পাউরুটি দিয়ে আইসক্রিম! সহজ উপকরণে বানিয়ে ফেলুন বাড়িতেই

নিজস্ব প্রতিবেদন
পাউরুটি দিয়ে আইসক্রিম! সহজ উপকরণে বানিয়ে ফেলুন বাড়িতেই

গরমের দুপুর মানেই আইসক্রিমওয়ালার ঠেলাগাড়ির ডাকে মন উচাটন। একটা সময় পর্যন্ত শহুরে বাঙালির গ্রীষ্মবিলাসেও এই ছবি স্পষ্টতই ধরা পড়ত। আধুনিক সভ্যতার সঙ্গে বদলেছে অনেক কিছুই। আইসক্রিমগাড়ির জায়গা শহরে দখল করেছে আইসক্রিম পার্লার। গ্রামগঞ্জে এখনও আইসক্রিম গাড়ির হাঁকডাক টিকে আছে বটে, তবে গরমে বাঙালি যে আইসক্রিমের জন্য কেবল পার্লার বা গাড়ির উপরেই ভরসা করে থাকে, এমনটা মোটেও নয়।

দুধ-চিনি মেশানো আইসক্রিম বাড়িতে বানানো বাঙালির গরমের অন্যতম প্রিয় নেশা। আজকাল যদিও উপাদান শুধু আর দুধ-চিনিতে সীমাবদ্ধ নেই। বিভিন্ন ফল তো বটেই এমনকি পাউরুটিও ঢুকে পড়ছে তার আইসক্রিম বানানোর উপকরণে।

এমনই এক রেসিপি ব্রাউন ব্রেড আইসক্রিম। সহজ উপাদান দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন তা। কী ভাবে বানাবেন, রইল সেই পদ্ধতির হালহদিশ।

আরও পড়ুন: মটন-হাঁস-তিতির-মাছ, কী নেই বিরিয়ানির থালায়! কলকাতার কোথায়? কত দাম জানেন?

উপকরণ:

দুধ: এক কাপ

গুঁড়ো চিনি: আধ কাপের একটু বেশি

ডিম: চারটে

ব্রাউন ব্রেড: পাঁচ স্লাইস

ক্রিম: দুই কাপ

কমলালেবুর রস: আধ কাপ/ চকোলেট এসেন্স ও চকো ক্রিম

আরও পড়ুন: মনপসন্দ ম্যাঙ্গো আইসক্রিমেই জমে যাক শেষপাত, রইল রেসিপি

পাউরুটিও ঢুকে পড়ছে তার আইসক্রিম বানানোর উপকরণে।

প্রণালী: সসপ্যানে দুধ এবং চিনি একসঙ্গে মাঝারি আঁচে বসান। দুধ ঘন হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। আর একটা পাত্রে ডিমের হলুদ অংশ নিয়ে তার মধ্যে ফোটানো দুধ ধীরে ধীরে মিশিয়ে ফেটাতে থাকুন। মিশ্রণটা ফুলো-ফুলো হয়ে গেলে সেটাকে আবার সসপ্যানে ঢেলে কম আঁচে বসিয়ে দিন। মিশ্রণ বেশ গাঢ় হয়ে এলে আঁচ থেকে সরিয়ে ঠান্ডা হতে দিন।

একটা সসপ্যানে ব্রাউন ব্রেডগুলোকে মাঝারি আঁচে সেঁকতে দিন। প্রয়োজনমতো এপাশ-ওপাশ উল্টে দিন। ব্রেডগুলো মুচমুচে হয়ে গেলে, সেগুলোকে একটা প্লাস্টিকে ভরে শক্ত কিছু দিয়ে গুঁড়ো করে নিন। গরম থাকতে থাকতেই করতে হবে। না হলে মুচমুচে ভাবটা চলে যাবে।

এ বার আগের মিশ্রণের মধ্যে ব্রেডক্রাম্ব এবং কমলালেবুর রস মিশিয়ে নিন। এ খানে কেউ চাইলে চকোলেট এসেন্স ও চকো ক্রিমও মেশাতে পারেন। এয়ারটাইট কন্টেনারে মিশ্রণটা ঢেলে, ভাল করে মুখটা বন্ধ করে ফ্রিজে রেখে দিন কিছু ক্ষণ। অন্য একটা পাত্রে ক্রিম ফেটিয়ে নিন। তারপর ফ্রিজে রাখা মিশ্রণের মধ্যে ফেটানো ক্রিম ঢেলে ছয় ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এ বার আর একটা পাউরুটি সেঁকে ঠান্ডা করে তার উপর কমলালেবুর রস ছড়িয়ে আইসক্রিম রেখে পরিবেশন করুন। ব্রেডক্রাম্বও ছড়িয়ে দিতে পারেন উপর থেকে।