Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Tiffin Recipes

খুদেকে নতুন কী টিফিন দেবেন ভাবছেন? মিনিট দশেক খরচ করেই বানিয়ে ফেলুন সয়া প্যানকেক

কচিকাঁচারা সব্জি দেখলেই দৌড়ে পালায়? টিফিনে তাদের বানিয়ে দিন সয়া প্যানকেক। শিশুর শরীরে সব্জির পুষ্টিগুণও যাবে, তেমনই পেট ভরল বলে শান্তি পাবেন আপনিও। রইল রেসিপির হদিস।

টিফিনের জন্য ঝটপট বানিয়ে ফেলুন সয়া প্যানকেক।

টিফিনের জন্য ঝটপট বানিয়ে ফেলুন সয়া প্যানকেক। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ২১:১০
Share: Save:

সকালে উঠে খুদের টিফিন বানাতে হবে, সেটা ভেবেই আলস্য আসে? তার উপর সে টিফিন আবার হতে হবে শিশুটির মনের মতো! সকালের এত ব্যস্ততার মাঝে সুস্বাদু এমন কী টিফিন দেবেন, তা ভেবে রাতের ঘুম উড়েছে আপনার? সন্তানের পছন্দের পাশাপাশি তাদের স্বাস্থ্যের দিকটাও নজর রাখতে হবে আপনাদেরই। বাজার থেকে কেনা চিপ্‌স, পিৎজা টিফিনে একেবারেই দেওয়া ভাল না। তাই চটজলদি টিফিনের রেসিপির সুলুকসন্ধান রইল।

কচিকাঁচারা সব্জি দেখলেই দৌড়ে পালায়? টিফিনে তাদের বানিয়ে দিন সয়া প্যানকেকের এই জিভে জল আনা পদ। শিশুর শরীরে সব্জির পুষ্টিগুণ যাবে, তেমন পেট ভরল বলে শান্তি পাবেন আপনিও।

উপকরণ:

সয়াবিন: ১০০ গ্রাম

রসুন: ৪ কোয়া

আদা কুচি: ১ চা চামচ

কাঁচালঙ্কা: ২টি

দই: ১ কাপ

বেসন: ৪ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: ২ টেবিল চামচ

ক্যাপসিকাম কুচি: ২ টেবিল চামচ

গাজর কুচি: ২ টেবিল চামচ

টম্যাটো কুচি: ১ টেবিল চামচ

ধনেপাতা কুচি: ২ টেবিল চামচ

নুন: স্বাদমতো

প্রণালী:

সয়াবিন খানিক ক্ষণ গরম জলে ভিজিয়ে রেখে জল চিপে নিন। এ বার মিক্সিতে সয়াবিন, দই, রসুন, কাঁচালঙ্কা, আদা দিয়ে ভাল করে বেটে নিন। মিশ্রণটি একটি বাটিতে ঢেলে নিয়ে একে একে সব সব্জি, নুন, বেসন একসঙ্গে মিশিয়ে জল দিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করে নিন। এ বার ননস্টিকে নামমাত্র তেল দিয়ে প্যানকেকের আকারে শ্যালো ফ্রাই করে নিলেই তৈরি হয়ে যাবে ভেজি প্যানকেক। টিফিনে জমে যাবে এই নোনতা প্যানকেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE