আদা, টম্যাটো, কাঁচালঙ্কা বাটা

১ চা চামচ হলুদ গুঁড়ো

স্বাদমতো নুন, চিনি

১ টেবিল চামচ কসৌরি মেথি

প্রণালী:

সবার আগে ভাল পরিমাণে ময়ান দিয়ে ময়দা মেখে রাখুন। এর পর একটি পাত্রে সেদ্ধ ডিমগুলি গ্রেট করে নিন। কড়াইতে সামান্য সাদা তেল গরম করে আদা-রসুন, কাঁচালঙ্কা বাটা আর নুন দিয়ে খানিক ক্ষণ কষিয়ে নিন। তার পর গ্রেট করা সেদ্ধ ডিমগুলি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার সেই মিশ্রণে ছাতু দিয়ে খুব ভাল করে নাড়াচাড়া করুন। মিশ্রণটি পাক ধরে গেলে নামিয়ে ঠান্ডা করে ছোট রসগোল্লার মাপের পুর বানিয়ে নিন। এ বার পুরটি ময়দার লেচিতে ভরে কচুরির মাপে বেলে গরম তেলে লাল করে ভেজে নিলেই তৈরি ডিমের কচুরি।

আলুর তরকারি তৈরির জন্য সেদ্ধ করা আলু প্রথম চটকে নিন। এ বার কড়াইয়ে তেল গরম করে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে আদা, কাঁচালঙ্কা, টম্যাটো বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। তার পর তাতে হলুদ গুঁড়ো আর পরিমাণ মতো নুন, চিনি দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। মশলা জল দিয়ে চটকে রাখা আলুগুলি দিয়ে মিনিট দশেক ফুটতে দিন। সব শেষে উপর থেকে কসৌরি মেথি ছড়িয়ে হাঁসের ডিমের কচুরির সঙ্গে পরিবেশন করুন আলুর তরকারি।

অন্য বিষয়গুলি:

Egg Recipes Kachori Egg Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE