Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Paturi Recipe

মাছের পাতুরি তো অনেক খেয়েছেন, মাছের ডিমের পাতুরি বানালে কেমন হয়? রইল রেসিপি

মাছের ডিম বাড়িতে এলেই নয় বড়া, আর না হয় বেগুন-আলু দিয়ে পুঁইশাক দিয়ে চচ্চড়ি খাওয়া হয়। স্বাদবদল করতে মাছের ডিমের পাতুরি বানালে কেমন হয়?

Paturi

বৃষ্টির দিনে গরম ভাতের সঙ্গে পাতুরি জমবে ভাল। ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৭:১২
Share: Save:

বাজার থেকে মাছের সঙ্গে মাছের ডিমও নিয়ে এনেছেন কর্তামশাই। অথচ সেই চিরাচরিত মাছের ডিমের বড়া আর খেতে ইচ্ছে করছে না। তা হলে এতগুলো ডিম দিয়ে কী করবেন, ভেবেই নাজেহাল।

মাছের পাতুরি তো অনেক খেয়েছেন, তবে মাছের ডিমের পাতুরি বানালে কেমন হয়। বৃষ্টির দিনে গরম ভাতের সঙ্গে জমবে ভাল। রইল রেসিপির হদিস।

উপকরণ:

মাছের ডিম: ২৫০ গ্রাম

পোস্ত বাটা: ২ টেবিল চামচ

সর্ষের তেল: ৩ টেবিল চামচ

নারকেল কোরা: ২ টেবিল চামচ

কালো সর্ষে বাটা: ১ টেবিল চামচ

কাঁচা লঙ্কা বাটা: ১ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: এক কাপ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

নুন: স্বাদ মতো

চিনি এক চিমটে

টুকরো করে কাটা কলা পাতা: ৫টি

চেরা কাঁচালঙ্কা: ৫টি

paturi

মাছের ডিমের পাতুরি চেখে দেখছেন কখনও? ছবি:সংগৃহীত

প্রণালী:

একটি পাত্রে মাছের ডিমের সঙ্গে অল্প তেল, হলুদ, সর্ষে-পোস্ত বাটা, নারকেল কোরা, কাঁচা লঙ্কা বাটা, পেঁয়াজ কুচি, নুন ভাল করে মাখিয়ে ঘণ্টা খানেক ফ্রিজে রেখে দিন। গ্যাসে চাটু বসিয়ে কলাপাতাগুলো একটু সেঁকে নিন। এ বার একটি করে কলাপাতার মধ্যে ২ বড় চামচ পরিমাণ মাছের ডিমের মিশ্রণ দিয়ে উপর থেকে সামান্য সর্ষে তেল ছড়িয়ে দিন ও উপরে একটি করে কাঁচলঙ্কা দিয়ে দিন। এর পর ভাল করে পাতাটি মুড়ে টুথপিক আটকে দিন। নন-স্টিক প্যান গরম করে সামান্য তেল দিন। ওই তেলে একে একে পাতুরিগুলি দিয়ে দিন। মাঝারি আঁচে কম-বেশি ১০ মিনিট দু’পিঠ ভাল করে ভেজে নিন। যখন দেখবেন, পাতাগুলো কালচে হয়ে গেছে, তখন আপনার পাতুরি একেবারে তৈরি। পাতুরিগুলি না ভেজে ভাপিয়ে নিলেও খেতে বেশ লাগে। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গরমাগরম মাছের ডিমের পাতুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Recipes Bengali Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE