Advertisement
২৫ এপ্রিল ২০২৪
garlic

Garlic Preservation Tips: গরমে অল্প সময়েই পচে যাচ্ছে রসুন? কোন উপায়ে রাখলে ৬ মাস পর্যন্ত ভাল থাকবে

বাড়িতে অনেকেই রসুন জমিয়ে রাখেন। তবে কিছু দিন পরেই সেই রসুনের ঝাঁঝ চলে যায়। রসুন সংরক্ষণের সহজ উপায় জানা আছে কি?

রসুন সং‌রক্ষণ করার আরও কয়েকটি উপায় রয়েছে।

রসুন সং‌রক্ষণ করার আরও কয়েকটি উপায় রয়েছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৩:০১
Share: Save:

প্রায় সব আমিষ রান্নাতেই রসুন ব্যবহার করা হয়। রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে বলে অনেকেরই গরম ভাতে কাঁচা রসুন খাওয়ার প্রবণতা রয়েছে। তবে অনেকটা রসুন একসঙ্গে বেশি দিন রাখলে তা পচে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু কয়েকটি সহজ উপায় মেনে চললে প্রায় ৬ মাস পর্যন্তও ভাল থাকবে রসুন। সে ক্ষেত্রে রসুন কেনার আগে রসুনের মান যাচাই করা প্রয়োজন। ছোট এবং বড়— দু’রকম মাপেরই রসুন পাওয়া যায়। তবে রসুন বেশি দিন ভাল রাখতে চাইলে সব সময় বড় কোয়ার রসুন কেনা উচিত। রসুন যত ভারী ও মোটা হবে, ততই তাতে জলের পরিমাণ বেশি হবে। ফলে, সেগুলি অনেক দিন পর্যন্ত টাটকা ও তাজা থাকবে। এ ছাড়াও রসুন সং‌রক্ষণ করার আরও কয়েকটি উপায় রয়েছে।

আস্ত রসুন সংরক্ষণ

আস্ত রসুন দীর্ঘ দিন ভাল রাখতে খোসা না ছাড়িয়ে ঘরের তাপমাত্রায় শুকনো কোনও স্থানে রাখুন। ভেজা জায়গায় রাখলে রসুন তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে। বেশি আলো, তাপ, আর্দ্রতা যেন রসুন স্পর্শ করতে না পারে সে দিকেও খেয়াল রাখা জরুরি। তাই বলে বদ্ধ কোনও স্থানে রাখবেন না। বাতাস চলাচল করতে পারে এমন জায়গাতে ঝুড়িতে রাখতে পারেন।

রসুন যত ভারী ও মোটা হবে, ততই তাতে জলের পরিমাণ বেশি হবে।

রসুন যত ভারী ও মোটা হবে, ততই তাতে জলের পরিমাণ বেশি হবে। ছবি: সংগৃহীত

খোসা ছাড়ানো রসুন ভাল রাখার উপায়

খোসা ছাড়ানো রসুনের কোয়া ভাল রাখতে ব্যবহার করতে হবে কৌটো। বাতাস নিরোধক কৌটোতে খোসা ছাড়ানো রসুনগুলি ভরে ফ্রিজে তুলে রাখুন। তবে কৌটোটি কাচের হলে ভাল হয়। কাচের বয়াম বা কৌটোতে রাখলে ভাল রসুনের কোয়াগুলি ঠিক থাকছে কি না তা সহজেই বোঝা যায়। বার বার করে কৌটোর ঢাকনা খুলে দেখতে হবে না।

রসুন কুচি ভাল রাখতে

রসুন কুচি বেশি দিন রেখে দিলে স্বাদ ও গন্ধ দুই-ই চলে যায়। তবু যদি বাড়তি রসুন কিছু বেঁচে গিয়ে থাকে তা হলে সেই রসুনগুলি ভিনিগারে ভিজিয়ে ফ্রিজে তুলে রাখুন। ভাল থাকবে অনেক দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garlic summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE