Advertisement
০১ মে ২০২৪
Delicious Momo Joints in Kolkata

মোমো প্রাণের চেয়েও প্রিয়? শহরের এই পাঁচ ঠেকে গিয়েছেন কখনও

যত দিন যাচ্ছে মোমোর বৈচিত্র ততই বাড়ছে। তন্দুরি, গন্ধরাজ, চিলি চিকেন এমনকি চকোলেট মোমোও বিকচ্ছে শহরের অলিগলিতে।

স্টিম মোমোর পাশাপাশি ফ্রায়েড মোমো, প্যানফ্রায়েড মোমো বেশ কিছু বছর ধরেই শহরে জনপ্রিয়।

স্টিম মোমোর পাশাপাশি ফ্রায়েড মোমো, প্যানফ্রায়েড মোমো বেশ কিছু বছর ধরেই শহরে জনপ্রিয়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৯:৩০
Share: Save:

প্রিয় জনের সঙ্গে ডেট হোক বা কলেজ শেষে বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডার আসর— পাতে মোমো পড়লেই বাঙালির মুখে চওড়া হাসি। খাঁটি তিব্বতি খানা মোমো কখন বাঙালির প্রিয় পদে পরিণত হয়ে গিয়েছে, তা বলা মুশকিল। স্কুল-কলেজ সামনে মোমোর ঠেকে লাইনে দাঁড়িয়ে হোক কিংবা নামী রেস্তরাঁয় এসিতে বসে, মোমো খাওয়ার জন্য বাঙালির মুখে না নেই।

স্টিম মোমোর পাশাপাশি ফ্রায়েড মোমো, প্যানফ্রায়েড মোমো বেশ কিছু বছর ধরেই শহরে জনপ্রিয়। তবে যত দিন যাচ্ছে, মোমোর বৈচিত্র ততই বাড়ছে। তন্দুরি, গন্ধরাজ, চিলি চিকেন এমনকি চকোলেট মোমোও বিকোচ্ছে শহরের অলিগলিতে। আপনিও কি মোমোর প্রেমে পাগল? শহরের এই মোমোর ঠেকগুলিতে ঢুঁ মেরেছেন কখনও?

ব্লু পপি থাকালি

খাঁটি তিব্বতি মোমোর স্বাদ চেখে দেখতে চাইলে আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন ব্লু পপি থাকালি। আলু মোমো, চিকেন মোমো, পর্ক মোমো, এমনকি মটন মোমোর স্বাদ উপভোগ করতে পারেন পার্ক স্ট্রিট চত্বরের এই রেস্তরাঁয়। এদের মতো রসালো মোমো কলকাতায় কমই মেলে। এদের মোমোর সঙ্গে বেশ কয়েক রকম চাটনি পরিবেশন করা হলেও স্যুপ দেওয়া হয় না এখানে।

হামরো মোমো

কলকাতার অল্প কয়েক জন ভোজনবিলাসী বাঙালি ছাড়া এলগিন রোডের এই ছোট্ট দোকানটির সন্ধান প্রায় কেউই রাখেন না। সুস্বাদু তিব্বতি খাবারের স্বাদ পেতে হলে এই দোকানে ঢুঁ মারতেই পারেন। বিশেষ করে পর্ক মোমো পছন্দ করেন যাঁরা, তাঁদের অবশ্যই এক বার ঘুরে আসতে পারেন এই ঠিকানা থেকে।

শিম শিম

পার্ক সার্কাসের অদূরে একটি গলিতে অবস্থিত, এই ছোট্ট দোকানটির বিফ মোমোর স্বাদ অতুলনীয়। ঝাঁ চকচকে অন্দরসজ্জার আরাম না থাকলেও এখানকার মোমো পেটুক কলকাতাবাসীর রসনাকে তৃপ্ত করতে পারবে নিশ্চিত। বিফ মোমো ছাড়াও চিলি চিকেন মোমো, প্যান ফ্রায়েড চিকেন মোমোর স্বাদও ভোলার নয়।

খাঁটি তিব্বতি খানা মোমো কখন বাঙালির প্রিয় পদে পরিণত হয়ে গিয়েছে, তা বলা মুশকিল।

খাঁটি তিব্বতি খানা মোমো কখন বাঙালির প্রিয় পদে পরিণত হয়ে গিয়েছে, তা বলা মুশকিল।

মোমো আই অ্যাম

ঠান্ডা ঝাঁ চকচকে পরিবেশে বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা দিতে দিতে ভাল মোমোর স্বাদ চেখে দেখতে চাইলে মোমো আই অ্যামকে রাখতে পারেন পছন্দের তালিকায়। এখানে আপনি চেখে দেখতে পারেন মোমো প্ল্যাটার। এ ছাড়াও ঝোল মোমো, কোথে, ডিমসাম, মোমো ঝোল স্যুপ মেলে এই ঠিকানায়। কলকাতায় গোলপার্ক, চিনারপার্ক ও সল্টলেকে রয়েছে এই রেস্তরাঁর শাখা।

ডেনজং কিচেন

কালিম্পঙের এক ছাত্র কলকাতায় কাজের সূত্রে এসে কয়েক বছর আগে যাদবপুরে ডেনজং কিচেন তৈরি করেন। এখন কলকাতার বেশ কিছু জায়গায় এর শাখা থাকলেও যাদবপুরের এইট বি মোড়ের কাছের ডেনজং কিচেন থেকেই এদের পথ চলা শুরু। ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখেই অল্প দামে পেট ভরানোর মতো মোমো এখানে পাওয়া যাবে সকাল থেকে প্রায় রাত পর্যন্ত। এবং শুধু স্টিমড মোমো নয়, চাহিদা মতো ফ্রায়েড এবং প্যানফ্রায়েড মোমোও মিলবে এই দোকানে। সেজ়ুয়ান, মাঞ্চুরিয়ান, গার্লিক ফ্রায়েড মোমোও চেখে দেখতে পারেন এই ঠিকানায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Momo Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE