Advertisement
০৬ মে ২০২৪
Cheat Meals

৩ সুস্বাদু খাবার: ডায়েট চলাকালীন খেলেও আপনার ওজন বাড়বে না

ডায়েট করলে নির্দিষ্ট সময়ের পরে মাধেমধ্যে ‘চিট মিল’ খাওয়াই যায়। তবে খুব ঘন ঘন ‘চিট মিল’ খেলে, ওজন কমবে না। কম ক্যালোরির খাবার বুঝেশুনে খেতে হবে। ‘চিট মিল’-এ কী কী খেতে পারেন, রইল হদিস।

Image of  Cheat Meals

পু্ষ্টিবিদরা বলছেন, ডায়েট করলে নির্দিষ্ট সময়ের পরে মাধেমধ্যে ‘চিট মিল’ খাওয়াই যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৪:৫২
Share: Save:

ডায়েট করা মানেই পছন্দের খাবারগুলিকে টাটা বাই বাই। খাবারের একাধিক বাধানিষেধের মাঝেই কখনও মিষ্টি কিছু খেতে মন সায়, কখনও আবার বিরিয়ানি দেখলেই খেতে ইচ্ছে করে। ডায়েটের সময় ভালমন্দ খাবার খেতে না পারার কারণে অনেকেই অবসাদে ভোগেন। তখন ‘চিট মিলের’ কথা ভাবলেই জিভে জল চলে আসে। নিয়মিত পরিমিত, পুষ্টিকর খাবার সময় ধরে খেতে খেতে স্বাদ বদল করতে ইচ্ছা হয় বইকি। পিৎজ়া, বার্গার, লুচি একেবারেই জীবন থেকে বাদ দিয়ে দিলে কি মন ভাল রাখা যায়? পু্ষ্টিবিদরা বলছেন, ডায়েট করলে নির্দিষ্ট সময়ের পরে মাধেমধ্যে ‘চিট মিল’ খাওয়াই যায়। তবে একটু বুদ্ধি করে। আর মাথায় রাখতে হবে কয়েকটা বিষয়। খুব ঘন ঘন ‘চিট মিল’ করলে ওজন কমবে না আর কম ক্যালোরির খাবার বুঝেশুনে খেতে হবে। মাঝেমধ্যে ‘চিট মিল’-এ কী কী খেতে পারেন, রইল হদিস।

ছবি: সংগৃহীত।

ওয়ালনাট বানানা ব্রাউনি: মিষ্টিপ্রেমীরা ডায়েট চলাকালীন সব থেকে বেশি মিষ্টি খাওয়ার জন্য উসখুস করেন। এ রকম হলে মাঝে মাঝে ব্রাউনি বানিয়ে খেতে পারেন। আভেন ১৫ মিনিট প্রিহিট করে নিন। তত ক্ষণ এক কাপ ওট্স গুঁড়ো করে নিন। এ বার তিনটি কলা কাঁটা চামচ দিয়ে ভাল করে পেস্ট করিয়ে নিন। বাটিতে ওট্স, কলা, মধু, কোকো পাউডার, বেকিং পাউডার, ভ্যানিলা এসেন্স, আখরোট কুচি ও প্রয়োজন মতো দুধ মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। বেকিং পাত্রে সামান্য ঘি মাখিয়ে মিশ্রণটি ঢেলে ৩০ মিনিট ১৮০ ডিগ্রি সেলসিয়াসে বেক করে নিন। তৈরি হয়ে হয়ে যাবে সুস্বাদু ব্রাউনি।

এগ টিক্কা: ডিম সেদ্ধ করে অল্প করে ছুড়ি দিয়ে চিরে রাখুন। একটি পাত্রে জল ঝরানো দই, লাল লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, চাট মশলা, সর্ষের তেল, তন্দুরি মশলা, কসৌরি মেথি, নুন আর ছাতু দিয়ে মাখিয়ে রাখুন। ওর মধ্যে চৌকো করে কেটে রাখা পেঁয়াজ আর ক্যাপসিকামও মেখে নিন। আধ ঘণ্টা পর এক এটি স্কিউয়ার্সে একটি করে ডিম আর পেঁয়াজ আর ক্যাপসিকাম গেঁথে নিন। ননস্টিক তাওয়ায় সামান্য মাখন দিয়ে ডিমগুলি ভাল করে সেঁকে নিন। তৈরি হয়ে যাবে এক টিক্কা।

রুটি পিৎজা: ক্যাপসিকাম, অলিভ, পেঁয়াজ, সেদ্ধ করা কর্ন, টুকরো করে কেটে রাখুন। এ বার প্যানে সামান্য অলিভ অয়েল নিয়ে তাতে রসুন কুচি দিয়ে টুকরো করে রাখা মাংস দিয়ে ভেজে নিন। তার পর সব্জিগুলি দিয়ে নুন, গোলমরিচ, অরিগ্যানো আর চিলি ফ্লেক্স দিয়ে হালকা নাড়াচাড়া করে নামিয়ে নিন। আরও একটি প্যানে আটার রুটি সেঁকে নিয়ে তার উপরে পিৎজ়া সস্ মাখিয়ে ভেজে রাখা মিশ্রণ দিয়ে তার উপরে চিজ় ছড়িয়ে মিনিট পাঁচেক ধীমে আঁচে সেকে নিন। তৈরি হয়ে যাবে থিন ক্রাস্ট পিৎজ়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheat Meals Recipes Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE