Advertisement
০৯ মে ২০২৪
Pasta

সকালের রান্না করা পাস্তা বিকালে খাচ্ছেন? স্বাদ অটুট রাখতে কী ভাবে গরম করবেন?

পাস্তা বার বার গরম করে খেলে তার স্বাদ খারাপ হয়ে যেতে পারে। স্বাদ ঠিক রাখতে গরম করার পদ্ধতিতে আনতে হবে বদল। কেমন হবে সেই নিয়ম?

পাস্তা বার বার গরম করে খেলেও এর স্বাদ খারাপ হয়ে যেতে পারে।

পাস্তা বার বার গরম করে খেলেও এর স্বাদ খারাপ হয়ে যেতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৫:৪৩
Share: Save:

বাড়ির খুদেটি পাস্তা খেতে ভালবাসে। স্কুলের টিফিন থেকে শুরু করে রাতের খাবার— সব সময় পাতে পাস্তা থাকলে তার মতো খুশি আর কেউ হয় না। পাস্তার মতো এত ভালবেসে অন্য কোনও খাবার মুখে তুলতে চায় না। সেই কারণে প্রায়ই আপনাকে পাস্তা বানিয়ে রাখতে হয়। সকালে উঠে সন্তানের পছন্দমতো পাস্তা বানিয়ে টিফিন দিয়ে দিলেন। এবং কিছুটা রেখে দিলেন যাতে বিকালে বায়না করলে গরম করে দেবেন। পাস্তা এমনিতে খুব শৌখিন খাবার। বানানোর সময় একটু অসতর্ক হলে স্বাদ খারাপ হয়ে যেতে পারে। পাস্তা বার বার গরম করে খেলেও এর স্বাদ খারাপ হয়ে যেতে পারে। পাস্তার স্বাদ ঠিক রাখতে গরম করার পদ্ধতিতে আনতে হবে বদল। যাতে স্বাদ একটুও খারাপ না হয়ে যায়।

বেক করে নিন

পাস্তা গরম করার এর চেয়ে ভাল উপায় আর নেই। সামনেই বড়দিন আসছে। কেক বেক করার পাশাপাশি পাস্তা বেঁচে গেল সেটিও বেক করে নিতে পারেন। কী ভাবে? ঠান্ডা পাস্তার উপর চিজের আস্তরণ ছড়িয়ে দিন। তার পর পাস্তাটি একটি পার্চমেন্ট কাগজে মুড়িয়ে বেক করতে বসান। বেরিয়ে আসবে একেবারে নতুন স্বাদের পাস্তা।

অল্প আঁচে বসান

গ্যাসের তাপ বেশি বাড়িয়ে দিলে পাস্তা পুড়ে যেতে পারে। তাই ছোট সসপ্যানে পাস্তাটি ঢেলে সামান্য একটু গরম জল দিয়ে ফোটাতে থাকুন। দেখবেন জল যেন শুকিয়ে না যায়। জল দিতে না চাইলে স্বাদে একটু বদল আনতে এক কিউব মাখন দিয়ে দিতে পারেন। খুদের ভাল লাগবে। অল্প করে সস দিয়েও দিতে পারেন। ঠান্ডা পাস্তা একেবারে নতুন হয়ে উঠবে।

পাস্তার স্বাদ ঠিক রাখতে গরম করার পদ্ধতিতে আনতে হবে বদল।

পাস্তার স্বাদ ঠিক রাখতে গরম করার পদ্ধতিতে আনতে হবে বদল। ছবি: সংগৃহীত

মাইক্রোওয়েভ

বিরিয়ানি থেকে পাস্তা— বেশির ভাগই ঠান্ডা খাবার গরম করতে ব্যবহার করেন মাইক্রোওয়েভ। কিন্তু এতে গরম করলেও পাস্তা শুধু গরমই হবে। স্বাদে কোনও পরিবর্তন আসবে না। সে জন্য মাইক্রোওয়েভে পাস্তা গরম করার আগে সেটি একটি বড় পাত্রে ঢেলে নিন। পাস্তাটি ঘন করতে ব্যবহার করতে পারেন গরম জল কিংবা দুধ। যাই মেশান দু’টো জিনিস একসঙ্গে ভাল করে মিশিয়ে নিতে হবে। ঘরের তাপমাত্রায় ৫ মিনিট রেখে দিন। তার পর মাইক্রোওয়েভে ঢোকান। পরিমাণ এবং স্বাদ দুই-ই বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pasta Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE