Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Recipe

Cooking Tips: ৩ টোটকা: রান্নার সময়ে কড়াইয়ে খাবার লেগে যাবে না

রান্না করতে গিয়ে কড়াইয়ে খাবার লেগে যায় অনেকের। শুধু খাবারের স্বাদই নষ্ট হয় না, কড়াই পরিষ্কার করতেও সমস্যা হয়। তবে কী করবেন?

রান্না করার সময়ে কয়েকটি নিয়ম মেনে চললে কড়াইয়ে খাবার লেগে যাবে না।

রান্না করার সময়ে কয়েকটি নিয়ম মেনে চললে কড়াইয়ে খাবার লেগে যাবে না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২২ ২০:৪৬
Share: Save:

রান্না করতে গিয়ে অনেক সময়ে তা কড়াইয়ে লেগে যায়। বিশেষ করে মাছ ভাজতে গিয়ে এই সমস্যা আরও বেশি করে হয়। বাজার থেকে কিনে আনা পছন্দের মাছ যদি ভাজতে গিয়ে ভেঙে যায়, তা হলে তো মন খারাপ হয়ই। শুধু মাছ কেন, অন্যান্য পদ রান্না করার সময়েও এক বার তলায় লেগে গেলে রান্নার স্বাদ নষ্ট হয়ে যায়। তবে রান্না করার সময়ে কয়েকটি নিয়ম মেনে চললে কড়াইয়ে খাবার লেগে যাবে না। আবার কড়াই পরিষ্কার করতেও সমস্যা হবে না।

১) কড়াই ঠিক মতো গরম না হলে মূলত এই সমস্যাগুলি দেখা দেয়। সে জন্য কড়াই ভাল করে গরম করে নেওয়া জরুরি। তবে কড়াই গরম হয়েছে কি না, তা অনেকেই বুঝতে পারেন না। তা বুঝতে প্রথমে কড়াইতে জলের ছিটে দিয়ে দেখতে পারেন। জল সঙ্গে সঙ্গে শুকিয়ে গেলে বুঝবেন কড়াই ঠিকঠাক গরম হয়েছে। তবে কড়াই গরম করতে বেশি আঁচ বাড়াবেন না।

২) জলের পরিমাণ কম থাকলে রান্না ধরে যাওয়ার আশঙ্কা থাকে। তাই রান্না বসিয়ে চলে না গিয়ে খুন্তি দিয়ে বার বার নাড়তে থাকুন। ঢাকা দেবেন না। প্রয়োজনে অল্প জল দিয়ে দিন।

৩) শুধু কড়াই নয়, তেল ভাল করে গরম না করলেও রান্না ধরে যেতে পারে। প্রথমে কড়াই ভাল করে গরম করে তাতে তেল ঢালুন। তার পর তেল ভাল করে গরম হয়ে এলে রান্না শুরু করুন। এতে রান্না কড়াইয়ে লেগে যাওয়ার আশঙ্কা থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE