Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
healthy food

কেবল জলের সঙ্গে মিশিয়ে নয়, চিয়া বীজ ব্যবহার করে বানিয়ে ফেলুন ৩ সুস্বাদু পদ

ওজন ঝরাতে অনেকেই জলে ভিজিয়ে চিয়া বীজ খান। তবে, এ ছাড়াও আরও বিভিন্ন উপায় রোজের খাবারে যোগ করতে পারেন এই বীজ। রইল এমনই ৩টি রেসিপির হদিস।

চিয়া বীজের স্বাস্থ্যকর কী কী বানানো যায়?

চিয়া বীজের স্বাস্থ্যকর কী কী বানানো যায়? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ২০:৩৫
Share: Save:

ফিটনেস প্রভাবী থেকে পুষ্টিবিদ— সকলেই ইদানীং ওজন ঝরানোর ডায়েটে চিয়ার বীজ রাখার পরামর্শ দিচ্ছেন। চিয়া বীজ নিয়ে হইচই এতই বেড়েছে যে, দিন দিন এই বীজের দামও বেশ বেড়েছে। যদিও মেদ ঝরানোর সঙ্গে এই বীজের সরাসরি কোনও সম্পর্ক নেই, তবুও চিয়া বীজের যে নানা রকম পুষ্টিগুণ রয়েছে, তা নিয়ে কোনও রকম সন্দেহ নেই। চিয়া বীজ প্রচুর পরিমাণে ফাইবারে থাকে। চিয়া ভেজানো জল খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে এবং বার বার খাওয়ার প্রবণতাও কমে। জলে ‌ভিজিয়েই এই বীজ খাওয়া যায়। তবে, এ ছাড়াও আরও বিভিন্ন উপায় রোজের খাবারে যোগ করতে পারেন এই বীজ। রইল এমনই ৩টি রেসিপির হদিস।

১) চিয়া তিরামিসু: আধ কাপ চিয়া বিজ, ২ চামচ মেপল সিরাপ, ১ কাপ দুধ, ১ চামচ কফি, ১ চামচ কোকো পাউডার একসঙ্গে মিশিয়ে নিয়ে পাত্রটি সারা রাত ফ্রিজ়ে রাখুন। এ বার মিশ্রণটি বার করে তার উপর গ্রিক ইয়োগার্টের প্রলেপ দিন। তার উপর কফি গুঁড়ো ছড়িয়ে আরও কিছু ক্ষণ ফ্রিজ়ে রাখুন। মিষ্টি খেতে ইচ্ছা করলে স্বাস্থ্যকর এই পদটি বানিয়ে ফেলতেই পারেন।

২) কেশর-চিয়া পুডিং: ১ কাপ গরম দুধ নিয়ে তার মধ্যে ২ চামচ চিয়া বীজ, এক চিমটে কেশর, ২ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এ বার কলা টুকরো করে কেটে নিয়ে সেই মিশ্রণে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজ়ে রেখে দিনি। ৫ থেকে ৬ ঘণ্টার মধ্যেই তৈরি হয়ে যাবে কেশর চিয়া পুডিং।

৩) চিয়া-ওট্‌স কুকিজ়: আধ কাপ দুধে ৪ চামচ চিয়া বীজ ভিজিয়ে রাখুন। এ বার একটি পাত্রে সেই মিশ্রণ নিয়ে তার সঙ্গে একে একে কলা মাখা, নারকেল গুঁড়ো, ওট্স, পিনাট বাটার, চকো চিপ্‌স মিশিয়ে ছোট ছোট কুকিজ়ের আকারে গড়ে বেক করে নিন। খিদে পেলে খেতে পারেন এই স্বাস্থ্যকর স্ন্যাকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE