Advertisement
২৪ জুলাই ২০২৪
Cooking Tips

৩ কৌশল: রান্নার সময় মাথায় রাখলে অতি সাধারণ রান্নার স্বাদও হবে অসাধারণ

মনোযোগ এবং মশলা দু’টোই রান্নায় ঠিকঠাক থাকলেও, অনেক সময় স্বাদে আহামরি কিছু হয় না। তবে কয়েকটি কৌশল মাথায় রাখলে সাধারণ খাবারও খেতে হবে অসাধারণ।

Tips to keep in mind to make food yummier

রান্না সুস্বাদু করার টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৮:৩৩
Share: Save:

রান্না অনেকের কাছে জলভাত হলেও, কারও আবার হেঁশেলে ঢোকার কথা শুনলেই হাত-পা ঠান্ডা হয়ে যায়। বাড়ির গিন্নী হোক কিংবা কলেজ পড়ুয়া তরুণী— রান্না করতে গেলে ছোটখাটো ভুলত্রুটি হয়েই থাকে। কখনও নুন একটু বেশি পড়ে যায়, আবার কখনও হলুদ কম হয়। নুন, হলুদ আর মশলার পরিমাপ ঠিকঠাক হলেই সুস্বাদু হয় রান্না। কিন্তু মনোযোগ এবং মশলা, দু’টোই রান্নায় ঠিকঠাক থাকলেও, অনেক সময় স্বাদ আহামরি কিছু হয় না। তবে কয়েকটি কৌশল মাথায় রাখলে সাধারণ খাবারের স্বাদ হয় অসাধারণ।

উপকরণ হতে হবে ভাল মানের

রান্নায় ব্যবহৃত উপকরণের মানের উপর খাবারের স্বাদ নির্ভর করে। তাই উপকরণ বাছাই করার বিষয়ে চোখকান খোলা রাখতে হবে। না হলে জলে যাবে পরিশ্রম। উপকরণ কেনার আগে তাই মেয়াদ আর মান যাচাই করে নিতে পারলে ভাল।

ম্যারিনেশন আঁটসাঁট হতে হবে

কিছু পদের ক্ষেত্রে ম্যারিনেশন জরুরি হয়। সে ক্ষেত্রে ম্যারিনেশন যাতে ঠিকঠাক হয়, সে দিকে খেয়াল রাখতে হবে। ম্যারিনেশন করার ক্ষেত্রে উপকরণের পরিমাণ ঠিকঠাক হতে হবে। না হলে বিষয়টি জমবে না। স্বাদেও এর প্রভাব পড়বে।

Tips to keep in mind to make food yummier

রান্নায় ব্যবহৃত উপকরণের মানের উপর খাবারের স্বাদ নির্ভর করে। ছবি: সংগৃহীত।

সময় দিন

খাবারে স্বাদ আনতে চাইলে সময় দিয়ে রান্না করা জরুরি। রান্না হল সময়সাপেক্ষ কাজ। তাড়াহুড়োয় রান্না সুস্বাদু করে তোলা সম্ভব নয়। রান্নায় মশলা, তেল দিলেও রান্নায় স্বাদ আসবে না, যদি সময় দিয়ে রান্না না করেন। তাই হাতে সময় নিয়ে রান্না শুরু করুন। তা হলে অতি অল্প উপকরণেও সাধারণ রান্না অসাধারণ হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE