Advertisement
১৫ জুলাই ২০২৪
Bael Recipes

শুধু শরবত খাবেন কেন? গরমে পেট ঠান্ডা রাখতে বেল দিয়ে বানাতে পারেন আরও ৩ রকম খাবার

গরমকালে বেলের জনপ্রিয়তা বেড়ে দ্বিগুণ হয়। সেই জনপ্রিয়তা শুধু শরবতের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। বেল দিয়ে বানিয়ে নিতে পারেন আরও ৩ রকম খাবার।

Three summer recipes to make with Bel at home

শরবত ছাড়াও বেল দিয়ে বানান রকমারি খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ০৯:২০
Share: Save:

মাথার উপর রোদের তীব্রতা ক্রমশ বেড়েই চলেছে। বাইরে বেরোলে ঝলসে যাচ্ছে চোখমুখ। তবে বাড়িতে থাকলেও যে দারুণ স্বস্তি পাওয়া যাচ্ছে, তা নয়। ফ্রিজ়ের জল খেয়ে সাময়িক শান্তি মিললেও কিছু ক্ষণ পর আবার সেই অস্বস্তি গ্রাস করছে। তবে গরমে পেট রাখতে শুধু জল খেলে হবে না। তাই অনেকেই বাড়িতে বেলের পানা তৈরি করে খান। বেল শরীর ঠান্ডা রাখে। গরমকালে বেলের জনপ্রিয়তা বেড়ে দ্বিগুণ হয়। সেই জনপ্রিয়তা শুধু শরবতের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। পানা ছাড়াও বেল দিয়ে বানিয়ে নিতে পারেন আরও ৩ রকম খাবার।

Three summer recipes to make with Bel at home

বেলের মোরব্বা। ছবি: সংগৃহীত।

বেলের মোরব্বা

প্রথমে বেলের শাঁস বার করে নিন। তার পর বেলের দানাগুলি ফেলে দিতে হবে। এর পর ওই বেলের শাঁসের সঙ্গে জল দিয়ে প্রেশার কুকারে এক সিটিতে সেদ্ধ করে নিন। কিছু ক্ষণ পর প্রেশার থেকে বেল বার করে জল ঝরিয়ে নিন। এ বার একটি পাত্রে এক কাপ চিনি ও এক কাপ জল আর দু’টি এলাচ থেঁতো করে দিয়ে ফুটিয়ে নিন। জল ফুটে চিনি গলে গেলে সেদ্ধ করে রাখা বেল দিয়ে ২-৩ মিনিট ফোটাতে হবে। একটু চিটচিটে ভাব এলেই মোরব্বা তৈরি। ঠান্ডা হলে প্লেটে রেখে মনের মতো আকারে কেটে পরিবেশন করতে পারেন।

Three summer recipes to make with Bel at home

বেলের মিল্কশেক। ছবি: সংগৃহীত।

বেলের মিল্কশেক

গরমে স্বাদ বদল করতে বানাতে পারেন বেলের মিল্কশেক। বেল ফাটিয়ে ভিতরের শাঁস বার করে নিন। ভাল করে ধুয়ে নেবেন আগে। তার পর একটি পাত্রে বেল, এক কাপ দুধ, ১ টেবিল চামচ চিনি, এক টেবিল চামচ ভ্যানিলা এসেন্স, ঠান্ডা জল আর বরফ একসঙ্গে মিশিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি বেলের মিল্কশেক। গ্লাসে ঢেলে উপর থেকে বরফকুচি ছড়িয়ে পরিবেশন করতে পারেন।

Three summer recipes to make with Bel at home

বেলের আইসক্রিম। ছবি: সংগৃহীত।

বেলের আইসক্রিম

বৈশাখের গরমে এর চেয়ে উপাদেয় আর কিছু হতে পারে না। খোসা ভেঙে বেল ছাড়িয়ে একটি জল ভরা পাত্রে ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পরে জল থেকে বেল তুলে ভাল করে চটকে নিন। চটকে তরল করে ফেলার পর কিছুটা চিনিও মিশিয়ে নিন। এ বার আইসক্রিম ট্রে-র প্রতিটি খোপে মিশ্রণ ঢেলে একটি করে কাঠি ভরে ডিপ ফ্রিজ়ে রেখে দিন। ৬-৭ ঘণ্টা রাখলেই জমাট বেঁধে আইসক্রিম তৈরি হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipes Summer Tips Summer Recipes Heat Wave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE