×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ মার্চ ২০২১ ই-পেপার

এমন হায়দরাবাদি চিকেনে জমিয়ে দিন দুপুর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ এপ্রিল ২০১৯ ২০:২৭
হায়দেরাবাদি চিকেন।

হায়দেরাবাদি চিকেন।

হায়দরাবাদের বিরিয়ানি মানেই যেন স্বর্গসুখ। হবে না-ই বা কেন! খোদ নবাবের রেসিপি বলে কথা। তবে শুধু বিরিয়ানি নয়। হায়দরাবাদি চিকেনও রসনাতৃপ্ত করতে সিদ্ধহস্ত।

শুধু স্বাদেই নয়, চিকেনের এই রেসিপি স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকারক নয়। সপ্তাহে একদিন স্পেশাল মেনুতে তাই রাখতেই পারেন হায়দরাবাদি চিকেন।

কী কী উপকরণ আর কী ভাবেই বা বানাবেন, জানেন? দেখে নিন হায়দরাবাদি চিকেন বানানোর উপায়।

Advertisement

আরও পড়ুন: প্রাক্তন ফিরতে চাইছেন? জটিলতায় না গিয়ে কী ভাবে সামলাবেন

উপকরণ

চিকেন: ১ কেজি

তিল: এক টেবিল চামচ

বাদাম: ৫০ গ্রাম

দুধ

তেল: ১/৩ কাপ

নুন

আদা কুচি: এক টেবিল চামচ

রসুন কুচি: এক টেবিল চামচ

কাঁচা লঙ্কা কুচি: দেড় টেবিল চামচ

হলুদ গুঁড়ো: এক চিমটে

দই: দেড় কাপ

গরম মশলা: এক টেবিল চামচ

কালো জিরে: ১/৪ টেবিল চামচ

লেবুর রস: এক টেবিল চামচ

আরও পড়ুন: স্তন ক্যানসারের শিকার হচ্ছেন না তো? কী কী উপসর্গ দেখলে সাবধান হবেন?

প্রণালী: চিকেন টুকরোগুলো খুব ছোট না করে কাটুন। মাংসের গায়ে লেগে থাকা চর্বি বাদ দেবেন না। চর্বির তেল রান্নায় স্বাদ বাড়াবে। একটা শুকনো ফ্রাইং প্যানে তিলের দানা ও বাদাম সেঁকে নিন। সেঁকা তিল ও বাদাম একসঙ্গে বাটুন। তিল ও বাদামের পেস্টে আন্দাজ মতো দুধ মেশান। পুরো পেস্টটা ফেটিয়ে ঘন করুন।

এবার একটি সসপ্যানে তেল গরম করে তাতে দু‍ই চিমটে নুন দিয়ে পেঁয়াজ ভাজুন। হালকা আঁচে ৫ মিনিট ভাজুন। পেঁয়াজ সোনালি রঙের হয়ে গেলেই নামিয়ে নিন।

এ বার একটা বড় বাটিতে তিল-বাদামের মিশ্রণে আদা, রসুন, লঙ্কা, হলুদ, দই, গরম মশলা, কালো জিরে আর নুন মেশান। ভাল করে সব ক’টি উপকরণ একসঙ্গে মেশান। এবার ওই মিশ্রণে ভাজা পেঁয়াজ ও চিকেন মেশান। ১০ মিনিটের জন্য ম্যারিনেট করুন পুরো মিশ্রণটা।

এ বার পেঁয়াজ যে সসপ্যানে ভেজেছিলেন তাতে পুরো মিশ্রণটা ঢালুন। ১/৪ কাপ জল দিন। সসপ্যানটিকে একটা স্টেনলেস স্টিলের বাটি দিয়ে ঢাকা দিন। এমন বাটি দিয়ে ঢাকুন, যাতে কোনও দিকে ফাঁকা না থেকে যায়। ৩০-৪০ মিনিট এবার মাঝারি আঁচে রান্না করে নামিয়ে নিন। পরিবেশন করার ঠিক আগে লেবুর রস মেশান। তা হলেই তৈরি এমন মনোহারী রেসিপি।



Tags:
Hyderabadi Chickenহায়দেরাবাদি চিকেন Chicken Recipes

Advertisement