চটজলদি রান্নায় এমন মাছের পদ! অতিথি তারিফ করতে বাধ্য

নিজস্ব প্রতিবেদন
চটজলদি রান্নায় এমন মাছের পদ! অতিথি তারিফ করতে বাধ্য

কথায় আছে মাছে-ভাতে বাঙালি। ভাত, ডাল, তরকারি যা-ই থাক, বাঙালির পাতে একটা মাছের পদ না থাকলে খাওয়ার পর্বই সম্পূর্ণ হয় না। এমনকি বাঙালির বেশ কিছু পুজোতেও থাকে মাছ।

 রুই, কাতলা, ইলিশ, পাবদা, ভেটকি আরও কত কী মাছ রয়েছে বাঙালির মৎস্য তালিকায়। ভিন্ন মাছ নিয়ে ভিন্ন রান্না ছড়িয়ে পড়েছে দেশ থেকে দেশান্তরে।  তবে শুধু পাতুড়ি, ঝোল আর ভাপা নয়। বিভিন্ন মাছের রান্না নিয়ে বহু কাটাছেঁড়া চলতেই থাকে। 

রাজারহাট সিটি সেন্টার ২-এর ট্রাফিক গ্য়াস্ট্রোপাবেও রয়েছে ভেটকি মাছের বাহারি একটি পদ। এখানে গেলে খেয়ে দেখতে পারেন বাসা মাছ দিয়ে তৈরি পারমেসান ক্রাস্টেড ফিশ। তবে বাড়িতেও বানাতে পারেন এই নতুন রেসিপি। অতিথি এলে সহজেই এই খাবার বানিয়ে পরিবেশন করুন। জেনে নিন কী ভাবে বানাবেন পারমেসান ক্রাস্টেড ফিশ।

আরও পড়ুন: এক ফোঁটাও তেল নয়, কী ভাবে বানাবেন ক্রিম চিকেন?

উপকরণ

ফিলেট করা ভেটকি বা বাসা মাছ:১০০ গ্রাম

রসুন কুচি: ৩ গ্রাম

নুন: ২ গ্রাম

কালো গোল মরিচ গুঁড়ো: ১ গ্রাম

গ্রেট করা পারমেসান চিজ: ৭ গ্রাম

অলিভ অয়েল: ৪ গ্রাম

আরও পড়ুন: এমন হায়দরাবাদি চিকেনে জমিয়ে দিন দুপুর

প্রণালী: ফিলে করা রাখা ভেটকি মাছ ভাল করে ধুয়ে নিন। এ বার মসলিনের পরিষ্কার কাপড় দিয়ে সেই মাছ গুলি আলগা করে মুছে হাওয়ায় রাখুন। মাছের গা থেকে জল শুকিয়ে যেতে দিন। এ বার ফিলেগুলোকে স্ট্রিপের আকারে সরু করে কাটুন। তার মধ্যে রসুন কুচো, গোল মরিচ, অলিভ অয়েল, নুন ও পারমেসান চিজ দিয়ে হালকা হাতে মাখুন। এক ঘণ্টার জন্য ম্যারিনেট করুন। এ বার মাছের সাতটা স্ট্রিপ আভেন ট্রে-র উপরে রেখে ১০০ সেন্টিগ্রেডে ৮ মিনিটের জন্য বেক করুন। হয়ে গেলে আভেন থেকে বের করে নিন ও তার উপর থেকে গ্রেট করা চিজ ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন।