Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Prawn Recipe

Prawn Recipe: ভুনা কিংবা মালাইকারি নয়, বিশেষ দিনে পাতে পড়ুক আনারস চিংড়ি

বাজারে নানা রসাল ফলের সঙ্গে ইতিউতি দেখা দিচ্ছে আনারস। এ বার আনারস আর চিংড়ির মেলবন্ধনে বানিয়ে ফেলুন আনারস চিংড়ি!

আনারস চিংড়ি।

আনারস চিংড়ি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ২০:২৩
Share: Save:

বাজারে গেলে বাঙালির থলিতে আর কোনও মাছ থাকুক না কেন, চিংড়ির দেখা প্রায়ই মেলে। এ পার বাংলার মানুষের চিংড়ি মাছ বেশি প্রিয় হলেও ও পারের লোকেদের পাতেও চিংড়ি পরলে মন্দ হয় না! তবে চিংড়ি বাড়িতে এলেই হয় মালাইকারি, আর না হয় সর্ষে বাটা দিয়ে ঝাল হয়! এ বার পাতে পড়ুক ভিন্ন স্বাদের চিংড়ি। বিশেষ দিনের ভূরিভোজ জমে যাবে টক-ঝাল-মিষ্টি চিংড়ির স্বাদে।বাজারে নানা রসাল ফলের সঙ্গে ইতিউতি দেখা দিচ্ছে আনারস। আনারস দিয়ে ডাল থেকে শুরু করে পোলাও, কি-ই না হয়। এ বার সেই ফল আর চিংড়ির মেলবন্ধনে বানিয়ে ফেলুন আনারস চিংড়ি!

উপকরণ:

আনারস: ১টি

চিংড়ি: ৫০০ গ্রাম (মাঝারি মাপের)

ক্যাপসিকাম: ২টি

পেঁয়াজ: ৪টি

সাদা তেল: ২ টেবিল চামচ

আদা: ১ ইঞ্চি

রসুন: ৬-৭টি

ভিনিগার: ১ চা চামচ

গোলমরিচ গুঁড়ো: ১ টেবিল চামচ

নুন: স্বাদ মতো

মধু: ২ চা চামচ

সয়া সস: ২ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার: ২ চামচ

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রণালী:

প্রথমে আনারস, পেঁয়াজ, ক্যাপসিকাম ডুমো ডুমো করে কেটে নিন। আদা, রসুন কুচিয়ে রাখুন। চিংড়ির খোসা ছাড়িয়ে সামান্য নুন মাখিয়ে নিন। এ বার ফুটন্ত গরম জলে চিংড়ি দিয়ে দু’-তিন মিনিট রেখেই তুলে নিন। ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে আদা কুচি ও রসুন কুচি ফোড়ন দিন। আদা-রসুন ভাজা হয়ে এলে আনারস বাটা দিয়ে নাড়াচাড়া করুন। মিনিট দুয়েক পরে সয়া সস দিন। সামান্য ফুটে উঠলেই একে একে আনারস, পেঁয়াজ ও ক্যাপসিকামের টুকরোগুলি দিয়ে দিন। নাড়তে থাকুন। এর পর ভাপিয়ে রাখা চিংড়ি, নুন, সামান্য ভিনিগার, গোলমরিচ গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করুন। একটি বাটিতে সামান্য জল নিয়ে কর্নফ্লাওয়ার গুলে নিন। এ বার মিশ্রণটি কড়াইতে ঢেলে দিন। গ্রেভি ঘন হয়ে এলে মধু ছড়িয়ে হালকা নেড়ে চেড়ে নামিয়ে নিন। পরোটা কিংবা ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prawn Recipe Recipe Prawn Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE