Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মটন-হাঁস-তিতির-মাছ, কী নেই বিরিয়ানির থালায়! কলকাতার কোথায়? কত দাম জানেন?

বিরিয়ানি নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা প্রায় সারা বছর ধরেই চালায় এই রেস্তরাঁ। উৎসবের সময় লখনউ থেকে আসেন হেঁশেলের শিক্ষকরা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ জুন ২০১৯ ১৩:৪৯
Save
Something isn't right! Please refresh.
Popup Close

উৎসবের আবহ মানেই অধিকাংশ মানুয পছন্দ করেন পাতে বিরিয়ানি। তা সে বাড়ির হেঁশেলেরই হোক বা বাইরে রেস্তরাঁর! আর এমন উৎসবের ঘরানাতেই অওধ ১৫৯০-এ শুরু হয়ে গেলে আওয়াধি বিরিয়ানি ফেস্টিভ্যাল! টানা ছ’ বছর ধরেই বাঙালি রসনার উপযোগী করে এমন এক উদ্‌যাপন শুরু করেছে ‘অওধ’। কলকাতা শহরের সব ক’টি আউটলেটেই এই বিরিয়ানি উৎসব চলছে এখন।

বিরিয়ানি নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা প্রায় সারা বছর ধরেই চালায় এই রেস্তরাঁ। উৎসবের সময় লখনউ থেকে আসেন হেঁশেলের শিক্ষকরা। শহরের সবক’টি আউটলেটই সেজে ওঠে নিত্যনতুন বিরিয়ানির মশলা, গোলাপ জলের সুবাস আর নতুন নতুন মেনুতে। তবে অবশ্যই অওধের নিজস্ব নিয়ম অনুসারে এখানকার বিরিয়ানিতে ব্যবহার হয় না বিফ বা হালাল মাংস।

কী কী থাকছে এই উৎসবের তালিকায়? এ বছরও প্রায় ১২ রকমের বিরিয়ানি নিয়ে পসরা সাজিয়েছে অওধ। পুরোটাই মাছ, মটন, চিকেন, হাঁস ও কোয়েল দিয়ে। নিরামিষাশীদেরও এ বছর হতাশ করেনি অওধ। তাঁদের জন্যও রয়েছে মুলতানি কাঁঠাল বিরিয়ানি।

Advertisement



এখানে মটন বিরিয়ানির নানা প্রকারভেদ চমকে দেবে আপনাকে।

এ ছাড়াও মেনুতে থাকছে কিমা বিরিয়ানি, গোস্ত ইয়াখনি পোলাও, গোস্ত ভুনা খিচুড়ি, আওয়াধি নার্গিসি বিরিয়ানি, মুর্গ ইয়াখনি পোলাও, কোয়েল পাখির বিরিয়ানি (শিকারি ব্যাটার পর্দা বিরিয়ানি), হাঁসের মাংসের বিরিয়ানি (শিকারি হংসা হাণ্ডি বিরিয়ানি), গোমতি মাহি সুগন্ধি বিরিয়ানি, মাহি কোফতা বিরিয়ানি, ইয়াখনি ঝিঙ্গা পোলাওএবং শাহি সুবজ কোফতা বিরিয়ানি।



লখনউয়ের জনপ্রিয় পদ মাহি কোফতা বিরিয়ানি থাকছে ‘অওধ ১৫৯০’-এর মেনুতে।

খোদ কলকাতায় বিরিয়ানির চেনা ছক বদলাতে হাজির এরাই

২৭৫ টাকা থেকে শুরু করে ৪২৫ টাকার মধ্যেই ঘোরাফেরা করবে দাম। সঙ্গে পড়বে অতিরিক্ত কর। আউটলেট খোলা প্রতি দিন দুপুর ১২ টা থেকে বিকেল সাড়ে ৩টে পর্যন্ত এবং সন্ধেয় সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত। বিরিয়ানির এই সমারোহ চলবে ২৩ জুন পর্যন্ত। যদিও চাহিদা ও জনপ্রিয়তার উপর নির্ভর করে এই দিনক্ষণ আরও বাড়তে পারে।

বিরিয়ানিপ্রিয় জিভ কি এর পরেও আর অপেক্ষা করতে চাইবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement