এক ফোঁটাও তেল নয়, কী ভাবে বানাবেন ক্রিম চিকেন?

নিজস্ব প্রতিবেদন
এক ফোঁটাও তেল নয়, কী ভাবে বানাবেন ক্রিম চিকেন?

রান্না নিয়ে কাটাছেঁড়া করতে চিকেনের জুড়ি মেলা ভার। ভিন্ন ভিন্ন পদ্ধতিতে, ভিন্ন ভিন্ন স্বাদে চিকেন তৈরি করা যায়। কিন্তু আজকাল সামান্য তেল-ঝালেও শরীরের বারোটো পাঁচ। কোলেস্টেরল, ফ্যাটের চোখ রাঙানি। ধমনীতে শ্যাওলা ও হৃদয়ে ফ্যাট জমার ঘোর বাস্তবে দাঁড়িয়েও জিভের স্বাদের সঙ্গে কখনও আপস করা যায় না।

তা হলে কি উপায়? স্ট্রু বা ট্যালটেলে চিকেন না খেয়ে পেটপুরে স্বাদু খাবার খাব অথচ শরীরেরও ক্ষতি হবে না, এমন কোনও খাবার রয়েছে কি?

আছে বইকি, যদি রাঁধতে জানেন তেল ছাড়াই ক্রিম চিকেন। ক্রিম, তবু ফ্যাট বাড়ার ভয় নেই এতটাই কম পরিমাণে ব্যবহার হয় তা। দেখে নিন এই লোভনীয় পদের রেসিপি।

আরও পড়ুন: নার্সিসিস্ট সঙ্গী? রইল পথে আনার উপায়

উপকরণ

চিকেন (মাঝারি মাপের টুকরো): ১ কেজি

আদা-রসুনের পেস্ট: ২ টেবিল চামচ

নুন: ১ চা-চামচ

দই: ২ কাপ

কাঁচা লঙ্কা

সামান্য মাখন

পিঁয়াজকলি

পিঁয়াজ‌

জল

ধনে পাতা

গোল মরিচ: এক চা চামচ

ফ্রেশ ক্রিম: ১/২ কাপ

কসুরি মেথি

প্রণালী

প্রথমে ভাল করে চিকেন ধুয়ো পরিস্কার করে নিন। এ বার তাকে ১ টেবিল চামচ আদা রসুন পেস্ট, ১ কাপ দই, নুন ও কাঁচা লঙ্কা দিয়ে ম্যারিনেট করে ১ ঘণ্টা রেখে দিন। এ বার একটি ফ্রাইং প্যান গরম হলে তাতে সামান্য মাখন দিন। মাখন গলে গেলেই আন্দাজ মতো কাঁচা লঙ্কা দিয়ে ম্যারিনেট করা চিকেন ঢালুন। উপর দিয়ে আর ১ কাপ দই ঢেলে দিন। এবার ফ্রাইং প্যান ঢেকে দিন। ২০ মিনিট রান্না হতে দিন।

আরও পড়ুন: সুস্বাদু, অথচ এই খাবার ফ্যাট জমতে দেয় না এতটুকু!

২০ মিনিট হয়ে গেলে ঢাকা খুলে সামান্য জল দিন। সঙ্গে পিঁয়াজকলি কাটা, পিঁয়াজ, ধনে পাতা, গোল মরিচ, ফ্রেশ ক্রিম, কসোরি মেথি ও আরও একটু মাখন দিন। 

পরিবেশনের আগে ধনে পাতা কুচি দিয়ে গার্নিশ করুন। পোলাও বা রুটি যে কোনও ভারী খাবারের সঙ্গে খান এই পদ! এক বার চাখলেই বুঝবেন, এতে শরীর ও জিভ দু’জনেই খুশি।